প্রধানমন্ত্রী বরাবর ননএমপিও শিক্ষকদের খোলা চিঠি - দৈনিকশিক্ষা

প্রধানমন্ত্রী বরাবর ননএমপিও শিক্ষকদের খোলা চিঠি

দৈনিকশিক্ষা ডেস্ক |
মাননীয় মমতাময়ী প্রধানমন্ত্রী,
 
আপনি নবোত্থিত বাংলাদেশের আইডল, এগিয়ে-চলা বাংলাদেশের অনুপ্রেরণা, গরীব-দুখী মেহনতি প্রান্তিক জনগোষ্ঠির আশা-ভরসাস্থল। আপনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, শতাব্দীর মহানায়ক জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা, আন্তর্জাতিক অঙ্গণে স্বীকৃতিপ্রাপ্ত ‘মাদার অব হিউম্যানিটি’ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আপনি ইতিহাসে রেকর্ডসময় একনাগারে ১০ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী। আপনার নেতৃত্বে দেশ উন্নয়নের মহাসড়কে। শিক্ষাক্ষেত্রে  প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত বছরের প্রথম দিনে পাঠ্যবই বিতরণ, একযোগে ২৬ হাজারের অধিক প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ, সাড়ে ৩ শতাধিক এমপিওভুক্ত স্কুল-কলেজ সরকারিকরণ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং কওমি মাদ্রাসাকে মূল¯্রােতে নিয়ে আসার প্রদক্ষেপ গ্রহণ, শিক্ষার মানোন্নয়নে ভৌত অবকাঠামো নির্মাণ-উন্নয়ন, মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু, এমপিওভুক্ত শিক্ষকদের বেতন-ভাতা দ্বিগুন বৃদ্ধিসহ আপনার মহাজোট সরকারের শিক্ষাক্ষেত্রে অবিস্মরণীয় উন্নয়ন সাধিত হয়েছে। আপনার নেতৃত্বে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। 
 
মাননীয় নেত্রী, 
 
আমরা বেসরকারি ননএমপিও নি¤œ মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে সুদীর্ঘ ১০/১৫ বছর যাবৎ বিনা-বেতনে প্রায় অভুক্ত অবস্থায় শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আমাদের বেঁচে থাকার প্রয়োজনে এমপিওভুক্তির ন্যায়সংগত দাবিতে নিময়তান্ত্রিক আন্দোলন করে আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করতে চেষ্টা করেছি। বিভিন্ন সময় আপনার প্রতিনিধিগণ এসে আমাদেরকে এমপিওভুক্তির আশ্বাস দিয়েছেন, সবশেষে মাননীয় শিক্ষাসচিব, আপনার দপ্তরের মাননীয় সচিব মহোদয়গণ আমাদেরকে সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিয়েছেন বলে আমরা আনন্দ বার্তা নিয়ে বাড়ি ফিরে গেছি।      
 
পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে আবেদন গ্রহণ করা শুরু করে। কিন্তু অজানা কারণে অদ্যাবধি কোন শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি দেয়ার বিষয়ে কোন পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। আমাদের বিশ্বাস, ক্ষণিক সময়ের জন্য হলেও যদি আমরা আপনার সাক্ষাৎলাভ করে আমাদের দুঃখ-দুর্দশার করুণচিত্র আপনার সামনে তুলে ধরতে পারতাম তাহলে আপনি অবশ্যই ননএমপিও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির ব্যবস্থা দ্রুত গ্রহণ করতেন। 
 
শিক্ষাবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী, 
 
সচিবালয়ের প্রাচীরে মাথা কুটে কুটে অনেকটা নিরুপায় হয়ে আজ আমাদের শেষ আশ্রয়স্থল মাতৃতুল্য মাননীয় প্রধানমন্ত্রী আপনার দ্বারস্থ হলাম। অসহায়, গরীব-দুঃখী এবং সম্বলহারা মানুষের দুঃখ-দুর্দশা দূর করতে আপনি যেভাবে সাহসী পদক্ষেপ গ্রহণ করে সাহায্যের হাত বাড়িয়ে দেন, আমরা আশাবাদী, আমাদের মতো অসহায় এবং মানসিক হতাশাগ্রস্ত শিক্ষক-কর্মচারীদের বেলায়ও আপনি এমনই দৃঢ় পদক্ষেপ নেবেন। আপনি সকল নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ এবং অধিদপ্তরসমূহকে জাতিরজনকের মতোই দৃপ্তকণ্ঠে নির্দেশনা দিবেন। এ বিষয়ে মমতাময়ী মায়ের কাছে আমরা শিক্ষিত ছেলে হিসেবে মানবিক আকুতি তুলে ধরছি, তুলে ধরছি আমাদের পরিবারের স্ত্রী, পুত্র-কন্যার বেঁচে থাকার ন্যূনতম চাওয়া-“এমপিওভুক্তি”র ঘোষণা।   
 
 
সংগঠনের পক্ষ থেকে এমপিওভুক্তির জন্য ২০১১ থেকে অদ্যাবধি পর্যন্ত পালনকৃত উল্লেখ কিছু কর্মসূচি নিম্নে তুলে ধরছি।
 
২০১১
  •  ২৪ মে, জাতীয় প্রেসক্লাব ঢাকার সামনে মানববন্ধন। মানববন্ধন শেষে শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান।
  •  ২৪ জুন, কেন্দ্রীয় শহীদ মিনারে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু। কর্মসূচির ৫ দিন পর শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৎকালীন সভাপতি রাশেন খান মেননের আশ্বাসে কর্মসূচি শেষ হয়।
২০১২
  • ২ জুন, বাজেটে অর্থ বরাদ্দের দাবিতে সকল জেলায় একযোগে মানববন্ধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান।
  • ১ অক্টোবর হতে ৪ অক্টোবর পর্যন্ত জাতীয় প্রেসক্লাব ঢাকায় লাগাতার অবস্থান, বিক্ষোভ মিছিল ও শিক্ষা মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালিত হয়। সে সময় প্রধানমন্ত্রী এপিএস-২ সাইফুজ্জামান শিখর মুঠোফোনে সভাপতি ও সাধারণ সম্পাদককে প্রধানমন্ত্রীর সাথে শিক্ষক প্রতিনিধিদের বৈঠকের প্রস্তাব দেন। 
  • ৬ ডিসেম্বর, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ মোঃ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত ১৩.৩৬.১৬.০০.০০.০৬. ২০১২-৪৯৮নং স্মারকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১১ ডিসেম্বর সাক্ষাতের সম্মতি জানানো হয়। কিন্তু অজ্ঞাত কারণে সাক্ষাতকারটি আর হয় নি।
২০১৩
  • ৭ জানুয়ারি, হইতে ১৮ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাব, কেন্দ্রীয় শহীদ, মানবাধিকার কমিশন কার্যালয়, ন্যাম ভবন ও মুক্তাঙ্গনে লাগাতার অবস্থান ও অনশন কর্মসূচি পালিত হয়।
  • ১৬ জানুয়ারি, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এমপিওভুক্তির দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
  • ১৮ জানুয়ারি, শিক্ষামন্ত্রীর বাসভবনে শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের সাথে ২০ সদস্যের শিক্ষক প্রতিনিধির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৩ মাসের মধ্যে এমপিওভুক্তির আশ্বাসের প্রেক্ষিতে শিক্ষক-কর্মচারীরা আন্দোলন স্থগিত করেন।
  • ২৬ জুন, ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
  • ২৮ জুন, টুঙ্গীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করেন শিক্ষক-কর্মচারীরা।
২০১৪
  • ২৫ জানুয়ারি, জনাব নুরুল ইসলাম নাহিদ ২য় বারের মত শিক্ষামন্ত্রী হওয়ায় সংগঠনের নেতৃবৃন্দ তাঁকে ফুলেল শুভেচ্ছা জানানোর সময় তিনি দ্রুত এমপিওভুক্তি হবে বলে নেতৃবৃন্দকে জানান।
  • ১৩ আগস্ট, টুঙ্গীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেন শিক্ষক-কর্মচারীরা।
২০১৫
  • ১৪ জুন, বাজেটে অর্থ বরাদ্দের দাবিতে সকল জেলায় একযোগে মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ও জেলা শিক্ষা অফিসের মাধ্যমে মাননীয় অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান।
  • ২৬ অক্টোবর হইতে ২২ নভেম্বর পর্যন্ত ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার ও জাতীয় প্রেসক্লাবে অবস্থান, অনশনসহ একটানা ২৮ দিন বিভিন্ন কর্মসূচি পালিত হয়। ২৮তম দিনে মহাজোটের শরিক দল বিএনএফ’র প্রধান এসএম আবুল কালাম আজাদ এম.পি আন্দোলন স্থলে এসে মিডিয়ার উপস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আগামী ২০১৬ শিক্ষাবর্ষের শুরু থেকে সুনির্দিষ্ট এমপিওভুক্তির ঘোষণা দেন।
২০১৬
  • ৫ মে, রিপোর্টার্স ইউনিটিতে বিশিষ্ট বুদ্ধিজীবীদের অংশগ্রহণে “শিক্ষার মানোন্নয়নে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি, সরকারের ভূমিকা ও বাজেট বরাদ্দ শীর্ষক” গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।
  • ১১ মে, কেন্দ্রীয় শহীদ মিনারে ৩০/৩৫ হাজার শিক্ষক-কর্মচারীর অংশগ্রহণে মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভাইস চ্যান্সেলর আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন, সাংসদ নবী নেওয়াজ, সাংসদ গোলাম মোস্তফা, বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।
  • ২৬ অক্টোবর, বাজেটে অর্থ বরাদ্দের দাবিতে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
২০১৭
  • ৬ জানুয়ারি হইতে ১৭ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালিত হয়।
  • ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের সংগঠনের নেতৃবৃন্দ ধানমন্ডি ৩২ নাম্বারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন এবং বিকালে সোহরাওয়ার্দী উদ্যাগে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে মিছিল সহকারে শিক্ষক-কর্মচারীরা যোগদান করেন। সমাবেশ শেষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাননীয় সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের এমপি’র সাথে নেতৃবৃন্দ সাক্ষাত করেন। 
  • ১৬ জানুয়ারি, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাননীয় সেতুমন্ত্রী জনাব ওবায়দুল কাদের এর প্রতিনিধি হিসেবে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী এবং শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন সম্পাদক শামসুন্নাহার চাঁপা শিক্ষকদের সমাবেশে এসে আগামী বাজেট থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে মিডিয়ার উপস্থিতিতে ঘোষণা দেন।
  • ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনের এমপিওভুক্তির দাবিতে অবস্থান ও অনশন কর্মসূচি পালন করা হয়।
২০১৮
  • ১ জানুয়ারি হইতে ৫ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের আমরণ অনশন কর্মসূচি পালিত হয়। 
  • ৩ জানুয়ারি, মাননীয় শিক্ষামন্ত্রী অনশন স্থলে এসে এমপিওভুক্তির আশ্বাস দেন।
  • ৫ জানুয়ারি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন, মাননীয় প্রধানমন্ত্রীর পিএস-১ সাজ্জাদুল হাসান ও ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া অনশন স্থলে উপস্থিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন।
  • ১১ মার্চ, জাতীয় প্রেসক্লাবে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষক প্রতিষ্ঠান এমপিও ভুক্তির দাবিতে বিশিষ্টজনদের অংশগ্রহণে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।
  • এপ্রিল-মে মাসে সকল বিভাগীয় শহরে মহাজোটের স্থানীয় ও জাতীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয়।
  • ২৩ মে, জাতীয় প্রেসক্লাবে বাজেটে অর্থ বরাদ্দের দাবিতে সাংবাদিক সম্মেলন করা হয়।
  • ১০ জুন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে পুলিশী বাঁধার মুখে ঈদের আগে পরে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। ঈদের দিন রাস্তায় পবিত্র ঈদের নামাজ আদায় করেন শিক্ষক-কর্মচারীরা। নামাজ শেষে ভুখা মিছিল অনুষ্ঠিত হয়। 
  • ২৫ জুন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে হাজার হাজার শিক্ষক-কর্মচারীর অংশগ্রহণে লাগাতার আমরণ অনশন কর্মসূচি শুরু।
  • ১১ জুলাই সকাল ১০:৩০ ঘটিকায় অনশনরত শিক্ষক নেতৃবৃন্দের সাথে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী সর্বাধিক সংখ্যক প্রতিষ্ঠান এমপিওভুক্তির আশ্বাস দেন। এ প্রেক্ষিতে বিকেলে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সাবেক তত্ত্বাবধায় সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টি বোর্ডের সভাপতি জিয়াউদ্দিন তারেক শিক্ষক- কর্মচারীদের অনশন ভাঙান।
  • আগষ্ট-সেপ্টেম্বর মাসে অনলাইনে এমপিওভুক্তির আবেদন গ্রহণ করা হয়। 
 
প্রধানমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে পরবর্তীতে বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সংগঠনের নেতৃবৃন্দের সাক্ষাত ও আলোচনা হয়েছে। অথচ দৃশ্যমান কোন অগ্রগতি নেই।
 
অতএব, উপরের বিষয়গুলো সদয় সুবিবেচনায় নিয়ে আপনার সুপ্রজ্ঞার একটি মানবিক পদক্ষেপ আর সংশ্লিষ্ট সকলকে যুগোপযুগী সাবলীল নির্দেশনাই পারে আমাদের মনোবাসনা পূর্ণ করতে ও জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে। আমারা পেতে পারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার সুবর্ণ সুযোগ। বঙ্গবন্ধুর আদর্শে ও সাহসী সৈনিক হিসেবে দেশমাতৃকার মহান দায়িত্ব পালন করার সুযোগ দিলে আমরা আপনার নিকট চিরকৃতজ্ঞ থাকবো।
       

 
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0086519718170166