প্রযুক্তির মাধ্যমে উচ্চশিক্ষা কার্যক্রম চলমান রাখার আহ্বান ইউজিসির - দৈনিকশিক্ষা

প্রযুক্তির মাধ্যমে উচ্চশিক্ষা কার্যক্রম চলমান রাখার আহ্বান ইউজিসির

নিজস্ব প্রতিবেদক |

বর্তমান করোনা পরিস্থিতিতে দেশের বিশ্ববিদ্যালয়সমূহ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কার্যক্রম প্রযুক্তির সহায়তায় এগিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে। সোমবার (২০ জুলাই) ইউজিসির আইএমসিটি বিভাগ আয়োজিত দু‘দিনব্যাপী ভার্চুয়াল পদ্ধতিতে ‘অনলাইন সভা আয়োজন ও অংশ নেওয়ার কলাকৌশল’ বিষয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে এ আহ্বান জানান ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

এসময় তিনি ইউজিসির নির্দেশনা মোতাবেক এসব কার্যক্রম সম্পাদন করতে বলেন।

প্রযুক্তিবিদ অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, ‘উচ্চশিক্ষার সঙ্গে সংশ্লিষ্টদেরকে কোভিড-১৯ পরিস্থিতিতে সর্বশেষ প্রযুক্তি বিষয়ে জ্ঞান, দক্ষতা ও সক্ষমতা অর্জন করা জরুরি। শিক্ষক, শিক্ষার্থী ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নিযুক্ত কর্মকর্তাদের আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করতে হবে।’

তিনি আরও বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা ও কোভিড-১৯ বাস্তবতায় ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে অধিক গুরুত্ব দিতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি জ্ঞানের বিকল্প নেই।

বিশেষ অতিথির বক্তব্যে ফেরদৌস জামান বলেন, দক্ষ মানবসম্পদ তৈরির ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। এসময় তিনি ইউজিসি’র দাপ্তরিক কার্যক্রম ই-নথির মাধ্যমে সম্পাদনের উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ইউজিসিতে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মশালায় কমিশনের বিভিন্ন বিভাগের ১০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। উদ্ধোধনী অনুষ্ঠানে আইএমসিটি বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মনির উল্লাহ উপস্থিত ছিলেন।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0046839714050293