প্রশ্ন ফাঁস তদন্তে জাতীয় কমিশন গঠন করা প্রয়োজন: রেহমান সোবহান - দৈনিকশিক্ষা

প্রশ্ন ফাঁস তদন্তে জাতীয় কমিশন গঠন করা প্রয়োজন: রেহমান সোবহান

নিজস্ব প্রতিবেদক |

দেশের সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট নাগরিক অধ্যাপক রেহমান সোবহান বলেছেন, প্রশ্ন ফাঁস তদন্তে জাতীয় কমিশন গঠন করা প্রয়োজন। দেশসেরা এই চিন্তাবিদের মতে, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে অর্থনৈতিক অগ্রগতি খুবই ভালো। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে। দারিদ্র্য কমেছে। মানবসম্পদ উন্নয়নেও অগ্রগতি হয়েছে। গতকাল মহাখালীর ব্র্যাক সেন্টারে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘চ্যালেঞ্জিং ইনজাস্টিস ইন সাউথ এশিয়া’ শীর্ষক বইয়ের প্রকাশনা অনুষ্ঠান ও সংলাপে এসব কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান রেহমান সোবহান। তিনি পাঁচ বছর ধরে গবেষণা করে বইটি লিখেছেন।

এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম, সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের সাবেক প্রধান কৌশলী ও নীতি সমন্বয়ক ড. আতিকুর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক এম এম আকাশ, ড. সেলিম রায়হান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ প্রমুখ।

সিপিডি চেয়ারম্যান রেহমান দেশের ধনী-দরিদ্র সবার জন্য মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার ওপর জোর দিয়ে বলেন, ক্যাডেট কলেজগুলোসহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার মানোন্নয়নে সরকারকে আরও অর্থ বিনিয়োগ করতে হবে, যাতে কম আয়ের মানুষদের সন্তানরা মানসম্পন্ন শিক্ষা লাভ করতে পারে।

প্রশ্নপত্র ফাঁস এবং সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা বিষয় তদন্ত ও সুপারিশ করার জন্য একটি ‘ন্যাশনাল কমিশন’ গঠন প্রয়োজন। ক্যাডেট কলেজসহ অভিজাত সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সিট বরাদ্দ রাখতে হবে।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0039300918579102