প্রশ্নপত্রে ভুলের সেঞ্চুরি, তদন্ত কমিটি গঠন - দৈনিকশিক্ষা

প্রশ্নপত্রে ভুলের সেঞ্চুরি, তদন্ত কমিটি গঠন

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি |

ময়মনসিংহের গৌরীপুরে প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষার প্রশ্নপত্রে ভুলের সেঞ্চুরি হয়েছে। ভুলেভরা প্রশ্নপত্র দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় সাময়িক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ঘটনা তদন্ত করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

রোববার (১৯ আগস্ট) দুপরে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন তদন্ত কমিটি গঠনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। গত ৬ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ভুলেভরা প্রশ্নপত্র দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির দ্বিতীয় সাময়িক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যে শুধু পঞ্চম শ্রেণির গণিত বিষয়ের প্রশ্নপত্রে ভুলের পরিমাণ সেঞ্চুরি ছাড়িয়ে গেছে।

অারও পড়ুন: প্রাথমিকের ১১ প্রশ্নে ৮২ ভুল!

অভিভাবকরা জানান, একটি শিক্ষক প্যানেল ও প্রশ্ন প্রণয়ন কমিটির যাচাই-বাছাইকৃত প্রশ্নপত্রে যদি এতো ভুল থাকে তাহলে আমাদের শিক্ষা ব্যবস্থা কোথায় গিয়ে দাঁড়িয়েছে তা ভাবতেই লজ্জা লাগে। এই ভুলের দায় শিক্ষা বিভাগ কোনভাবেই এড়াতে পারে না। ঘটনা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হলে ভবিষ্যতে এই ধরনের ঘটনা আরও বৃদ্ধি পাবে।

 


স্থানীয় ও শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রাথমিকের দ্বিতীয় সাময়িক পরীক্ষায় উপজেলায় সরকারি ও বেসরকারি ১৮১টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৪২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। অভিভাবকরা জানান, গত ৭ আগস্ট অনুষ্ঠিত পঞ্চম শ্রেণির গণিত পরীক্ষায় ১৫ মিনিটে কত সেন্টিমিটার? এমন একটি হাস্যকর প্রশ্ন ছাপা হয়েছে। গণিতের ওই প্রশ্নপত্রের খ ক্রমিক প্রশ্ন অসম্পূর্ণ বাক্য। ১নং এর ঘ, ঢ, থ, ৪নং এর ক, ৫নং এর খ, ৬ এর ক, অথবা’র ক, ৮ এর গ, ১০নং ও ১০নং এর ক, অথবা’র ক, ১১নং এর খ ও গ ক্রমিকে ‘দাড়ি’ এর স্থলে প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করা হয়েছে। ৮ আগস্ট অনুষ্ঠিত ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রে ১০০ পূর্ণমানের জায়গায় ৯০ লেখা হয়েছে। এছাড়াও বিভিন্ন শ্রেণির বিষয়ভিত্তিক প্রশ্নপত্রে বানান ভুল, মানবণ্টন, শব্দ চয়নে অনেক ধরনের ত্রুটি রয়েছে বলে জানিয়েছেন অভিভাবক ও শিক্ষকরা।


 
এদিকে, প্রশ্নপত্রে ভুলের বিষয়টি নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশের পর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, ফুলবাড়িয়া শিক্ষা কর্মকর্তা জীবন আরা বেগম, জেলা সদর শিক্ষা কর্মকর্তা আবদুল্লাহ আল বাকীসহ চার সদস্যের একটি তদন্ত টিম ঘটনা তদন্ত করতে রবিবার দুপুরে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস পরিদর্শন করেছেন।
 
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে প্রশ্নপত্রে ভুলের ঘটনা তদন্ত করতে তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0040228366851807