প্রাইভেটকার, পিকআপে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব - দৈনিকশিক্ষা

প্রাইভেটকার, পিকআপে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব

নরসিংদী প্রতিনিধি |

করোনা মোকাবিলায় সরকারি সিদ্ধান্তে যাত্রীবাহীবাস বা গণপরিবহন বন্ধ থাকায় মহাসড়ক দখলে নিয়েছে প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকাআপ ভ্যান আর সিএনজি চালিত থ্রি-হুইলার। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, ব্যবসা প্রতিষ্ঠান করোনার কারণে বন্ধ হয়ে যাওয়ায় আত্মীয়র বাড়িতে বেড়াতে যাওয়াসহ চলাচলে বিকল্প পদ্ধতি হিসেবে ব্যবহৃত হচ্ছে এসব যানবাহন।

রাস্তায় গণপরিবহন না থাকায় নরসিংদীর বিভিন্ন স্ট্যান্ড থেকে কয়েকজন মিলে ভাড়া করে প্রাইভেটকার বা মাইক্রোবাস। এছাড়া মাধবদী, গাউছিয়া, শেখেরচর, ইটাখোলা, মনোহরদী, ভৈরব, শিবপুর বা আশেপাশের এলাকায় যাওয়ার প্রয়োজন হলে স্ট্যান্ডে গিয়ে কয়েকজন যাত্রী মিলে ভাড়া করেন সিএনজি। অবশ্য মহসড়কে সিএনজি স্থায়ীভাবে নিষিদ্ধ থাকলেও এই সময়ে চলছে অবাধে।

নরসিংদী শহরে সিএনজির কোনো স্ট্যান্ড না থাকলেও আশেপাশে ওঁৎ পেতে বসে থাকে সিএনজি চালকরা। ইশারা দিলেই তারা নির্দিষ্ট স্থানে পৌঁছে য়ায়। এভাবে তারা আজ দখলে নিয়েছে মহাসড়ক।

নরসিংদী শহরের ভেলানগর জেলখানা মোড়ে সোমবার বিকেলে দেখা যায়, আগেকার সময়ের তুলনায় এখন রাস্তায় প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপ ভ্যান ও গ্যাসচালিত সিএনজির যাতায়াত বেড়েছে। ফলে রাস্তা পারাপারই যেন মুশকিল হয়ে পড়েছে। আবার মাঝে মাঝে দেখা যায় ২০ থেকে ২৫ জনের লোকবোঝাই পিকআপ ভ্যানের যাতায়াতও। কোনো কোনো পুলিশ কর্মকর্তার সামনে পড়লে আবার দু-একটি পিকআপ ভ্যান থেকে লোকজনকে নামিয়েও দেয়া হচ্ছে। ফলে যাত্রীরা হেটে একটু দূরে গিয়ে আবার সেই পিকআপ ভ্যানেই চড়ছে।

এই অবস্থায় ভেলানগর প্রাইভেটকার স্ট্যান্ড গিয়ে কয়েকজন চালকের সাথে কথা বলে জানা গেছে, এখন বিকাল বেলা দু-চারটি গাড়ি ছাড়া সবকিছুই রাস্তায় চলাচল করছে। ভাড়া আগের তুলনায় কিছুটা বেশি। কারণ এই সময়ে রাস্তায় কোনো গণপরিবহন না থাকায় এসব ব্যক্তি মালিকানীন গাড়ির উপড় চাপ পড়েছে বেশি।

এছাড়া রোগী পরিবহনের অ্যাম্বুলেন্স দিয়ে অতিরিক্ত ভাড়ার মাধ্যমে সাধারণ জনগণকে যাতায়াত করতে দেখা গেছে। আবার এই অ্যাম্বুলেন্সগুলো রাস্তায় রাস্তায় দাঁড়িয়ে ডেকে ডেকে ভাড়া চুক্তির মাধ্যমে যাত্রী পরিবহনেরও অভিযোগ রয়েছে একাধিক।

এ বিষয়ে নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবু কাউছার সুমন জানান, নভেল ১৯ করোনা ভাইরাসটি হাঁচি, কাশি বা থুথুর মাধ্যমে ছড়িয়ে থাকে। তার জন্য সরকার গণপরিবহণ নিষিদ্ধ করেছে। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখতে নির্দেশনা দিয়েছেন। এই নির্দেশনা না মানলে হয়তো কেউ আক্রান্ত হতেও পারে। তাই সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে একটি গাড়িতে একাধিক লোক যাতায়াত ঠিক নয়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038280487060547