প্রাক-মডেল কলেজ হিসেবে নির্বাচিত হল আট কলেজ - দৈনিকশিক্ষা

প্রাক-মডেল কলেজ হিসেবে নির্বাচিত হল আট কলেজ

নিজস্ব প্রতিবেদক |

প্রথমবারের মতো ৮টি বেসরকারি কলেজকে প্রাক-মডেল কলেজ হিসেবে নির্বাচিত করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে মডেল কলেজ নির্বাচনের ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, ‘প্রথমবার মডেল কলেজ নির্বাচন প্রক্রিয়ায় নির্দিষ্ট ছকে অনলাইনে মোট ৮৯টি কলেজ থেকে আবেদন পাওয়া যায়। প্রাপ্ত আবেদনপত্রসমূহের তথ্য বিশ্ববিদ্যালয়ের টিম সরেজমিনে যাচাই করে ১৫টি কলেজকে প্রাথমিকভাবে তালিকাভুক্ত করে। এরপর ৪০টি পূর্ব নির্ধারিত দক্ষতাসূচক কি পারফরমেন্স ‘কি পারফরমেন্স ইন্ডিকেটরের’ (কেপিআই) ভিত্তিতে এদের মধ্যে যে ৮টি কলেজ স্বল্পমেয়াদী শর্তসমূহ পূরণ করতে সমর্থ হওয়ায়, তাদেরকে প্রাক-মডেল কলেজ হিসেবে নির্বাচিত করা হয়েছে।’

নির্বাচিত কলেজগুলো হল; ঢাকা কমার্স কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমনিরহাটের উত্তরবাংলা কলেজ, বগুড়া সুখানপুকুর সৈয়দ আহম্মদ কলেজ, টাঙ্গাইলের সখিপুর রেসিডেন্সিয়াল মহিলা কলেজ, কুষ্টিয়ার দৌলতপুর কলেজ, কিশোরগঞ্জের রফিকুল ইসলাম মহিলা কলেজ।

উপাচার্য সংবাদ সম্মেলনে আরও জানান, ‘পূর্ণাঙ্গ মডেল কলেজ হিসেবে বিবেচিত হওয়ার জন্য এ কলেজগুলোকে আগামী এক বছরের মধ্যে মধ্যমেয়াদি এবং দুই বছরের মধ্যে দীর্ঘমেয়াদি শর্ত পূরণ করতে হবে।’

তিনি বলেন, ‘নির্বাচিত মডেল কলেজসমূহ শিক্ষার সার্বিক উন্নয়নের ক্ষেত্রে পিছিয়ে থাকা অন্যসব কলেজের জন্য ‘রোল মডেল’ হিসেবে কাজ করবে, এটি আমাদের প্রত্যাশা। পর্যায়ক্রমে বহুসংখ্যক কলেজকে মডেল কলেজের পর্যায়ে উন্নীত করার সুদূরপ্রসারী পরিকল্পনা আমাদের রয়েছে।’ 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রো-ভিসি অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রো-ভিসি অধ্যাপক ড. মো. মশিউর রহমান, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন ড. মোহাম্মদ বিন কাশেম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের পরিচালক ফয়জুল করিম ও পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান প্রমুখ। 

জানা গেছে, ঘোষিত ৮টি প্রাক-মডেল কলেজকে সনদপত্র, পুস্তক ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার লক্ষ্যে আগামী শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সেগুনবাগিচা) মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ অনুষ্ঠানে প্রধান অতিথি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলেও দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মডেল কলেজ হিসেবে নির্বাচিত কলেজগুলোকে বিশ্ববিদ্যালয় থেকে যেসব প্রণোদনা দেয়া হবে, তা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো: প্রতি বিষয়ে শ্রেষ্ঠ ফল অর্জনকারী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান (সম্মান ২য় বর্ষ থেকে ৪র্থ বর্ষ); তথ্য-প্রযুক্তিগত উন্নয়নে কলেজকে আর্থিক সহায়তা; গ্রন্থাগারের জন্য মানসম্পন্ন পাঠ্যপুস্তক সরবরাহ; শিক্ষক প্রশিক্ষণে অগ্রাধিকার; সায়েন্স ল্যাব উন্নয়নে আর্থিক সহায়তা; কলেজে বিষয় অধিভুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার এবং সার্টিফিকেশন অব এওয়ার্ড।

বৃত্তিপ্রাপ্তির নিয়মাবলী দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো: 

নির্বাচিত কলেজের অনার্সের প্রতিটি বিষয়ে ২য় বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত শ্রেষ্ঠ ফল অর্জনকারী শিক্ষার্থীকে মেধাবৃত্তি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে দেয়া হবে। এ বছর এ সব কলেজের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৮২ জন। প্রত্যেকে ১ বছরের জন্য ২০ হাজার টাকা বৃত্তিপ্রাপ্ত হবেন। 

বৃত্তিপ্রাপ্তির যোগ্যতা : ক. প্রতি বিষয়ে সর্বোচ্চ জিপিএ প্রাপ্ত শিক্ষার্থী, খ. ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫, গ. নিয়মিত শিক্ষার্থী।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0080139636993408