প্রাথমিক বিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরা! - দৈনিকশিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরা!

দৈনিকশিক্ষা ডেস্ক |

শিক্ষা অফিস, হাই স্কুল ও কলেজসহ সরকারি অফিসগুলোতে বায়োমেট্রিক হাজিরা চালু না করে সর্বপ্রথম এবং সার্বিকভাবে প্রাথমিক বিদ্যালয়ে বায়োমেট্রিক হাজিরা চালু করার সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষকদের জন্য অপমানজনক। বুধবার (১২ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়। নিবন্ধটি লিখেছেন মাহফিজুর রহমান মামুন।

মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জন করতে হলে সর্বপ্রথম শিক্ষকদের মধ্যে বিদ্যমান হতাশা দূর করে তাঁদের পাঠদানে আরো আন্তরিকতা সৃষ্টি করতে হবে। আর শিক্ষকদের উত্সাহ দেওয়ার জন্য সবার আগে তাঁদের দীর্ঘদিনের ন্যায্য দাবিগুলো পূরণ করা উচিত। যেমন প্রধানশিক্ষকদের ১০ম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডসহ সহকারী শিক্ষককে এন্ট্রিপদ ধরে সিনিয়রিটি ও বিভাগীয় পরীক্ষার মাধ্যমে অন্তত পরিচালক পর্যন্ত শতভাগ পদোন্নতি প্রদান করা। পাশাপাশি বিদ্যালয়ের দীর্ঘ সময়সূচি কমিয়ে সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত নির্ধারণ। তারপরে বায়োমেট্রিক হাজিরা চালু করা হলে কোনো শিক্ষক সামান্যতম আপত্তি করবেন না, বরং শিক্ষকরা মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জন করতে নিজেরাই ১০০% সচেষ্ট থাকবেন। কর্তৃপক্ষকে এটা বুঝতে হবে যে, শিক্ষকদের মধ্যে হতাশা থাকলে যত কিছুই করা হোক না কেন কোনোদিন মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা সম্ভব নয়।


সহকারী শিক্ষক, বোদা, পঞ্চগড়

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0041279792785645