প্রাথমিক বিদ্যালয়ের দীর্ঘ সময়সূচি দ্রুত কমানো হোক - দৈনিকশিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ের দীর্ঘ সময়সূচি দ্রুত কমানো হোক

মাহফিজুর রহমান মামুন |

প্রাথমিক বিদ্যালয়ে যেসব শিক্ষার্থী পড়াশুনা করে, তাদের বয়স ৫ থেকে ১১ বছরের মধ্যে। অর্থাৎ প্রাথমিকের সকল শিক্ষার্থীই হচ্ছে কোমলমতি শিশু। অন্যদিকে দেশের হাইস্কুল ও কলেজগুলোতে যেসব শিক্ষার্থী পড়াশুনা করে, তারা সবাই প্রাথমিক শিক্ষার্থীদের থেকে বয়সে অনেক বড়। তারপরও হাইস্কুল ও কলেজের সময়সূচির চেয়ে প্রাথমিক বিদ্যালয়ের সময়সূচি অনেক দীর্ঘ। প্রাথমিক বিদ্যালয়ের সময়সূচি সকাল ৯টা থেকে বিকাল ৪:৩০ পর্যন্ত। অন্যদিকে হাইস্কুল ১০টা থেকে ৪টা পর্যন্ত। কলেজে তো সময়সূচির কোনো নিয়মই মানা হয় না।

কোমলমতি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে যেখানে সবচেয়ে কম সময়সূচি হওয়ার কথা প্রাথমিক বিদ্যালয়ের, সেখানে উল্টো প্রাথমিক বিদ্যালয়ের সময়সূচি সবচেয়ে বেশি। এটা প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থীদের সাথে নির্মম কৌতুক করা নয় কি? প্রাথমিকের শিক্ষার্থীদের এখন শারীরিক ও মানসিক বিকাশের সর্বোৎকৃষ্ট সময়। অথচ তাদেরকে বিদ্যালয়ে দীর্ঘসময় ধরে জোর করে ধরে রাখা হচ্ছে, যা তাদের শারীরিক ও মানসিক বিকাশের পথে অন্তরায়। 

দীর্ঘসময় ধরে বিদ্যালয়ে অবস্থান করার কারণে তারা খেলাধুলা, বিশ্রাম ও গোসল করার জন্য পর্যাপ্ত সময় পায় না। অথচ উন্নত দেশগুলোতে প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থীদের পড়াশুনার থেকে খেলাধুলা ও অন্যান্য শিশুদের বিকাশমূলক কার্যাবলীর প্রতি বেশি গুরুত্ব ও সময় দেয়া হয়। অন্যদিকে ছোট ছোট শিশুদের পাঠদান করা যে কত কঠিন তা একমাত্র ভুক্তভোগীরাই বুঝতে পারেন। কোমলমতি শিশু শিক্ষার্থীদের চিৎকার, হই-হুল্লোড় ও দুষ্টুমি সহ্য করে যে শিক্ষকরা তাদেরকে এত দীর্ঘ সময় ধরে বিদ্যালয়ে পাঠদান করাচ্ছেন, তাদের শারীরিক ও মানসিক অবস্থা কী হয়, তা সহজে অনুমান করা যায়। 

শিক্ষকরাও মানুষ। তাই তাদের কাছ থেকে মানসম্মত পাঠদান পাওয়ার জন্য তাদেরকে পর্যাপ্ত বিশ্রামের সময় তো দিতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের চলমান দীর্ঘ সময়সূচিতে শিক্ষকদের সেই বিশ্রামের কোনো সুযোগ আছে কি? তাই কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থী ও শিক্ষকদের কথা ভেবে দ্রুত বিদ্যালয়ের সময়সূচি কমানো হোক। 

লেখক: সহকারী শিক্ষক, বোদা, পঞ্চগড়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0058801174163818