প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন : করোনার করুণা - দৈনিকশিক্ষা

প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন : করোনার করুণা

মো. সিদ্দিকুর রহমান |

প্রাথমিক শিক্ষকেরা বহু বছর ধরে শ্রান্তি বিনোদন ভাতা সরকারি কর্মচারীদের মতো ৩ বছর পর পর পেতেন না। তারা ভ্যাকেশনাল কর্মচারী! প্রাথমিক শিক্ষকদের ১৫ দিনের ছুটি ছাড়া ৪-৫ বছর পর পর শ্রান্তি-বিনোদনের জন্য ১ মাসের মূল বেতন দেয়া হতো। তাদের ভ্যাকেশনাল কর্মচারী গণ্য করে রমজান মাসের ছুটি থেকে ১৫ দিন দেখিয়ে শ্রান্তি বিনোদন ভাতা মঞ্জুর করা হতো।

আরবি বছর ৩৫৫ দিন বিধায় প্রাথমিক শিক্ষকেরা সরকারি বিধির ব্যতয় ঘটিয়ে শ্রান্তি বিনোদন ভাতা পেয়ে আসছেন। পাশাপাশি বাজেট বরাদ্দের অপ্রতুলতা আরেকটি কারণ। ২০২০ খ্রিষ্টাব্দে শিক্ষাবান্ধব সরকারে শিক্ষকবান্ধব মহাপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যোগদান করে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দিয়ে সকল শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিশ্চিত করেছেন।

অপরদিকে করোনার করুণায় সাধারণ ছুটি থাকায় হিসাবরক্ষণ অফিসগুলো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সরকারি কর্মচারীরা শিক্ষকদের চেয়ে সপ্তাহে শনিবার ১ দিন ছুটি বেশি ভোগ করে থাকেন। হিসাবান্তে দেখা গেল, শিক্ষকদের চেয়ে সরকারি কর্মচারীরা বেশি ছুটি ভোগ করে থাকেন। অনেক ছুটির দিনে প্রাথমিক শিক্ষকদের কাজ করতে হয়। শুধু ছুটির বঞ্চনা নয়। ভ্যাকেশনাল বিভাগের কর্মচারী গণ্য করে প্রাথমিক শিক্ষকদের বহু আর্থিক সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষকদের ছুটির পরিমাণ কম, অপরদিকে তাদের কাজের ব্যাপকতা বেশি। প্রাথমিক শিক্ষকদের নন-ভ্যাকেশনাল কর্মচারীর অধিকার নিশ্চিত করার অভিপ্রায়ে মহামান্য হাইকোর্টে আমি ও আমার এক সহকর্মী বাদী হয়ে একটি রিট পিটিশন দায়ের করি। যার নং ১১০৬৮/২০১৫। রিটটি চূড়ান্ত শুনানির দীর্ঘসূত্রিতার পর্যায়ে আছে। এ দীর্ঘসূত্রিতা কী প্রাথমিক শিক্ষকদের ভাগ্যের লিখন বোধগম্য হচ্ছে না। হয়তো করোনার করুণা বা মহাপরিচালক প্রাথমিক শিক্ষার মতো শিক্ষকবান্ধব ব্যক্তির অপেক্ষা করছে। এ বিষয়ে প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় ব্যাপক লেখালেখি করে আসছি। সাধারণ শিক্ষকদের মাঝে নন-ভ্যাকেশনাল অধিকার নিয়ে সোচ্চার হতে দেখা গেছে। অথচ কর্মকর্তাদের ও প্রাথমিকের নেতাদের মাঝে ইতিবাচক সাড়া দৃশ্যমান নয়।

২০১৫ খ্রিষ্টাব্দে মহামান্য হাইকোর্ট রিটের প্রাথমিক শুনানির ব্যাপক প্রচারণার ফলে প্রাথমিক শিক্ষকেরা জানতে পেরেছে, তাঁরা পুর্নবেতনে অর্জিত ছুটি, পিআরএল ১২ মাসে অর্ধগড় বেতন, লাম্পগ্র্যান্ডে বিশাল টাকা কম না দেয়াসহ। এছাড়া শ্রান্তি বিনোদন ভাতা পেতে ১৫ দিন ছুটি ও ৪-৫ বছর প্রাপ্তির ভোগান্তি পেয়ে আসছে। সাময়িকভাবে এ সমস্যা দূরীকরণের উপায় হলো প্রাথমিকের ছুটি তালিকায় শীত ও গ্রীষ্মকালীন অবকাশ কমপক্ষে ১৫ দিন রাখা। সরকারি কর্মচারীদের এমন বৈষম্যমূলক কর্মকাণ্ড মোটেই সমীচীন নয়।

বঙ্গবন্ধ আজীবন বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। প্রাথমিক শিক্ষকদের বৈষম্যের বেড়াজালে আটকে রাখা মানসম্মত শিশু শিক্ষার চ্যালেঞ্জ। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার সরকারের মহাপরিচালক, সচিব ও প্রতিমন্ত্রী বৈষম্য দূরীকরণে এগিয়ে আসবেন। শিক্ষকের অধিকারের শিক্ষার্থীর অধিকার নিশ্চিত হবে। শ্রান্তি বিনোদন ভাতা নিশ্চিত করার জন্য আর যেন, ভয়ঙ্কর করোনার করুণা পেতে না হয় প্রাথমিকের শিক্ষকদের। নন-ভ্যাকেশনাল সুবিধা দ্রুত নিশ্চিত হোক। এ প্রত্যাশায়। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

লেখক : মো. সিদ্দিকুর রহমান, সভাপতি, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ; সম্পাদকীয় উপদেষ্টা, দৈনিক শিক্ষাডটকম।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0066978931427002