প্রাথমিক সমাপনীতে পাস ৯৭ দশমিক ৫৯ শতাংশ - দৈনিকশিক্ষা

প্রাথমিক সমাপনীতে পাস ৯৭ দশমিক ৫৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী। সোমবার (২৪ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করা হয়।

দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এরপরই তা ওয়েবসাইটে উন্মুক্ত এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে মেইলে পাঠানো হবে। 

২০১৮ খ্রিস্টাব্দে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে।

আরও পড়ুন : যেভাবে জানা যাবে জেএসসির ফল (ভিডিও)

মোবাইলে এসএমএসের মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল জানা যাবে। এক্ষেত্রে যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে DPE বা EBT। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফল দেখতে DPE এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল দেখেতে  EBT লিখতে হবে। এরপর, প্রার্থীর নিজ উপজেলা বা থানার কোড নম্বর রোল নম্বর পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। প্রার্থীর নিজ উপজেলা বা থানার কোড নম্বর পরীক্ষার্থীদের প্রবেশপত্রের উপর উল্লেখিত আছে। 

আরও পড়ুন : প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল জানবেন যেভাবে (ভিডিও)

দুপুর থেকে http://dperesult.teletalk.com.bd ওয়েবসাইটে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল দেখা যাবে। ফল দেখতে http://dperesult.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে Passing year ঘরে ২০১৮ সিলেক্ট করতে হবে। এবার Student ID ঘরে পরীক্ষার্থীদের রোল নম্বর টাইপ করে Submit অপশনে ক্লিক করলে পরবর্তী পেইজে পরীক্ষার্থীদের রেজাল্ট দেখানো হবে।  

আরও পড়ুন : শিক্ষার খবর সবার আগে পেতে ‘দৈনিক শিক্ষা ব্রেকিং নিউজ’ ফেসবুক পেজে লাইক দিন

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ খ্রিস্টাব্দ থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ খ্রিস্টাব্দ থেকে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ খ্রিস্টাব্দ থেকে গ্রেডিং পদ্ধতিতে খুদে শিক্ষার্থীদের সমাপনীর ফল দেয়া হচ্ছে। আগে এই পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ খ্রিস্টাব্দ থেকে পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। প্রশ্ন ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী নিচ্ছে সরকার।          

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035700798034668