প্রাথমিকে প্রধান শিক্ষকের শূন্য পদে নিয়োগের সুপারিশ - দৈনিকশিক্ষা

প্রাথমিকে প্রধান শিক্ষকের শূন্য পদে নিয়োগের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্য পদে শিক্ষক নিয়োগ দ্রুত শেষ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ ছাড়া প্রধান শিক্ষকের শূন্য পদে চলতি দায়িত্ব দিতে জ্যেষ্ঠতার নীতিমালা কঠোরভাবে অনুসরণের সুপারিশ করেছে কমিটি। 

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

দশম জাতীয় সংসদের গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৪৫তম বৈঠক কমিটির সভাপতি মোঃ মোতাহার হোসেন এমপির সভাপতিত্বে বৃহস্পতিবার (২৪ মে)  জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমি্টির সভাপতি দৈনিকশিক্ষাকে  এখবর নিশ্চিত করেন। 
 
কমিটির সুপারিশের পর মন্ত্রণালয় জানায়, প্রধান শিক্ষকের পদ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় এ পদে নিয়োগ হয় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে। পিএসসি থেকে ৩৪তম বিসিএস হতে প্রধান শিক্ষক পদে নিয়োগের জন্য ৮৯৮ জনকে সুপারিশ করা হয়। এরমধ্যে স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন ও পুলিশ প্রত্যয়ন প্রতিবেদনের ভিত্তিতে ৫২১ জনকে প্রধান শিক্ষকের শূন্য পদে পদায়ন করা হয়েছে। বাকি ৩৭৭ জনের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন ও পুলিশ প্রত্যয়ন প্রতিবেদন পাওয়া যায়নি। তা পাওয়া মাত্র নিয়োগ দেয়া হবে।

এ ছাড়া ৩৬তম বিসিএস হতে প্রধান শিক্ষকের সরাসরি নিয়োগযোগ্য চার হাজার ৩২০ শূন্য পদ পূরণে মন্ত্রণালয়ের চাহিদার বিপরীতে ৩০২ পদে পিএসপি সুপারিশ করে। এসব পদে শিগগিরই নিয়োগ কাজ শুরু হবে।

বৈঠকে কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন দৈনিকশিক্ষাকে বলেন, নতুন জাতীয়করণ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকারা জ্যেষ্ঠতার লাভের আশায় স্কুল ম্যানেজিং কমিটির যোগসাজশে জাতীয়করণের আগে চাকরিতে যোগদানের তারিখ পরিবর্তন করেছেন বলে অভিযোগ রয়েছে। তাই প্রধান শিক্ষকের শূন্য পদে চলতি দায়িত্ব দেয়ার সময় জ্যেষ্ঠতা নীতিমালা কাঠোরভাবে অনুসরণ করার পরামর্শ দেন তিনি।

কমিটি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে অতিদ্রুত টিইও এবং এটিইও পদ সৃজন করে জনবল নিয়োগ দেওয়ার সুপারিশ করে। বৈঠকে পিইডিপি-৪ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। 

কমিটির সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি, আ খ ম জাহাঙ্গীর হোসাইন এমপি, সামশুল হক চৌধুরী এমপি, মোঃ নজরুল ইসলাম বাবু এমপি, মোহাম্মদ ইলিয়াছ এমপি এবং উম্মে রাজিয়া কাজল এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

 

 

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003842830657959