প্রাথমিকের পৃথক কমিশন হচ্ছে না, বোর্ড গঠন সরকারের বিবেচনায় - দৈনিকশিক্ষা

প্রাথমিকের পৃথক কমিশন হচ্ছে না, বোর্ড গঠন সরকারের বিবেচনায়

নিজস্ব প্রতিবেদক |

প্রাইমারি স্কুলে শিক্ষক নিয়োগের স্বতন্ত্র কর্ম কমিশন হচ্ছে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এ সংক্রান্ত সুপারিশে সায় দেয়নি মন্ত্রণালয়। তবে, কমিটির সুপারিশ অনুযায়ী প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের বিষয়টি প্রক্রিয়ায় রয়েছে। রোববার (১৯ মে) অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির কার্যপত্র থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিগত দশম জাতীয় সংসদের কর্ম কমিশন এবং প্রাথমিকের জন্য আলাদা বোর্ড গঠনের সুপারিশ করে।

গণশিক্ষা মন্ত্রণালয় বলেছে, সরকারি প্রতিষ্ঠানের দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের পরামর্শ দেওয়ার কাজ করে সরকারি কর্ম কমিশন। যেহেতু এরই মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদকে বেতন স্কেল উন্নীত করে দ্বিতীয় শ্রেণির মর্যাদা দেওয়া হয়েছে, সেজন্য এ পদে নিয়োগ ও পদোন্নতি কর্ম কমিশনরে পরামর্শ অনুযায়ী হবে।

বিগত দশম সংসদের সংসদীয় কমিটির সুপারিশের বাস্তবায়ন পরিস্থিতি রোববারের বৈঠকের কার্যপত্রে তুলে ধরা হয়েছে। এতে দেখা গেছে, ওই কমিটির ৪৭টি বৈঠকের ২৭৬টি সুপারিশের মধ্যে ১২টি বাস্তবায়িত হয়নি। বাস্তবায়িত না হওয়া সুপারিশের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের স্বতন্ত্র কর্ম কমিশন গঠনের বিষয়টিও রয়েছে। এ সুপারিশ বাস্তবায়ন না হওয়ার কারণ ব্যাখ্যা করে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে- জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শুধুমাত্র প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র কর্ম কমিশন গঠনের সুযোগ নেই।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য শিরিন আখতার সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয় থেকে যে ব্যাখ্যা দেয়া হয়েছে তা নিয়ে কমিটিতে নতুন করে কোনো আলোচনা হয়নি।

এদিকে, দশম সংসদের অবাস্তবায়িত অপর একটি সুপারিশ ‘স্বতন্ত্র প্রাথমিক শিক্ষা বোর্ড ও শিক্ষাক্রম’ তৈরির বিষয়টি বিবেচনায় রয়েছে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।

বৈঠকে কমিটি দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে শহিদ মিনার নির্মাণের সুপারিশ করা হয়েছে বলে শিরীন আখতার জানান। এছাড়া ‘মুজিব বর্ষ‘ উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে জাতির পিতা বঙ্গবন্ধুর ছেলেবেলার জীবনী নিয়ে আলোকপাতের সুপারিশ করা হয়।

কমিটি চরাঞ্চল, পাহাড়ি, হাওর ও দুর্গম এলাকায় চাকরি জীবনের শুরুতে শিক্ষকদের কমপক্ষে ১ বছরের জন্য পদায়নের সুপারিশ করে বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, ইসমাত আরা সাদেক,  আলী আজম, মো. নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম এবং মো. মোশারফ হোসেন অংশগ্রহণ করেন।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.010193109512329