প্রাথমিকের ৬৫ শতাংশ শিক্ষার্থী পড়তে পারে: গণশিক্ষা সচিব - দৈনিকশিক্ষা

প্রাথমিকের ৬৫ শতাংশ শিক্ষার্থী পড়তে পারে: গণশিক্ষা সচিব

নিজস্ব প্রতিবেদক |

প্রায় এক বছর আগে বিশ্বব্যাংক তাদের এক প্রতিবেদনে বলেছিল, বাংলাদেশের প্রাথমিকের ৬৫ শতাংশ শিক্ষার্থীই বাংলা ও ইংরেজি পড়তে পারে না। তবে মঙ্গলবার (২৪ সেপ্টম্বর) প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন বলেছেন, ‘এক বছরেই বিশ্বব্যাংকের প্রতিবেদন উল্টে গেছে। এখন প্রাথমিকের ৬৫ শতাংশ শিক্ষার্থীই বাংলা ও ইংরেজি পড়তে পারে।’

গতকাল মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মীনা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এবারের মীনা দিবসের প্রতিপাদ্য ‘মনের মতো স্কুল পেলে শিখব মোরা হেসে খেলে’।

প্রাথমিক ও গণশিক্ষাসচিব বলেন, গত এক বছরে প্রাথমিক শিক্ষায় নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার সুফল এখন পাওয়া যাচ্ছে। মানসম্মত শিক্ষা নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য। শিশুরা যাতে আনন্দময় পরিবেশে পড়ালেখা করতে পারে সে ব্যবস্থাও করা হচ্ছে। বিদ্যালয়গুলোকে দৃষ্টিনন্দন করে গড়ে তোলা হচ্ছে।

সভাপতির বক্তব্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির বলেন, মীনা কার্টুনের মাধ্যমে সামাজিক সচেতনতা বেড়েছে ও কন্যাশিশুদের প্রতি বৈষম্য কমেছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038280487060547