ফেসবুকে শিক্ষকের উসকানিমূলক পোস্ট, শোকজ - দৈনিকশিক্ষা

ফেসবুকে শিক্ষকের উসকানিমূলক পোস্ট, শোকজ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি |

সচিবালয়কে 'হিন্দুয়ালয়' আখ্যা দেওয়া একটি সংবাদের কাটিং ফেসবুকে সাম্প্রদায়িক উসকানিমূলক পোস্ট দেয় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর সরকারি উচ্চ বিদ্যালয়ের এক সহকারী প্রধান। এটা নিয়ে উপজেলায় চলছিরো আলোচনা সমালোচনার ঝড়। অবশেষে 'শোকজ' করা হয়েছে কাজী মো. ওয়াজেদ উল্লাহ জসীমকে।

ওই বিতর্কিত শিক্ষককে আগামি সাতদিনের মধ্যে শোকজের জবাব দিতে সময় বেঁধে দেওয়া হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোকাররম হোসেন আজ দুপুরে কালের কণ্ঠের কাছে এর সত্যতা নিশ্চিত করেছেন।

জানা গেছে, নবীনগর সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক কাজী মো. ওয়াজেদ উল্লাহ জসীম তার নিজের ফেসবুকে গত ২৭ মে একটি অনলাইন পত্রিকায় সচিবালয়কে 'হিন্দুয়ালয়' অ্যাখ্যা দিয়ে লেখা 'সচিবালয়ে মুসলমান নেই বললেই চলে, ৪০৩ জন হিন্দু সচিব' এমন লেখা সম্বলিত সংবাদের কাটিং পোস্ট করে লিখেন, এই নিউজটা কি সঠিক?

এর পরপরই সেই সাম্প্রদায়িক পোস্টের নীচে হিন্দু সম্প্রদায় ও সরকারকে নিয়ে নানা কুৎসিত ও নোংরা কমেন্টস পড়তে থাকে। এ নিয়ে ফেসবুকে তোলপাড় সৃষ্টি হলে, বিষয়টি প্রশাসনের নজরে আসে।

পরে ওইদিন সন্ধ্যায় ওই সহকারী প্রধান শিক্ষককে নবীনগর থানার ওসি (তদন্ত) রুহুল আমীন থানায় তলব করেন। পরে ইউএনও মোহাম্মদ মাসুমের কঠোর নির্দেশে ওই বিতর্কিত পোস্টটি ডিলেট করে তিনি ফেসবুকে দু:খ প্রকাশ করে আরেকটি পোস্ট দিতে বাধ্য হন।
 
এ অবস্থায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নির্দেশে সরকারি ওই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু মোছা শনিবার তাকে (ওয়াজেদ উল্লাহ) একটি কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন।

অভিযুক্ত সহকারী প্রধান শিক্ষক কাজী ওয়াজেদ উল্লাহ জসীম বলেন, থানায় তলব করে কেউ আমাকে কোন নির্দেশ দেয়নি। পোস্টটি আপলোডের কিছুক্ষণ পর আমি নিজেই সেটি ডিলেট করে দুঃখ প্রকাশ করে আরেকটি পোস্ট দেই। আর আমাকে কোন শোকজ করা হয়নি। হেড স্যার বিষয়টি জানতে চেয়েছেন মাত্র।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোকাররম হোসেন বলেন, কোন সুস্থ মানুষ এমন পোস্ট দিতে পারেন না। জেলা শিক্ষা কর্মকর্তা স্যারের সঙ্গে কথা বলে এ বিষয়ে তাই পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে নবীনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম বলেন, আগের দুটি ঘটনাসহ এই ঘটনাটির জন্যও ফেসবুক থেকে সব ডিলেট করে ক্ষমা চাইতে বাধ্য করেছি। তবে এরপর এসব স্পর্শকাতর বিষয়ে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.024176836013794