বই উৎসবে মাতোয়ারা কোটি শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

বই উৎসবে মাতোয়ারা কোটি শিক্ষার্থী

মুরাদ মজুমদার ও রুম্মান তূর্য |

নতুন বছরের প্রথম দিনে পাঠ্যবই হাতে পাওয়ার আনন্দই আলাদা। নতুন বইয়ের ঘ্রাণ মনকে যেমন উৎফুল্ল করে, তেমনি বাড়িয়ে দেয় শিক্ষা গ্রহণের আকাঙ্ক্ষা। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে বছরের প্রথম দিনে সারাদেশের মতো এবারও রাজধানীসহ সারাদেশে শুরু হয়েছে বই উৎসব। ২০২০ খ্রিষ্টাব্দে প্রাথমিকের ২ কোটি ২ লাখ ৮৪ হাজার শিক্ষার্থী মাঝে ৯ কোটি ৮৫ লাখ বই বিতরণ করা হয়। প্রাকপ্রাথমিকের ৩২ লাখ ৭১ হাজার শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার খাতা বিতরণ করা হয়েছে। এছাড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাক প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের ২৮ হাজার ৭৩৫টি আমার বই ও অনুশীলন খাতা বিতরণ করা হয়েছে। একইসাথে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ১ম শ্রেণির ৭৪ হাজার ৮৪৭টি, ২য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৭৩ হাজার ৬৩৫টি এবং ৩য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২৪ হাজার ১৫১টি পাঠ্যবই বিতরণ করা হয়। 

বুধবার (১ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। নতুন বই হাতে পেয়ে উৎসবে উচ্ছ্বসিত ছিল শিক্ষার্থীরা। এর আগে গতকাল ৩১ ডিসেম্বর গণভবনে এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে ‘বই উৎসবের’ অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেনের সভাপতিত্বে উৎসবে আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল আহমেদ, ফেরদৌসি ইসলাম, বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। এছাড়া সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত বাংলাদেশের কারিগর হবে শিশুরা। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জন করতে হলে দক্ষ মানবসম্পদের কোনো বিকল্প নেই। দক্ষ মানবসম্পদ তৈরি করতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। আর শিক্ষার মূল ভিত্তি হলো প্রাথমিক শিক্ষা।

তিনি বলেন, ২০৪১ খ্রিষ্টাব্দে আমরা উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি। সেই উন্নত বাংলাদেশের সুফল ভোগ করবে এই শিক্ষার্থীরা। আগামী দিনে এই শিক্ষার্থীরা জাতি ও দেশ গঠনে নেতৃত্ব দেবে। আমি তোমাদের অনুরোধ করবো, ভালোভাবে লেখাপড়া করে ভালো মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হবে। যাতে করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারি। জাতির পিতার উন্নত বাংলাদেশের কারিগর হবে তোমরা। এখানে যারা শিক্ষকরা আছেন, দায়িত্বপ্রাপ্ত যারা আছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে সবাই মিলে তার রক্তের ঋণ শোধ করবো।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালে বাংলাদেশকে যে জায়গায় নিয়ে যেতে চান, সেখানে পৌঁছাতে হলে শিশুদের অন্তরে বাংলাদেশকে গেঁথে দিতে হবে। এটা করতে কোনো প্রকল্প দরকার হবে না। আমাদের শিক্ষকরা পারবেন। তারা আন্তরিক হলে সব বদলে যাবে। আমার আস্থা রয়েছে। আমরা বদলে গেলে দেশ বদলে যাবে।

এছাড়া সাভারে অনুষ্ঠিত হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উদ্যোগে বই উৎসব। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা; দীপু মনি। একইভাবে সারাদেশের স্কুল ও মাদরাসায় বই উৎসব হয়। সারাদেশের প্রায় সোয়া চার কোটি শিক্ষার্থীকে বই দেয়া হয়।

জানা যায়, ২০০৯-২০১৯ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে মোট ১১০ কোটি ৯৯ লাখ ৬১ হাজার ৬১৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। প্রতি বছরের ন্যায় ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের ২ কোটি ২ লাখ ৮৪ হাজার ৫১ জন শিক্ষার্থীর মাঝে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি পাঠ্যপুস্তক ও প্রাক-প্রাথমিক শ্রেণির ৩২ লাখ ৭১ হাজার ৫৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি আমার বই ও ৩৩ লাখ ৩৭ হাজার ৬৩৮টি অনুশীলন খাতা বিতরণ করা হচ্ছে। অন্যদিকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ২৮ হাজার ৭৩৫টি আমার বই ও সমপরিমাণ অনুশীলন খাতা এবং ১ম শ্রেণির ৭৪ হাজার ৮৪৭টি, ২য় শ্রেণির ৭৩ হাজার ৬৩৫টি ও ৩য় শ্রেণির ২৪ হাজার ১৫১টি পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। এছাড়া আপদকালীন জরুরি প্রয়োজনে উপজেলা পর্যায়ে বাফার স্টকে ২ শতাংশ বই বরাদ্দ রাখা হয়েছে।

স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল - dainik shiksha স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা - dainik shiksha তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত - dainik shiksha ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0046570301055908