বকেয়া টাইমস্কেল-সিলেকশন গ্রেড ইদের আগে বাস্তবায়নের দাবি (ভিডিও) - দৈনিকশিক্ষা

সরকারি মাধ্যমিকের শিক্ষকদেরবকেয়া টাইমস্কেল-সিলেকশন গ্রেড ইদের আগে বাস্তবায়নের দাবি (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

আসন্ন ইদুল ফিতরের পূর্বে  টাইমস্কেল ও সিলেকশন গ্রেডসহ ৮ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছেন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। এ সময়ের মধ্যে বকেয়া পাওনা পরিশোধ করা না হলে ইদের পর লাগাতার কর্মবিরতি পালন করবেন শিক্ষকরা। বৃহস্পতিবার (৪ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকবৃন্দের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন শেখ মনির হোসেন। এ সময় আরও বক্তব্য দেন সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকদের আহ্বায়ক ও সভাপতি মীর মো. এনায়েত হোসেন, আব্দুর রাজ্জাক, সাঈদ আনোয়ার, মাহমুদা খাতুন প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, পিটিআই ইন্সট্রাক্টর, সমাজ সেবা কর্মকর্তাদের পদ সরকারি মাধ্যমিকের সহকারী শিক্ষকদের সম স্কেলে ছিল। এ পদগুলো আপগ্রেড হয়ে ১ম শ্রেণিতে উন্নীত হয়েছে। কিন্তু সরকারি মাধ্যমিকের শিক্ষকরা দীর্ঘদিন যাবত পদোন্নতি ও অর্থিক সুবিধা বঞ্চিত হচ্ছেন। এ জন্য অনেকেই শিক্ষকতা পেশা থেকে সরে যাচ্ছেন। এ জটিলতা দূর করতে শিক্ষকদের ৮ দফা দাবি বাস্তবায়ন করতে হবে। দাবিগুলো হল, বকেয়া টাইম স্কেল ও সিলেকশন গ্রেডসহ যাবতীয় পাওনা দ্রুত প্রদান, এন্ট্রি পদ ৯ম গ্রেডে, আত্তীকরণ বিধিমালা দ্রুত সংশোধন করে গেজেট আকারে প্রকাশ, আত্তীকৃত সরকারি মাধ্যমিকের শিক্ষকদের পদ কলেজের মতো ওয়ান স্টেপ ডাউন হতে হবে, আর্থিক সুবিধা যাই হোক সরকারি চাকরিতে যোগদানের তারিখ থেকে আত্তীকৃতদের জ্যেষ্ঠতা নির্ধারণ করতে হবে, ২০১০ খ্রিষ্টাব্দের শিক্ষানীতির আলোকে স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বাস্তবায়ন করতে হবে। 

শিক্ষকদের দাবিগুলোর মধ্যে আরও রয়েছে- এন্ট্রি পদে ৯ম গ্রেডে বেতন নিশ্চিত করা, ৮ বছর পরে সরকারি মাধ্যমিকের শিক্ষকদের শতভাগ পদোন্নতি দিয়ে সিনিয়র সহকারী শিক্ষক পদে ৮ম গ্রেডে বেতন দিতে হবে। এর ৪ বছর পরে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে ৫০ শতাংশ শিক্ষককে ৬ষ্ঠ গ্রেড দিতে হবে। এরও ৪ বছর পরে বিভাগীয় পরীক্ষার মাধ্যমে ২৫ শতাংশ পদোন্নতি দিয়ে ৫ম গ্রেডে বেতন দিতে হবে। সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগ বন্ধ করতে হবে। সরকারি মাধ্যমিককে নন-ভ্যাকেশনাল ডিপার্টমেন্ট ঘোষণা করতে হবে। সপ্তাহে শুক্র ও শনিবার দুই দিন ছুটির ব্যবস্থা করতে হবে। এ সময় আরও বক্তব্য দেন সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকদের আহ্বায়ক ও সভাপতি মীর মো. এনায়েত হোসেন, আব্দুর রাজ্জাক, সাঈদ আনোয়ার, মাহমুদা খাতুন প্রমুখ।

সংবাদ সম্মেলনের আগে একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন বাংলাদেশ সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকরা। মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সহকারী শিক্ষক সমিতির যুগ্ম আহ্বায়ক বকেয়া টাইমস্কেল-সিলেকশন গ্রেড বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মোহাম্মদ আলী বেলাল। দুঃখ প্রকাশ করে তিনি বলেন, আমাদের মর্যাদা বাড়িয়ে বেতন কমিয়ে দেয়া হয়েছে। মাউশির কর্মকর্তরা ষড়যন্ত্র করে সিনিয়র শিক্ষক পদায়ন বন্ধ করে রেখেছে। সমস্যা সমাধানে তিনি প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0068309307098389