ববি উপাচার্যের পদত্যাগসহ ১০ দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল - দৈনিকশিক্ষা

ববি উপাচার্যের পদত্যাগসহ ১০ দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল

সাইফুর রহমান মিরণ, বরিশাল |

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) পদত্যাগসহ ১০ দফা দাবি আদায়ে শুক্রবারও (২৯ মার্চ) বিক্ষোভ ও মশাল মিছিল করেনেছ শিক্ষার্থীরা। বিকেল চারটায় বিশ^বিদ্যালয়ের শহিদ মিনারে অবস্থান নিয়ে পুনরায় আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। সন্ধ্যা সাতটায় দাবি আদায়ে মশাল মিছিল নিয়ে বের হলে পুলিশ তাদের বাধার দেয়।

শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে বৃহষ্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা এবং হল ত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা ওই নির্দেশ উপেক্ষা করে তারা আন্দোলন চালিয়ে যায়।

অন্যদিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহবায়ক রাশেদ খান সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে আমরা সাংগঠনিকভাবে একাত্মতা পোষণ করছি। তাদের আন্দোলন সম্পূর্ণ যৌক্তিক।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে বলেছেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয় যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি-দাওয়া আদায়ে আন্দোলনকারী শিক্ষার্থীদেরকে নিয়ে কু-রুচিপূর্ণ, হীন ও বিদ্বেষমূলক (রাজাকারের বাচ্চা) বক্তব্য দেওয়ার মাধ্যমে শুধু ওই বিশ্ববিদ্যালয়েরই নয়, পুরো দেশের ছাত্রসমাজকে ক্ষুদ্ধ ও অপমানিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসির মতো সম্মানিত ও দায়িত্বশীল পদে থেকে শিক্ষার্থীদের নিয়ে এমন কু-রুচিপূর্ণ ও বিদ্বেষমূলক বক্তব্য শিক্ষাঙ্গনের দুরাবস্থাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। যে শিক্ষকগণের কাছ থেকে শিক্ষার্থীরা নীতি-নৈতিকতা শিখবে তাদের আচরণ এমন হলে শিক্ষার্থীদেরকে তারা কি শিখাবেন?  ভিপি নুরুল হক আরও উল্লেখ করেন, শিক্ষাঙ্গনে রাজনৈতিক বিবেচনায় লেজুরবৃত্তি রাজনীতি করা শিক্ষক কিংবা প্রশাসক নয়, জ্ঞান-গরিমায় পান্ডিত্যপূর্ণ শিক্ষক এবং শিক্ষার্থীবান্ধব যোগ্য প্রশাসন চাই।

আরও পড়ুন: ববি উপাচার্যের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

প্রশাসনের নির্দেশ অমান্য করে শিক্ষার্থীদের হলে অবস্থান নেয়ার বিষয়ে জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, এটাতো জোর জবরদস্তির কিছু না। তারা (ছাত্ররা) হলে থাকতে চাইলে থাকতে পারবে, না চাইলে থাকবে না। এটাতো আলোচনার বিষয় ছিল, তারা যেতে চায়নি। কি করার? থাকবে। ছাত্রদের সাথে তো আমাদের অ্যাকশনের সম্পর্ক না।
গত ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদেরকে ওইদিন বিকেল পাঁচটার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিলো। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রতিবাদে সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নিয়ে হল না ছাড়ার ঘোষণা করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বরিশাল বিশ^বিদ্যালয়ের উপচার্য এসএম ইমামুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতি নিয়ে সন্ধ্যা ৬টায় রাজধানীর কলাবাগানে লিয়াজো অফিসে সিন্ডিকেটের জরুরি সভা আহ্বান করা হয়েছে। এর মাধ্যমে ক্যাম্পাসে শান্তি বজায় ও শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়া হবে।

উপাচার্য আরও বলেন, ক্যাম্পাসে শৃঙ্খলা বজায়, শিক্ষার্থী-শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু তারা হল ত্যাগ না করে আন্দোলন করছেন। কোনো একটি বিশেষ মহল এর পেছনে কাজ করছে বলেও তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, গত ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীদের না বলায় চলমান আন্দোলনের সূত্রপাত হয়। শিক্ষার্থীরা ওই ঘটনায় প্রতিবাদ জানালে বিশ^বিদ্যালয়ের উপাচার্য শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে গালি দেওয়ায় ক্ষোভে ফেটে পরে শিক্ষার্থীরা। এ ঘটনায় উপাচার্য প্রকাশ্যে বক্তব্য প্রত্যাহার ও তার পদত্যাগের দাবিসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা করেছেন শিক্ষার্থীরা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0071179866790771