বরিশালের চার সরকারি স্কুলে ভর্তিচ্ছু ৫ হাজারের বেশি - দৈনিকশিক্ষা

বরিশালের চার সরকারি স্কুলে ভর্তিচ্ছু ৫ হাজারের বেশি

বরিশাল প্রতিনিধি |

বরিশালের ৪টি সরকারি স্কুলে ভর্তি যুদ্ধ শুরু হয়েছে। প্রতিবছরের মতো এবারও তৃতীয় শ্রেণির ভর্তিতে কোমলমতি শিশুদের নামতে হবে ভর্তি যুদ্ধে। এ চার সরকারি স্কুলে ৩য় ও ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে ৫ হাজার ২২৫ জন ভর্তিচ্ছু। ভর্তি কমিটি দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।  

বিভাগের সবচেয়ে নামীদামী এ স্কুলগুলো হচ্ছে বরিশাল জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (কাউনিয়া) ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

ভর্তি কমিটির তথ্যমতে, ৪টি বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে মোট আবেদন জমা পড়েছে ৩ হাজার ৪৯৮টি। এর বিপরীতে আসন রয়েছে মাত্র ৭২০টি। প্রতি আসনে এবার লড়াই করবে ৫ জন করে শিশু পরীক্ষার্থী। এছাড়া ৬ষ্ঠ শ্রেণির ভর্তিতে আবেদন জমা পড়েছে ১ হাজার ৭৭৭টি। 

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি স্কুলে ভর্তির জন্য কোমলমতি শিশুদের অভিভাবকরা ইতোমধ্যে দৌড়ঝাপ শুরু করেছেন। ভর্তি শুরুর ৬ মাস থেকে ১ বছর আগে থেকেই নগরীর বিভিন্ন কোচিং সেন্টার ও বিভিন্ন সরকারি স্কুলের শিক্ষকদের কাছে শিশুদের প্রাইভেটে পড়াচ্ছেন তারা। ভর্তি করিয়ে দেয়ার আশ্বাস বাণীতে অভিভাবকরা একের পর এক কোচিং সেন্টারও পরিবর্তন করছেন বলেও জানা গেছে। ভর্তি পরীক্ষা যতই ঘনিয়ে আসছে ততই কোমলমতি এসব শিশুদের নিয়ে মায়েরা রাত অব্দি কোচিং সেন্টারে ছুঁটছেন। কেউ কেউ আবার উচ্চপদস্থ কর্মকর্তা কিংবা জনপ্রতিনিধি দিয়ে তদবিরেরও চেষ্টা চালাচ্ছেন।

ভর্তি কমিটির সদস্য সচিব মাহবুবা হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আগামী ১৯ ডিসেম্বর তৃতীয় শ্রেণির এবং ২১ ডিসেম্বর ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি ক্ষেত্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবছর ৪টি বিদ্যালয়ে ৩য় শ্রেণির আবেদন জমা পড়েছে ৩ হাজার ৪৯৮টি। 

তিনি আরও জানান, বরিশাল জিলা স্কুলে তৃতীয় শ্রেণিতে ২২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ হাজার ২০টি। বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ হাজার ২৪৪টি। একইভাবে শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (কাউনিয়া) ১২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫৩৫টি এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১২০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৯৯টি।

তিনি আরও জানান, ৬ষ্ঠ শ্রেণিতে বরিশাল জিলা স্কুলে ৪৮৪ জন, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়য়ে ৪৯০ জন, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (কাউনিয়া) ৩৩৩ জন এবং শহীদ আব্দুর রব সেরনিয়াবাত (রূপাতলী) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৪৭০ জন শিশু শিক্ষার্থী ভর্তি হতে আবেদন করেছে।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, ভর্তি পরীক্ষা স্বচ্ছ প্রক্রিয়ায় সম্পন্ন হবে। মেধার উপর ভিত্তিতেই কোমলমতি শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। এজন্য পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে কঠোর গোপনীয়তা ও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0052421092987061