বশেমুরবিপ্রবির সাজাপ্রাপ্ত শিক্ষকের সঙ্গে তদন্ত প্রধানের ফোনালাপ ফাঁস - দৈনিকশিক্ষা

বশেমুরবিপ্রবির সাজাপ্রাপ্ত শিক্ষকের সঙ্গে তদন্ত প্রধানের ফোনালাপ ফাঁস

গোপালগঞ্জ প্রতিনিধি |

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই ছাত্রীর ওপর যৌন নির্যাতনের অভিযোগে সাজাপ্রাপ্ত শিক্ষকের সঙ্গে তদন্ত কমিটির প্রধানের ফোনালাপ শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে গেছে। ওই ফোনালাপ নিজেই ফাঁস করেছেন—এমনটা স্বীকার করেছেন সাজাপ্রাপ্ত শিক্ষক। এদিকে ওই বিতর্কিত কথোপকথনের জের ধরে সৃষ্ট পরিস্থিতিতে উপাচার্য জানিয়েছেন, নতুন করে তদন্ত হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বশেমুরবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সাবেক প্রধান মো. আক্কাস আলী গত ডিসেম্বরে বিভাগের চতুর্থ বর্ষের দুই ছাত্রীকে থিসিসের প্রয়োজনের নামে প্রায়ই বাড়িতে ডেকে নিতেন এবং অনৈতিক প্রস্তাব দেওয়ার পাশাপাশি যৌন হয়রানি করতেন—এমন অভিযোগের তদন্ত শেষে বিভাগীয় প্রধানের পদ থেকে তাঁকে আজীবনের জন্য অব্যাহতি দেওয়া হয়।

সেই সঙ্গে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত মোট আট সেমিস্টারের জন্য সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে তাঁকে বিরত থাকার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আব্দুর রহিম খানকে সভাপতি ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ড. মো. বশির উদ্দিনকে সদস্যসচিব করে গঠিত চার সদস্যের তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে এসব ব্যবস্থা নেওয়া হয়।

ওই তদন্ত কমিটির প্রতিবেদন প্রদানের পর কমিটি প্রধান ড. আব্দুর রহিমকে ফোন করেন আক্কাস আলী। ফোনে ড. আব্দুর রহিমকে বলতে শোনা যায়, ‘ঘটনাটা তোমাকে ফাঁসানোর জন্য করা হয়েছে। আপাতত চুপ থাকো। পরে সব কিছু মেকআপ হয়ে যাবে।’ আক্কাস আলীকে তিনি আরো বলেন, ‘আমরা তোমার পক্ষে রিপোর্ট দিয়েছি। আমরা কিন্তু খারাপ রিপোর্ট দিইনি।’ এ সময় আক্কাস আলী বলেন, ‘কলঙ্কিত হয়ে গেলাম, আমি মুখ দেখাতে পারি না। অন্য কারো শাস্তি হোক আর না হোক, যদি আমি করিনি এটা প্রমাণিত হয়, আমি কলঙ্কমুক্ত হতে পারব।’ এই ফোনালাপ এরই মধ্যে প্রায় প্রত্যেক শিক্ষার্থীর মোবাইলে স্থান পেয়েছে।

এ ব্যাপারে ড. আব্দুর রহিম গতকাল মঙ্গলবার বলেন, ‘ওই সময় আক্কাস আলী আমাকে প্রায়ই ফোন করতেন। সহকর্মী হওয়ায় আমি তাঁর সঙ্গে কথা বলি। তিনি নিজেকে নির্দোষ দাবি করে কথা বলতেন। এ সময় তাঁকে সান্ত্বনা দেওয়া ছাড়া কিছুই করার ছিল না।’ তিনি আরো বলেন, ‘আক্কাস আলী নিজেই অডিওটি ভাইরাল করেছেন। তবে কী জন্য তিনি অডিওটি ভাইরাল করেছেন, তা আমি বলতে পারব না।’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033810138702393