বাংলা-ইংরেজিতে দুর্বল শিক্ষার্থীদের বাড়তি যত্ন, তালিকা তৈরি হচ্ছে - দৈনিকশিক্ষা

বাংলা-ইংরেজিতে দুর্বল শিক্ষার্থীদের বাড়তি যত্ন, তালিকা তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাংলা ও ইংরেজিতে দুর্বল শিক্ষার্থীদের বাড়তি যত্ন নেয়া হবে। তাই এ দুই বিষয়ে দুর্বল শিক্ষার্থীদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। মুজিব বর্ষে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থীকে বাংলা ও ইংরেজি রিডিং পড়ায় পারদর্শী করে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে প্রতিটি স্কুলে বাংলা ও ইংরেজি না পারা শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক তিনটি তালিকা তৈরি নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

এক প্রশ্নের জবাবে বিষয়টি নিশ্চিত করে গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন মঙ্গলবার বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে জানান, ইতোমধ্যে এসব শিক্ষার্থীর তালিকা তৈরি কাজ শুরু হয়েছে। 

সচিব আকরাম আল হোসেন বলেন, ইউনেস্কোর প্রতিবেদন অনুযায়ী শতকরা ৬৫ ভাগ শিক্ষার্থী বাংলা পড়তে পারে না, যা দুঃখজনক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনে ২০২০ খ্রিষ্টাব্দে মুজিবর্ষ ঘোষণা করা হয়েছে। মুজিব বর্ষে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের বাংলায় পঠন দক্ষতা শতভাগ উন্নীত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সাথে ইংরেজি বিষয়েও জোর দিচ্ছে সরকার। এ লক্ষ্যে ক্লাস্টার গুলোকে বাংলা ও ইংরেজি না পাড়া শিক্ষার্থীদের তালিকা তৈরি করে পাঠানো নির্দেশনা দেয়া হয়েছে।   

গণশিক্ষা সচিব আরও জানান, ক্লাস্টারগুলোকে বাংলা ও ইংরেজি ভালো পাড়ে এরকম, কম পাড়ে এরকম এবং একদম পাড়ে না এ রকম শিক্ষার্থীদের তিনটি তালিকা তৈরি করতে বলা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে ক্লাস্টারগুলো গণশিক্ষা মন্ত্রণালয়ে এসব তালিকা পাঠাবে। বাংলা ও ইংরেজিতে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বিশেষ যত্ন নেয়া হবে। ইতোমধ্যে এ বিষয়ে তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। 

তিনি আরও জানান, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে মাকে শিক্ষক আর শিক্ষককে মায়ের ভূমিকা নিতে হবে। এ বিষয়টি মাঠপর্যায়ের সংশ্লিষ্টদের তুলে ধরতে কাজ শুরু করেছে গণশিক্ষা মন্ত্রণালয়। এ জন্য মাঠপর্যায়ে গিয়ে শিক্ষক ও অভিভাবকদের সচেতন করার চেষ্টা করছি। গত কয়েকদিন ময়মনসিংহ, পঞ্চগড় নেত্রকোনাসহ বিভিন্ন জায়গায় গিয়ে এ বার্তা তুলে ধরার চেষ্টা করছি।  

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.006688117980957