বাণিজ্য মেলায় শিক্ষার্থীদের চাকরির সুযোগ - দৈনিকশিক্ষা

বাণিজ্য মেলায় শিক্ষার্থীদের চাকরির সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

আগামী ৯ জানুয়ারি থেকে শুরু হবে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৯। মেলা চলাকালে পণ্যের প্রদর্শনী ও বিক্রয়ের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান সেলস এক্সিকিউটিভ, ব্র্যান্ড প্রমোটর বা বিক্রয়কর্মী নিয়ে থাকে। প্রতিবারের মতো এবারও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে।

মেলায় খণ্ডকালীন চাকরিতে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয় শিক্ষার্থীদের। উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর (মাস্টার্স) পর্যায়ের শিক্ষার্থীরা সুযোগ পান বেশি। গত বছরের মেলায় ছয় শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছিল, যেখানে বিভিন্ন প্রতিষ্ঠানে কয়েক হাজার তরুণ-তরুণী কাজের সুযোগ পেয়েছিলো।

জানা যায়, বাণিজ্য মেলায় এক মাস খণ্ডকালীন চাকরির জন্য কর্মীরা প্রতিষ্ঠান ভেদে ১০ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন। এছাড়া সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকেলের নাস্তা, রাতের খাবার, প্রতিষ্ঠান ভেদে মোবাইল খরচ এবং যাতায়াত খরচও দেওয়া হয়। এর বাইরে কেউ চাইলে এক মাসের কাজের অভিজ্ঞতা সনদও দেওয়া হয়, যা পরবর্তী সময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বা অন্য কোথাও চাকরির ক্ষেত্রে আবেদনপত্রে অভিজ্ঞতা হিসেবে দেখানো যায়। 

এছাড়া বাণিজ্য মেলায় খণ্ডকালীন চাকরির জন্য পত্রিকায় তেমন একটা বিজ্ঞপ্তি দেওয়া হয় না। ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমেই বেশিরভাগ প্রতিষ্ঠান নিয়োগ দিয়ে থাকে। ব্যক্তিগত যোগাযোগ ছাড়াও প্রতিষ্ঠানগুলো তাদের ফেসবুক পেজে, বিভিন্ন চাকরি প্রদানকারী এবং চাকরি প্রত্যাশীদের গ্রুপগুলোর মাধ্যমে কর্মী নিয়োগ দিয়ে থাকে।

এ বিষয়ে প্রাণ আরএফএল গ্রুপের প্রধান ব্যবস্থাপক (ইভেন্ট) আদিল খান বলেন, আমরা গতবারও প্রায় ৩০০ জন কর্মী নিয়ে ছিলাম। এবার ২৫০ জনকে নেওয়া হবে। সদ্য স্নাতক অথবা বর্তমানে যারা স্নাতক সম্পন্ন করছেন, নিয়োগের ক্ষেত্রে এসব শিক্ষার্থীদেরই প্রাধান্য দেওয়া হয়। তবে এইচএসসি পাস করা প্রার্থীদেরও নিয়োগের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া হয় বলে জানান তিনি।

আরএফএল গ্রুপ
এবারে বাণিজ্য মেলায় আরএফএল গ্রুপ সেলস এক্সিকিউটিভ পদে ২৫০ কর্মী নেবে। আবেদনের ন্যূনতম যোগ্যতা স্নাতক। এরই মধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। বিডিজবসডটকম’র মাধ্যমে সিভি পাঠানোর শেষ তারিখ ৬ ডিসেম্বর। আলোচনার মাধ্যমে ঠিক করা হবে কাজের সময়, বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা।

হাতিল ফার্নিচারের জ্যেষ্ঠ কর্মকর্তা (এইচআর-অ্যাডমিন) শামীম অর রশিদ  বলেন, মেলায় কাজ করতে ইচ্ছুক প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি যোগাযোগের দক্ষতা, উপস্থাপনার কৌশল, স্মার্টনেস, উপস্থিত বুদ্ধিমত্তা, ব্যক্তিত্ব ইত্যাদি বিষয়ও খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। আমরা আমাদের স্টলে কাজ করার জন্য শিক্ষার্থীদেরই বেশি অগ্রাধিকার দিই। মেলায় যারা ভালো পারফরম্যান্স দেখাতে পারে, তাদের আমরা স্থায়ী কর্মী হিসেবেও নিয়োগ দিয়ে থাকি।

হাতিল ফার্নিচার
বাণিজ্য মেলায় কাজ করার জন্য ২৫ জনকে চুক্তিভিত্তিক নিয়োগ করবে হাতিল ফার্নিচার। যোগ্যতা থাকতে হবে যেকোনো বিভাগ থেকে স্নাতক পাস। বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছরের মধ্যে। নারী-পুরুষ উভয় প্রার্থীরাই আবেদনের সুযোগ পাবেন।

আকতার ফার্নিচার
মেলায় খণ্ডকালীন কাজের জন্য ৫০ জন জুনিয়র সেলস এক্সিকিউটিভ নেবে আকতার ফার্নিচার। ফার্নিচার বিষয়ে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। নতুনদের এক মাসের বেতন দেওয়া হবে ১২ হাজার টাকা। অভিজ্ঞদের বেতন নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে। সঙ্গে দেওয়া হবে নাস্তা ও ট্রান্সপোর্ট সুবিধা।

বেঙ্গল গ্রুপ
৪০-৫০ জন ব্র্যান্ড প্রমোটর নেবে বেঙ্গল গ্রুপ। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করতে হবে। আবেদনের যোগ্যতা এইচএসসি বা স্নাতক। একই কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। ভাতা হিসেবে প্রতিদিন দেওয়া হবে ৫০০ টাকা এবং সঙ্গে বিকেলের খাবার। রাতে বাসায় ফেরার জন্য মেয়েদের দেওয়া হবে পরিবহন সুবিধা। সিভি জমা নেওয়া হচ্ছে। সিভি জমা দেওয়া যাবে বেঙ্গল গ্রুপের প্রধান কার্যালয়ে।

কোকোলা ফুড প্রডাক্টস
মেলায় ৪০ জন খণ্ডকালীন সেলস প্রমোটর (মহিলা ও পুরুষ) নেবে কোকোলা ফুড প্রডাক্টস। অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। বেতন-ভাতা নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে। আবেদনপত্র পাঠাতে হবে কোকোলা ফুড প্রডাক্টস লিমিটেডের মানবসম্পদ বিভাগ বরাবর।

বাটারফ্লাই মার্কেটিং
মেলায় খণ্ডকালীন কাজের জন্য সেলস পারসোনেল পদে নিয়োগ দেবে বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড। ন্যূনতম স্নাতক পাস হতে হবে। উচ্চতা ছেলেদের ক্ষেত্রে পাঁচ ফুট সাত ইঞ্চি এবং মেয়েদের ক্ষেত্রে পাঁচ ফুট দুই ইঞ্চি। বাংলা ও ইংরেজিতে কথা বলার দক্ষতা থাকতে হবে। বেতন ও অন্যান্য সুবিধা নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে।

এসব প্রতিষ্ঠান ছাড়াও মোবাইল ব্র্যান্ড, কনজ্যুমার ও হাউসহোল্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান, পোশাক প্রস্তুতকারী বিভিন্ন ব্র্যান্ড, কসমেটিক প্রস্তুতকারী প্রতিষ্ঠান, ইলেকট্রনিকস কোম্পানিসহ অনেক প্রতিষ্ঠান বিক্রয়কর্মী নিয়োগ দেবে। খণ্ডকালীন এ নিয়োগ প্রক্রিয়া চলবে ডিসেম্বরের চলতি সপ্তাহ পর্যন্ত।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0073139667510986