বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ২৬ সেপ্টেম্বরই হচ্ছে - দৈনিকশিক্ষা

বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ২৬ সেপ্টেম্বরই হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

করোনার সংক্রমণ ঠেকাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা সত্ত্বেও আগামী ২৬ সেপ্টেম্বর ১৩ হাজার শিক্ষার্থীর আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্তে অটুট রয়েছে বাংলাদেশ বার কাউন্সিল।

শনিবার (৫ সেপ্টেম্বর) বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও এনরোলমেন্ট কমিটির অন্যতম সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, ‘শনিবার বিকেলে এনরোলমেন্ট কমিটির ভার্চুয়াল মিটিং হয়েছে। মিটিংয়ের সিদ্ধান্ত অনুসারে আগামী ২৬ সেপ্টেম্বর পূর্বের নির্ধারিত তারিখেই আইনজীবী অন্তর্ভুক্তি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আমরা অন্যত্র পরীক্ষার হল নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। ২৬ সেপ্টেম্বরই অনুষ্ঠিত হচ্ছে বার কাউন্সিলের লিখিত পরীক্ষা।’

নিয়ম অনুযায়ী, বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান।

তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদেরকে পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষর্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া তিন হাজার ৫৯০ জন শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ আট হাজার ৭৬৪ শিক্ষার্থী মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী এবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0034091472625732