বিএড স্কেল পাচ্ছেন মাদরাসার ২৬৮ শিক্ষক - দৈনিকশিক্ষা

বিএড স্কেল পাচ্ছেন মাদরাসার ২৬৮ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |

বিএড স্কেল পাচ্ছেন মাদরাসার ২৬৮ জন শিক্ষক। আজ সোমবার (২১ জানুয়ারি) মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও অনুমোদন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডে অধিদপ্তরের সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ। এতে শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার সাথে এনটিআরসিএ ও মাঠপর্যায়ের কর্মকর্তারও অংশ নেন। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, জানুয়ারি মাসের এমপিও কমিটির সভায় মাদরাসার ২৬৮ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে বরিশাল অঞ্চলের ৪৫ জন, চট্টগ্রাম অঞ্চলের ২০ জন, কুমিল্লা অঞ্চলের ৩১ জন, ঢাকা অঞ্চলের ২৫ জন, খুলনা অঞ্চলের ২৯ জন, ময়মনসিংহ অঞ্চলের ১৯ জন, রাজশাহী অঞ্চলের ৩৭ জন, রংপুর অঞ্চলের ৪৪ জন ও সিলেট আঞ্চলের ১৮ জন শিক্ষক রয়েছেন।

জানা গেছে, সভায় শিক্ষক-কর্মচারীদের এমপিও (বকেয়াসহ), টাইম স্কেল বা সিলেকশন গ্রেড, বিএড স্কেল, প্রতিষ্ঠান প্রধান এবং সহকারী প্রধানদের অভিজ্ঞতার জন্য উচ্চতর স্কেল, ইনডেক্সধারী প্রতিষ্ঠান প্রধানদের অভিজ্ঞতার স্কেল, সহকারী অধ্যাপক পদের স্কেল, এমপিও, বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং তৃতীয় ও চর্তুথ শ্রেণির কর্মচারীদের এমপিও বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া শিক্ষক নিয়োগে শূন্যপদের তথ্য সংগ্রহ নিয়েও সভায় আলোচনা হয়।

গত ২২ অক্টোবর মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিওর আবেদন অনুমোদনে ২৭ সদস্য বিশিষ্ট নতুন এমপিও কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। প্রতিমাসে অন্তত একটি সভা করে বেতন-ভাতা প্রাপ্তির আবেদনগুলো পর্যালোচনার মাধ্যমে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের নতুন মেমিস সফটওয়্যারে এমপিওভুক্ত করতে কমিটিকে নির্দেশনা দেয়া হয়। তাই, প্রতিমাসেই এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন মাদরাসা শিক্ষক-কর্মচারীরা।

পদাধিকার বলে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে কমিটির সভাপতি করা হয়। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, মাদরাসা শিক্ষা বোর্ড, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, এনটিআরসিএ, ব্যানবেইসের প্রতিনিধিসহ আঞ্চলিক উপপরিচালকরা মাদরাসার এমপিও কমিটিতে রয়েছেন।  

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061769485473633