বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিচ্ছে - দৈনিকশিক্ষা

বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিচ্ছে

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এ সময়ে নিজ বাসা-বাড়িতে অবস্থানের নির্দেশনাও দেয়া হয়েছে শিক্ষার্থীদের। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিচ্ছে বলে জানা গেছে। একাডেমিক ক্লাস, কুইজ, অ্যাসাইনমেন্ট এবং প্রেজেন্টেশনও পরিচালনা করা হচ্ছে অনলাইনে। অনলাইনে পাঠদান পদ্ধতির সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও অনলাইনে ক্লাস কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে জানা গেছে। শনিবার (২১ মার্চ) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, এদিকে আগামী ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সূত্র জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে এ পরীক্ষা পিছিয়ে যেতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি বলছেন, পরীক্ষা পেছানোর প্রয়োজন হলে এক দিন আগে নোটিশ দিলেই হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে অনলাইনে চলছে শিক্ষাদান কার্যক্রম। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, মাইক্রোসফট টিম’র ইন্টারঅ্যাকশন ক্লাসরুম সলিউশনের মাধ্যমে অনলাইনে শিক্ষা কার্যক্রম চলছে এখানে। অনলাইনে ক্লাস কার্যক্রম শুরুর আগে শিক্ষকদের সমন্বয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। লেকচার প্রদানের ক্ষেত্রে শিক্ষকের ল্যাপটপের ক্যামেরা ও সাউন্ড অন থাকে। কিন্তু শিক্ষার্থীদের শুধু স্পিকার অন থাকে। কোনো প্রশ্ন থাকলে চ্যাটবক্সে মেসেজ দিতে পারে শিক্ষার্থীরা। 
অনলাইনে ক্লাস কার্যক্রম পরিচালনা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। শিক্ষক ও শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশনের জন্য ‘গুগল ক্লাসরুম’, কুইজের জন্য ‘কাহুত ডটকম’ এবং লাইভ ক্লাসের জন্য ‘গুগল মিট’ প্লাটফর্ম ব্যবহার করে অনলাইনে ক্লাস পরিচালনা শুরু করেছেন।

অনলাইনে ভার্চুয়াল পাঠদান কার্যক্রম চালু রয়েছে নর্দান বিশ্ববিদ্যালয়েও। গুগল ক্লাসরুম ডটকম ব্যবহার করে ‘জয়েন ক্লাস’ অপশনে ক্লিক করেই তারা এ ক্লাসে অংশ নিচ্ছেন। নর্দান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এ প্রতিবেদককে বলেন, অনেক আগেই আমরা ডিজিটাল ক্যাম্পাস ঘোষণা দিয়েছি। তাই বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও শিক্ষাদান কার্যক্রম বন্ধ নেই। অনলাইনেই সংশ্লিষ্ট কোর্স শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের পাঠদান করছেন। আমরা চাই, সাময়িক বা দীর্ঘমেয়াদি সময়ে ক্যাম্পাস বন্ধ থাকলেও ছাত্রছাত্রীরা যেন সেশনজটের সম্মুখীন না হয়।

অনলাইনে একাডেমিক কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ। গুগল ক্লাসরুম ওয়েবসাইটে ই-মেইল ও পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন ক্লাসে জয়েন করছে শিক্ষার্থীরা। স্মার্টফোনে অ্যাপস ডাউনলোড করে যে কোনো স্থান থেকে শিক্ষার্থীরা এ ক্লাসে অংশ নিতে পারছে। বিশ্ববিদ্যালয় বন্ধের দিনগুলোতে সব কার্যক্রম অনলাইনে পরিচালনা এবং শিক্ষার্থীদের সুবিধার্থে ই-সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সাউদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রমে সংযুক্ত হয়ে একাডেমিক সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবে। এ ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষাদান কার্যক্রম চালু রয়েছে।

এইচএসসি পরীক্ষা পেছাতে পারে : আগামী ১ এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের কারণে এ পরীক্ষা পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, শিক্ষার্থীদের ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। আমরা পরিস্থিতি নজর রাখছি। সবাই শঙ্কার মধ্যে আছে যে, পরীক্ষা পেছাবে। পরীক্ষা পেছাতে হলে মাত্র এক দিন আগে নোটিস দিলেই হবে। তবে এই পরীক্ষা সামনে রেখে ছাত্রছাত্রীদের যথাযথভাবে প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেন তিনি।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0044629573822021