বিশ্বনেতারা করোনার 'ভ্যাকসিন' সবার জন্য বিনামূল্যে চান - দৈনিকশিক্ষা

বিশ্বনেতারা করোনার 'ভ্যাকসিন' সবার জন্য বিনামূল্যে চান

দৈনিক শিক্ষা ডেস্ক |

বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টি করেছে আণুবীক্ষণিক জীব নভেল করোনাভাইরাস। এরই মধ্যে ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে প্রায় তিন লাখ মানুষের প্রাণহানী ঘটেছে। আক্রান্ত হয়েছে প্রায় ৪৫ লাখ মানুষ। অথচ এখনো পর্যন্ত করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯ এর কোনো ওষুধ বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে। এখনো সফলতার মুখ দেখেননি।

তবে ভ্যাকসিন আবিষ্কার হলেই কি করোনা মহামারি থেমে যাবে? নতুন করোনাভাইরাস যদি ইনফ্লুয়েঞ্জার মতো ভাইরাসে পরিণত হয় শেষ পর্যন্ত, তাহলে টিকা আবিষ্কার হলেই কী সব সমস্যার সমাধান হয়ে যাবে? বিজ্ঞানীরা বলছেন, অতটা সহজ হবে না। তখন বিশ্বের ৭০ শতাংশ জনসংখ্যা বা সাড়ে পাঁচশ’ কোটি মানুষকে হার্ড ইমিউনিটি বাড়ানোর জন্য টিকা দিতে হবে। এ ছাড়া ভাইরাস ঠেকানো সম্ভব হবে না।

আবার টিকা আবিষ্কার হলেও যে তা সব দেশ সমানভাবে তা ব্যবহার করতে পারবে তারও কোনো নিশ্চয়তা নেই। উগ্র জাতীয়তাবাদী আবেশের জেরে টিকা উৎপাদনকারী ধনী দেশগুলো তো তখন দরিদ্র দেশগুলোর দিকে নজর নাও দিতে পারে।

তবে বিজ্ঞানীরা যদি সত্যিই কভিড-১৯ এর কার্যকরী কোনো ভ্যাকসিন বা চিকিৎসা আবিষ্কার করতে সক্ষম হয় তাহলে সেটা বিশ্বের সব মানুষের জন্য ‘ফ্রি’ হওয়া উচিত বলে মত দিয়েছেন বিশ্বের বর্তমান ও অতীত অনেক নেতা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যাল, ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদোর-সহ ১৪০ জনের বেশি সাবেক ও বর্তমান রাষ্ট্রনেতার স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার এ আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

চিঠিতে বলা হয়েছে, ভ্যাকসিন জাতিগুলোর মধ্যে ভাগাভাগি না করলে কোনো ভ্যাকসিনই করোনাভাইরাস বিতাড়িত করতে পারবে না।

আগামী সপ্তাহে জাতিসংঘের আওতাধীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি নির্ধারক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির (ডব্লিউএইচএ) বার্ষিক সভার আগে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রসঙ্গে এমন খোলা চিঠি প্রকাশ করলেন বিশ্ব নেতৃবৃন্দ।

তাতে বলা হয়েছে, 'নিরাপদ ও কার্যকরী কোনো ভ্যাকসিন পাওয়া গেলে তা বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার নিশ্চয়তা দানে সরকারগুলো এবং আন্তর্জাতিক অংশীদারদের অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে। দ্রুত, বেশি করে উৎপাদন করতে হবে। বিনামূল্যে সব দেশে সবার জন্য এটা সহজলভ্য করতে হবে। কভিড-১৯ সংক্রান্ত সব ধরনের চিকিৎসা, ডায়াগনস্টিক ও অন্যান্য প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও একই নিয়ম করতে হবে।'

সেনেগালের বর্তমান প্রেসিডেন্ট ম্যাকি স্যাল, ঘানার বর্তমান প্রেসিডেন্ট নানা আকুফো-আদোর’ও সই রয়েছে ওই চিঠিতে।

সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীদের মধ্যে রয়েছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট শওকত আজিজ, নেদারল্যান্ডসের সাবেক প্রেসিডেন্ট জান পিটার বালকেনেন্দে, পর্তুগালের সাবেক প্রেসিডেন্ট হোসে মানুয়েল বারোসো, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, স্পেনের সাবেক প্রধানমন্ত্রী ফিলিপ গঞ্জালেস।

রয়েছেন নোবেল জয়ী লাইবেরিয়ার সাবেক প্রেসিডেন্ট এলেন জনসন সার্লিফ, পোল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট আলেকজান্ডার কাওয়াসনিয়স্কি, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট ম্যারি ম্যাকঅ্যালিসে, নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট ওলুসেগান অবাসানসো, নোবেল পুরস্কার জয়ী কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস প্রমুখ।

ফ্রান্সের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট কম্পানি সানোফি করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করেছে এবং যুক্তরাষ্ট্রে প্রথম চালান পাঠানোর জন্য মজুত করা হচ্ছে বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার প্রাক্কালে ভ্যাকসিন নিয়ে বিশ্ব নেতৃবৃন্দের এই আহ্বান আসলো।

সূত্র- হিন্দুস্তান টাইমস।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0090439319610596