বিশ্ববিদ্যালয় জটমুক্ত করুন - Dainikshiksha

বিশ্ববিদ্যালয় জটমুক্ত করুন

এমদাদুল হক সরকার |

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের যেসব সমস্যা বিদ্যমান তার মধ্যে সবচেয়ে বড় সমস্যা হলো সেশনজট। ভয়াবহ সেশনজটে আটকে পড়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। হাতেগোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় সেশনজট কিছুটা কমিয়ে আনলেও ভয়াবহ সেশনজটে পড়েছে দেশের অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়। নিয়মানুযায়ী যেখানে অনার্সে চারটি এবং মাস্টার্সে একটি ব্যাচ থাকার কথা, সেখানে কোথাও কোথাও ৭ থেকে ৮টি ব্যাচ রয়েছে।

এ অবস্থায় শিক্ষা ব্যয় বাড়ছে, শিক্ষার্থীদের জীবন থেকে ঝরে পড়ছে অনেক সম্ভাবনাময় বছর। ফলে তাদের চাকরিতে ঢোকার সুযোগও সংকুচিত হয়ে পড়েছে। শিক্ষার্থীদের মূল্যবান সময় ধ্বংস করে দিচ্ছে এই সেশনজট। আসলে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র-শিক্ষক-রাজনীতি নামক অভিশাপ থেকে মুক্ত করতে না পারলে, আর অল্প কয়েক বছরের মধ্যে বাকি থাকা নতুন বিশ্ববিদ্যালয়গুলোও ভালো রকমের সেশনজটের মধ্যে পড়বে। তাই সবার কাছে নির্বিশেষে একটাই অনুরোধ, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়া জাতির এই মেধাবী সন্তানদের যথাসময়ে পড়াশোনা শেষ করার সুযোগ দিন। উচ্চশিক্ষার পরিবেশ নিশ্চিত করুন।

শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0035228729248047