বিশ্বে একদিনে ৫ লাখের বেশি করোনায় আক্রান্ত - দৈনিকশিক্ষা

বিশ্বে একদিনে ৫ লাখের বেশি করোনায় আক্রান্ত

দৈনিকশিক্ষা ডেস্ক |

প্রথমবারের মতো বিশ্বে একদিনে ৫ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বুধবার। বিশেষ করে উত্তর গোলার্ধের দেশগুলোতে মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই দৈনিক রোগী শনাক্তের এই রেকর্ড হলো। এর আগে ২৩ অক্টোবর প্রথমবার দৈনিক করোনার শনাক্ত সংক্রমণ ৪ লাখ ছাড়িয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের শুক্রবারের প্রতিবেদনে এ খবর দিয়ে জানানো হয়েছে, বিগত দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে বিশ্বে দৈনিক কোভিড-১৯ সংক্রমণ প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত কয়েক সপ্তাহে পশ্চিমের বেশিরভাগ দেশ এবং লাতিন আমেরিকার কিছু দেশে দৈনিক সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের রেকর্ড হয়েছে।

যুক্তরাষ্ট্র ছাড়া বেশিরভাগ দেশ দ্বিতীয় দফায় মহামারি এই ভাইরাস সংক্রমণের লাগাম টানতে কঠোর পদক্ষেপ নিয়েছে। বিশ্বে করোনার মোট শনাক্ত সংক্রমণ এখন সাড়ে চার কোটি ছুঁই ছুঁই। প্রাণহানি ১১ লাখ ৭০ হাজার প্রায়। বিশ্বে মোট সংক্রমণের ৬৬ শতাংশ ও মোট প্রাণহানির ৭৬ শতাংশ ইউরোপ এবং দুই আমেরিকার।

গত দুই সপ্তাহের মধ্যে ইউরোপে দৈনিক সংক্রমণ দ্বিগুণ হয়েছে। বুধবার শুধু ইউরোপেই শনাক্ত হয়েছে আড়াই লাখ কোভিড-১৯ রোগী। অঞ্চলটিতে এ পর্যন্ত করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে ৯৫ লাখ। মারা গেছে ২ লাখ ৬১ হাজার প্রায়। গত রোববার প্রথমবারের মতো ফ্রান্সে একদিনে অর্ধ লক্ষাধিক রোগী শনাক্ত হয়েছে।

নতুন করে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় ফের বিধিনিষেধ আরোপের কারণে বিভিন্ন চলতি মাসে ইউরো-জোনের অর্থনৈতিক কর্মকাণ্ড অনেকখানি সীমিত হয়ে পড়েছে। নতুন বিধিনিষেধে ব্যবসায়িক কার্যক্রম সীমিত হয়ে পড়া ছাড়াও অনেক ব্যবসাকেন্দ্র বন্ধ রাখতেও হচ্ছে। এর প্রভাব পড়েছে অর্থনীতিতে।

মহামারি করোনার সংক্রমণে এখনও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটির ৮৯ লাখ মানুষের দেহে সংক্রমণ ঘটিয়ে প্রায় ২ লাখ ২৮ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনা। গত শুক্রবার দৈনিক সংক্রমণের রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্রে ৮৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়। আগামী মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচন।


এদিকে দুঃখজনক এক মাইলফলক পেরিয়েছে প্রতিবেশী ভারত। মহামারি করোনা দেশটির আশি লাখের বেশি মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল দেশ ভারত এখন করোনার সংক্রমণেও দ্বিতীয় স্থানে রয়েছে। যুক্তরাষ্ট্র-ব্রাজিলের পর তৃতীয় সর্বোচ্চ ১ লাখ ২০ হাজার প্রাণহানি হয়েছে ভারতে।

শনিবার দ্বিতীয় মহাদেশে হিসেবে এশিয়ায় সংক্রমণ কোটি ছাড়ায়। তবে ভারতসহ অধিকাংশ দেশে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা কমছে। এদিকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইরানে করোনাভাইরাস প্রতি তিন মিনিটে একজনের প্রাণ কেড়ে নিচ্ছে বলে গত বুধবার জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.003587007522583