বিশ্বের বিভিন্ন দেশে স্কুল খুলছে যেসব ব্যবস্থায় - দৈনিকশিক্ষা

বিশ্বের বিভিন্ন দেশে স্কুল খুলছে যেসব ব্যবস্থায়

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাকালে দেশের শিক্ষাব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। অনলাইনে ক্লাস চললেও নানা বিড়ম্বনার শিকার হচ্ছে শিক্ষার্থীরা। এমন চিত্র গোটা বিশ্বের। এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে নতুন অ্যাকাডেমিক বর্ষ শুরু হচ্ছে। এ কারণে অনেক দেশই স্কুল খুলে দিতে নানা ব্যবস্থা গ্রহণ করছে। নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত চিত্র তুলে এনেছেন বিজনেস ইনসাইডারের সুসি নিলসন। এক্ষেত্রে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনকে সূত্র হিসেবে দেখিয়েছেন তিনি। 

ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন অংশে সামাজিক দূরত্ব রক্ষার বিষয়টিকে আর গুরুত্ব দেয়া হচ্ছে না। কারণ এতে নিয়মতি শিক্ষার্থীদের পূর্ণ উপস্থিতির বিষয়টি ঝামেলা হয়ে যাচ্ছে। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, অনেকগুলো স্কুল খুলে দেয়ার পর বাচ্চাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এড়ানো সম্ভব হয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাবধান করে বলেছেন, এখন পর্যন্ত আমরা পুরোপুরি জানি না এই ভাইরাস কিভাবে স্কুলে ছড়াতে পারে। তবে নীরব বহনকারীদের করোনা পরীক্ষা করেনি তারা।
 
চীনে কিছু স্কুল মার্চে খোলা শুরু হলেও আবারো কিছু স্কুল জুন এবং জুলাইয়ে বন্ধ করা হয়। সাইথ চায়না মর্নিং পোস্টে বলা হয়, নয়টি মেইনল্যান্ড প্রদেশে যারা গ্র্যাজুয়েট করছিলেন তাদের জন্য এপ্রিলের প্রথম দিকে স্কুল খুলে দেয়া হয়। তবে বেশিরভাগ বড় বড় প্রদেশে স্কুলগুলো বন্ধই ছিল, জানায় ইউনেস্কো। বেইজিং, শাংহাই এবং গুয়ানঝুর শিক্ষার্থীরা ২৭ এপ্রিল কলেজভর্তির পরীক্ষা দিতে চলে আসেন। জুনে আবরো করোনা প্রাদুর্ভাবের পর স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়। এর একমাসের মধ্যে বেইজিং স্কুল খুলে দেয়। বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন তারিখে ক্লাস শুরু করে। 

দশ দিনের শীতকালীন ছুটির পর তাইওয়ানের স্কুল ২৫ ফেব্রুয়ারি থেকে খুলে দেয়ার ঘোষণা আসে। দেশটি কখনোই করোনার কারণে স্কুল বন্ধ করেনি। বরং শীতকালীন ছুটি বাড়িয়ে স্কুলগুলো বন্ধ রাখে। শিক্ষাপ্রতিষ্ঠান করোনামুক্ত রাখতে তারা সুরক্ষা সামগ্রি সরবরাহ করেছে। এছাড়া শিক্ষার্থীদের তাপমাত্রা পরীক্ষা এবং প্লাস্টিকের ডেস্ক প্রদান ইত্যাদি ব্যবস্থা নেয়া হয়েছে। 
 
জাপানের স্কুলগুলো এপ্রিলের শুরুতেই খুলে দেয়া হয়েছে। ফেব্রুয়ারির ২৭ তারিখে প্রধানমন্ত্রী শিনজো আবে এলিমেন্টারি, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল মার্চের ২ তারিখ থেকে বন্ধ ঘোষণা করেন। পরে নতুন এপ্রিল থেকে শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষ পর্যন্ত বন্ধ রাখা হয়। তবে বিশ্ববিদ্যালয়ের বিষয়ে তিনি বিশেষ নির্দেশনা দেননি। মার্চের ২৪ তারিখে স্কুল বন্ধের দিন বাড়ানো হবে না বলেও ঘোষণা আসে। শিক্ষার্থীদের তাপমাত্রা পরীক্ষা, খোলা জানালার শ্রেণিক্ষের ব্যবস্থা, দৈহিক দূরত্ব বজায় রাখা এবং মুখে মাস্ক পরা ইত্যাদি নির্দেশনা দেয়া হয়। 
 
ডেনমার্ক প্রথম ইউরোপীয় দেশ হিসেবে লকডাউনের মধ্যে ১৫ এপ্রিল স্কুল খুলে দেয়। ডেকেয়ারের বাচ্চারা এবং গ্রেড ১ থেকে ৫ পর্যন্ত শিশুদের জন্যে স্কুল খুলে দেয়া হয়। বিভিন্ন শ্রেণির শিশুদের স্কুলে আসার নিরাপত্তার জন্যে নানা নির্দেশনা দেয়া হয়। 
 
নরওয়েতে ২০ এপ্রিল থেকে কিন্ডারগার্টেন খুলে দেয়ার ঘোষণা আসে। এর পরই গ্রেড ১ থেকে ৪ এর  প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের ক্লাস শুরু হয় ২৭ এপ্রিল থেকে। তাদের সামাজিক দূরত্ব রক্ষা, শ্রেণিকক্ষে ১৫ জনের বেশি শিক্ষার্থীকে না রাখা, ডেস্কগুলো নিয়মিত ধোয়া ইত্যাদি নির্দেশনা দেয়া হয়েছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক খোলা হয় ১১ মে থেকে। 
 
এপ্রিলের ২০ তারিখ থেকে জার্মানিতে উচ্চমাধ্যমিকের জন্য স্কুল খুলে দেয়া হয়। মাস্ক পরেই বার্লিনের বেশিরভাগ শিক্ষার্থীরা আগস্ট থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া শুরু করে। 
 
নিউ জিল্যান্ডে স্কুলে খুলে দেয়া হয় ২৮ এপ্রিল। ১৪ মে সব শিক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেয়া হয়। বাচ্চাদের সাবধানতার জন্যে অভিভাবকদেরও স্কুলে আসা এবং অবস্থানের ব্যবস্থা করা হয়। 
 
দুই মাস বন্ধের পর সিঙ্গাপুরে ২ জুন স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। সুরক্ষাব্যবস্থা বজায় রেখে স্কুলে আসতে শুরু করে বাচ্চারা। তাদের তাপমাত্রা পরীক্ষা করা হয় এবং মাস্ক পরতে বলা হয়। ছয় সপ্তাহ পর ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যদি করোনায় কেউ শনাক্ত হয় তবে তাদের কোয়ারেন্টিনে রাখা হবে। কিন্তু স্কুল বন্ধের বিষয়ে কোনো পরিকল্পনা তাদের নেই।
 
ফ্রান্সে প্রিস্কুল, এলিমেন্টরি এবং মাধ্যমিক পর্যায়ের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে মে মাসে। ব্যাপকভাবে খুলে দেয়া হয় জুনে। ক্লাসে সামাজিক দূরত্ব বজায় রেখে বসা এবং অন্যান্য সুরক্ষব্যবস্থা মেনে চলা হয়। সেপ্টেম্বরের শুরুতেই সব স্কুল খুলে দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। 
 
বেলজিয়ামে মাধ্যমিকের কিছু স্কুল খুলে দেয়া হয় মে মাসে। জুনে এলিমেন্টারি স্কুল পুরোপুরি খোলা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে এলিমেন্টারি স্কুলগুলো খোলা হয়েছে। সেপ্টেম্বরে করোনাভাইরাসের পরিস্থিতি দেখে স্কুলের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হতে পারে। 
 
গ্রিসে উচ্চমাধ্যমিক মে থেকে এবং জুন থেকে মাধ্যমিক স্কুল খোলা হয়। করোনা থেকে নিরাপদ থাকতে শ্রেণিকক্ষে ১৫ জনের বেশি শিক্ষার্থী বসতে পারবে না। 
 
মে থেকে স্কুল খুলতে শুরু করে ইসরায়েল। জুনে বলা হয়, করোনা সংক্রমণ ঘটে থাকলে স্কুল বন্ধ করতে হবে। সুরক্ষাব্যবস্থা গ্রহণ করে সেপ্টেম্বর থেকে খুলবে স্কুল। ওপরের ক্লাসের শিক্ষার্থীদের মাস্ক পরতে হবে। তবে নিচের ক্লাসের শিক্ষার্থীদের পরতে হবে না। কিছু শিক্ষার্থী পুরোদমে ক্লাস করবে। আবার অন্যরা নির্দিষ্ট সময় ধরে ক্লাস করবে।
 
থাইল্যান্ডে জুলাইয়ে খুলে দেয়া হয়েছে স্কুল। তাপমাত্রা পরীক্ষা বা দুই ডেস্কের মাঝে পার্টিশ ব্যবহার করে ক্লাস করার ব্যবস্থা রাখা হয়েছে। 
 
অস্ট্রিয়ায় গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। সামাজিক দূরত্বের ওপর জোর দেয়া হয়েছে। এমনকি এর জন্যে অনেক স্থানে ব্যায়ামাগারেও ক্লাস নেয়া হচ্ছে। মে'র ১৮ তারিখ থেকে ৬-১৪ বছর বয়সী শিক্ষার্থীদের স্কুল খুলে দেয়া হয়েছে। প্রতিটা ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা অর্ধেক করে দেয়া হয়েছে। 
 
ক্রোয়েশিয়ায় স্কুল খুলেছে মে মাসে। তবে কোর্সওয়ার্কগুলো অনলাইনে চলছে। করোনার জন্যে ক্রোয়েশিয়াল স্কুলগুলো দুই সপ্তাহ বন্ধ ছিল।
 
নেদারল্যান্ডসে এলিমেন্টারি স্কুলগুলো খুলতে শুরু করে মে মাস থেকে। আর জুনে খোলে উচ্চমাধ্যমিক। সামাজিক দূরত্ব মেনে, মুখে মাস্ক পরে স্কুল চালু হয়। আগস্টের মাঝামাঝি থেকে অনেকগুলো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুল খুলে দেয়া হবে বলে আশা করা যায়। 

একইভাবে পর্তুগাল, দক্ষিণ কোরিয়া, চেক রিপাবলিক, পোল্যান্ড, ফিনল্যান্ড, ভিয়েতনাম, হাঙ্গেরিসহ কয়েকটি দেশে পরকল্পমাফিক খুলে দেয়া হয়েছে স্কুল। 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0038080215454102