বিসিএসে নারীদের উত্তীর্ণের হার কমছে - দৈনিকশিক্ষা

বিসিএসে নারীদের উত্তীর্ণের হার কমছে

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস পরীক্ষার সুপারিশপ্রাপ্তদের মধ্যে নারী প্রার্থীর হার ক্রমান্নয়ে কমছে। রোববার (৮ এপ্রিল) জাতীয় সংসদে উপস্থাপিত সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বার্ষিক প্রতিবেদন-২০১৭ থেকে এ তথ্য জানা গেছে। গত ৫টি বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল পর্যালোচনা করে এ চিত্র পাওয়া গেছে। সংসদ কাজে সরকারি কর্ম কমিশনের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে এই প্রতিবেদন উপস্থাপন করেন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

প্রতিবেদন অনুযায়ী গত ৫ বছরে বিসিএস চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া পুরুষ ও নারী প্রার্থীর হার বিশ্লেষণ করে দেখা গেছে ৩২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় ৪৪ দশমিক ৯০ শতাংশ (৭৫২ জন) পুরুষ উত্তীর্ণ হয়েছেন।ওই বিসিএসে নারী উত্তীর্ণ হয়েছেন ৫৫ দশমিক ১ শতাংশ (৯২৩ জন)। পর্যায়ক্রমে ৩৩তম বিসিএসে পুরুষ ৬১ দশমিক ৭৪ শতাংশ (৫২৫২জন) নারী ৩৮ দশমিক ২৬ শতাংশ (৩ হাজার ২৫৫ জন), ৩৪তম বিসিএসে পুরুষ ৬৪ দশমিক ৩৮ শতাংশ (১৪০১ জন), নারী ৩৫ দশমিক ৬২ শতাংশ (৭৭৫জন), ৩৫তম বিসিএসে পুরুষ ৭২ দশমিক শূণ্য ৭ শতাংশ (১ হাজার ৫৭২ জন), নারী ২৭ দশমিক ৯২ শতাংশ (৬০৯ জন) এবং ৩৬তম বিসিএসে পুরুষ ৭৩ দশমিক ৭৮ শতাংশ (১৭১৪ জন) ও নারী ২৬ দশমিক ২২ শতাংশ (৬০৯ জন)।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, সংখ্যার দিক থেকে সব চেয়ে বেশি নারী প্রার্থী চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন ৩৩তম বিসিএসে (৩ হাজার ২৫৫জন)। আর কম উত্তীর্ণ হয়েছে ৩৬তম বিসিএসে ৬০৯জন।

এদিকে গত বছর (২০১৭ সালে) চূড়ান্ত ফল প্রকাশ করা ৩৬তম বিসিএস পরীক্ষা পর্যালোচনা করে দেখা গেছে, এতে মোট যোগ্য পরীক্ষার্থী ছিলো দুই লাখ ১১ হাজার ২৮২জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪১ হাজার ২৭০ জন (৬৬ দশমিক ৮৬ শতাংশ), মহিলা ৭০ হাজার ৬ জন (৩৩ দশমিক ১৩ শতাংশ) ও তৃতীয় লিঙ্গ ৬জন (০.০০৩ শতাংশ)।

আবেদিত পরীক্ষার্থীর মধ্যে প্রিলিমিনারি টেস্টে এক লাখ ৯ হাজার ২ জন (৭৯ দশমিক ৭০ শতাংশ) পুরুষ ও দুই হাজার ৭৭৭জন (২০ দশমিক ৩০ শতাংশ) নারী, লিখিত পরীক্ষায় চার হাজার ৭৮০জন (৭৯ দশমিক ৮০ শতাংশ) পুরুষ ও এক হাজার ২১০জন (২০.২০শতাংশ) নারী এবং সুপারিশপ্রাপ্ত (চূড়ান্তভাবে উত্তীর্ণ) এক হাজার ৭১৪জন (৭৩ দশকি ৭৮ শতাংশ) পুরুষ ও ৬০৯ জন (২৬ দশমিক ২২ শতাংশ) নারী।
 

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0063951015472412