বৃত্তির ৬ হাজার টাকায় সফল উদ্যোক্তা রিমির গল্প - দৈনিকশিক্ষা

বৃত্তির ৬ হাজার টাকায় সফল উদ্যোক্তা রিমির গল্প

নিজস্ব প্রতিবেদক |

মারিয়া জান্নাত রিমি। একজন উদীয়মান নারী উদ্যোক্তা। কাজ করছেন ফ্যাশন ও ডিজাইন হাউজ নিয়ে। তার অনলাইনভিত্তিক পোশাক ব্যান্ডের নাম ‘ইচ্ছে রঙ’। তার এই ব্যবসায় যুক্ত হয়ে আরো বেশ কয়েকজন নারী স্বাবলম্বী হবার স্বপ্ন দেখছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে মাস্টার্স শেষ করা রিমি একজন সফল নারী উদ্যোক্তা হবার স্বপ্ন দেখেন। এগিয়ে যেতে চান সব বাধা পেরিয়ে।

রিমি বলেন, 'জীবনে ব্যবসা করবো এটা কখনোই ভাবিনি। কিন্তু হ্যান্ডপেইন্ট এবং ড্রেস ডিজাইন করার প্রতি ছোটবেলা থেকেই অনেক বেশি আগ্রহ ছিল। এইচএসসি পরীক্ষার পরে চারুকলায় পড়ার ইচ্ছা থাকলেও পারিবারিক ও পারিপার্শ্বিক কারণে আর সামনে এগিয়ে যাওয়া হয়নি।'

এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে গতানুগতিক ক্লাস, হলের জীবন সব স্বাভাবিকভাবে চললেও, ডিজাইনের সেই আগ্রহে এতটুকু ছেদ পড়েনি। বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি টুকটাক ডিজাইনের কাজ করতাম। কিন্তু পড়াশুনার চাপের কারণে খুব বেশি এগুনো সম্ভব হয়নি।

রিমি আরও বলেন, স্নাতকোত্তরের পরে পরিবার থেকে আবার সরকারি চাকরিতে ঢোকার চাপ। কিন্তু আমার মন তো পড়ে আছে নিজে কিছু করার ইচ্ছা নিয়ে। তখন কিছু কাছের মানুষের অনুপ্রেরণায় আমি  বিশ্ববিদ্যালয়ের মেধাবৃত্তির ৬ হাজার টাকা দিয়ে মেয়েদের ড্রেস ডিজাইনের কাজ শুরু করি। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি, বলেন রিমি।

তিনি বলেন, আমরা মূলত কাজ করি স্ক্রিন প্রিন্ট, ব্লক এবং হ্যান্ডপেইন্ট শাড়ি, কুর্তি, বেবি ড্রেস ও ছেলেদের পাঞ্জাবি নিয়ে। খুব ভাল একটা অনুভূতি হয়, যখন ভাবি আমি নিজেই যেখানে একটা চাকরির চিন্তা করতাম, সেখানে এখন আমার প্রতিষ্ঠানের মাধ্যমে কিছু মানুষকে বিশেষ করে নারীদের সাবলম্বী হবার স্বপ্ন দেখাচ্ছি।

রিমি বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়, আমিও এর বাইরে নই। কিন্তু যখন আমাদের প্রতিষ্ঠানের ডিজাইন করা শাড়ি, ড্রেস, পাঞ্জাবি পরে মানুষ বিভিন্ন প্রোগ্রামে যায়, ছবি তোলে এবং সর্বোপরি আমাদের কাজের প্রশংসা করে, তখন সব কষ্টগুলো আনন্দে পরিণত হয়।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0066390037536621