বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা যেমন হচ্ছে - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা যেমন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালার খসড়া তৈরির দায়িত্ব আর এনটিআরসিএর হাতে নেই। এ দায়িত্ব মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে দেয়া হয়েছে। এর আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষদে দেয়া হলেও তারা তা করতে পারেনি বলে জানা গেছে।

গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে অনুষ্ঠিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় সংশোধনী সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা সরকারি স্কুল-কলেজ শিক্ষকদের বদলি নীতিমালার মতো হবে না। সরকারি স্কুল-কলেজে একজনকে অন্য জায়গায় বদলির মাধ্যমে পদটি শূন্য করে সেই পদে আরেকজনকে বদলি করা আনা যায়। কিন্তু বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালায় এ ধরনের সুযোগ থাকবে না। শুধু শূন্যপদে বদলি হওয়া যাবে। আবার এ বদলির আদেশ বাস্তবায়নের দায়িত্ব কিন্তু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা এবং ম্যানেজিং কমিটির হাতেই থাকবে।

জানা যায়, জেলা ও উপজেলা ভিত্তিক শূন্যপদের একটি তালিকা প্রকাশ করবে এনটিআরসিএ অথবা শিক্ষা অধিদপ্তর। সেই পদের বিপরীতে আবেদন নেয়া হবে। আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য প্রার্থী মনোনীত করা হবে। মনোনীত হওয়ার পর তাকে একটা কাগজ দেয়া হবে। ওই কাগজ দেখিয়ে তিনি শূন্যপদে বদলি হবেন। এ জন্য নতুন করে পরীক্ষা দিতে হবে না।

বিস্তারিত ভিডিওতে:

 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0051240921020508