বেসরকারি শিক্ষকের ছিন্নভিন্ন  বোশেখ - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষকের ছিন্নভিন্ন বোশেখ

অধ্যক্ষ মুজম্মিল আলী |

আজ পহেলা বোশেখ । বাঙ্গালির  চিরায়ত উৎসবের দিন । বাংলা নববর্ষের প্রথম দিনটি আনন্দে পুলকিত হয়ে ওঠবার দিন । কিন্তু,   দু’বছর ধরে আজকের এ দিনে ক’জন বেসরকারি শিক্ষক-কর্মচারী পুলকিত হতে পেরেছেন? তাদের পরিবার-পরিজন সহ সকলে আজ মনমরা । আজ তারা চরম এক লজ্জা ও অপমান বোধ করছেন । হায় বেসরকারি শিক্ষক !

গতকাল ঋতুরাজ বসন্তের শেষ দিনটি অতিক্রম করে এসেছেন তারা । শেষমেষ একটা প্রত্যাশার মাঝে দিনটি কাটিয়ে এখন তারা নিদারুণ হতাশ । টাকা-পয়সাই সব নয় । মান -সম্মান-মর্যাদা আসল কথা । তারা আশা করেছিলেন, মাননীয় অর্থমন্ত্রি এবং অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উভয়ে যেখানে ইতিবাচক কথা বলেছেন, সেখানে বোশেখি ভাতা পাওয়ার পথে কোন বাঁধা থাকার কথা নয় ।  তদুপরি তাদের মাউশি ও শিক্ষামন্ত্রণালয় তো আছেই । কিন্তু, সব গুঁড়ে বালি । কারো ঘুম ভাঙ্গেনি । কেউ কাউকে ডাকেনি। কেউ কারো সাথে সমন্বয়টুকু ও করেনি । শেষ অবধি কেউ অর্থ মন্ত্রণালয়ে ফাইলটা নিয়ে যায়নি । তাদের হিসেবটা ও দেয়নি । কার গোয়াল কে দেয় ধোঁয়া ? আজ তাই পহেলা বোশেখের দিনে কালবোশেখি ঝড়ে পাঁচ লাখ এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীর হৃদয়-মন দুমড়ে-মুচড়ে গিয়েছে।অন্তরের সব গাছ ডাল পালা ভেঙ্গে উপড়ে পড়েছে ।

আজ পহেলা বোশেখ । সারা দেশ জুড়ে আনন্দ উৎসব । নাচ-গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান  । মঙ্গল শোভাযাত্রা  । বেসরকারি শিক্ষকদের ও অনেকে দায় পড়ে তাতে অংশ  নেবেন । এক প্রকার জোর করে তাদের দিয়ে মঙ্গল শোভা যাত্রা বের করা হবে । কিন্তু, তাতে তারা কতটুকু স্বাচ্ছন্দ্য বা স্বস্তি বোধ করবেন ? মঙ্গল শোভা যাত্রায় তারা তো কোন মঙ্গল খোঁজে পাবেন না ।

মাননীয় প্রধানমন্ত্রির অনন্য এক উদ্ভাবন এ বোশেখি ভাতা প্রবর্তন ও চালু করা । তিনি এটি প্রবর্তন করার সময় কী বেসরকারি শিক্ষকদের বাদ দিয়ে কেবল অন্যদের  দেবার কথা চিন্তা করেছিলেন ? নিশ্চয় নয় । তার পক্ষে সে তো অসম্ভব  । কিন্তু, যারা আজ দেশের ৯৮ শতাংশ শিক্ষার ও রাষ্ট্রীয় বিভিন্ন গুরু দায়িত্ব পালন করেন তাদের বাদ দিয়ে যাদের বোশেখি ভাতা দিয়ে তুষ্ট করা হয়, তারা ক’জন শিক্ষার সাথে জড়িত কিংবা বাঙালিয়ানায় উজ্জীবিত ?  তাদের উচ্চ পদস্ত অনেকে বাঙালির পহেলা বোশেখকে এক সেকেলে দিন মনে  করে । বাঙালি সংস্কৃতি তাদের অনেকের কাছে খুব একটা পছন্দের নয় । নিজের সন্তানকে বাঙলা সাহিত্য ও সংস্কৃতি থেকে দুরে সরিয়ে রেখে দেশে কিংবা বিদেশে ইংলিশ মিডিয়াম স্কুল-কলেজে লেখাপড়া করান । বাংলা মাসের কোনদিন কত তারিখ হয়- সে তারা বলতে পারেন না ? বোশেখি ভাতার সুবাদে কেবল নববর্ষের পহেলা দিনে তারা খাঁটি বাঙালি । হায় সেলুকাস !  কী বিচিত্র দেশ ।

 পহেলা বোশেখের প্রাক্ষালে দেশের পাঁচ লাখ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জেনে গেছেন -এ দেশে তাদের নিয়ে ভাববার কোন মানুষ নেই । যারা এ দেশ, জাতি ও প্রজন্ম নিয়ে চব্বিশ ঘন্টা ভাবেন ও কাজ করেন, তাদের জন্য কাজ করার কেউ নেই । যারা নিজের পরিবার-পরিজন কিংবা সন্তানের কথা অনেক সময় ভাবার কোন সুযোগ পান না, তাদের নিয়ে ভাবার কেউ নেই । যারা প্রায় এক রকম নেশায় পড়ে শিক্ষকতা পেশাকে নিজের ধ্যান-জ্ঞান মনে করেন, তাদের কোন আপনজন নেই । তারা আজ বোশেখি ভাতা চেয়ে ও পাননি । অনেকে চাইতে গিয়ে অপমানিত হয়েছেন । এ লজ্জা কার ?  এ লজ্জা ঢেকে রাখার জায়গা কই ?

 এবারের বোশেখের প্রাক্ষালে বেসরকারি শিক্ষকরা আরো জেনেছেন- তাদের অনেক কর্তৃপক্ষ থাকলে ও প্রকৃত অর্থে  কোন কর্তৃপক্ষ নেই । তাদের অভাব অভিযোগ দেখার কিংবা শুনার কোন মানুষ নেই ।

মাউশি কিংবা শিক্ষা মন্ত্রণালয় ও যেন তাদের আপন কেউ নয় । না হলে বোশেখি ভাতার হিসেব কিংবা চাহিদাটুকু তারা অর্থ মন্ত্রণালয়ে দেয় নাই কেন ? এরা কী কেবল সরকারি শিক্ষকদের স্বার্থ দেখে ?  বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ তাদের কাছে সতীনের তৃতীয় সন্তান বুঝি !

 অর্থমন্ত্রনালয় ও বেসরকারি শিক্ষকদের খোঁজ খবর রাখার গরজ বোধ করেনি । রাখবেই বা কেন ?  বাবা খোঁজ খবর না রাখলে চাচার গরজ না থাকবারই কথা । আমাদের অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি ও মাননীয় অর্থমন্ত্রি মহোদয় উভয়ে নাকি এমপিও শিক্ষকদের বৈশাখি ভাতার বিষয়টি জানেন না । এ কেমন কথা ? পুরো একটা বছরে ও শিক্ষামন্ত্রণালয় অর্থমন্ত্রণালয়কে বিষয়টি জানাতে পারেনি । এ দু’ মন্ত্রণালয়ের সমন্বয়হীনতা বেসরকারি শিক্ষকদের কপাল ভেঙ্গেছে । কেউ কেউ এও বলেন, দুই মন্ত্রণালয়ের দু’জন মাননীয় মন্ত্রির বাড়ি একই জেলায় বলে এ উদাসীনতা । সে আমাদের বিশ্বেষ হয় না । কিন্তু বিশ্বেষ না করে যাই কোথা ? আজ পহেলা বোশেখে সে বিশ্বেষটুকু হৃদয়ে গেড়ে বসতে চায় । ছিন্নভিন্ন এ বোশেখে তবু সবাইকে নববর্ষের শুভেচ্ছা ।

মুজম্মিল আলী: অধ্যক্ষ, চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট ও দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0039300918579102