বৈরুতের বিস্ফোরণে আহত ২১ বাংলাদেশি শান্তিরক্ষী - দৈনিকশিক্ষা

বৈরুতের বিস্ফোরণে আহত ২১ বাংলাদেশি শান্তিরক্ষী

দৈনিকশিক্ষা ডেস্ক |

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য আহত হয়েছেন, যারা সেখানে জাতিসংঘের শান্তি মিশনে নিয়োজিত ছিলেন।

বুধবার (৫ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আহত এই ২১ জনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে (ইউনিফিল) মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস ‘বিজয়’ বৈরুত বন্দরে নোঙর করা ছিল।

মঙ্গলবার বিকালে বন্দরের একটি বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ বিস্ফোরণে পুরো লেবানন ও আশপাশের এলাকা কেঁপে ওঠে, ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়িঘর।

লেবানন জানিয়েছে, বিস্ফোরণের ধ্বংস্তূপ থেকে ১০০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ। উদ্ধারকাজ এখনও চলছে।

আইএসপিআর জানিয়েছে, গুরুতর আহত বাংলাদেশ নৌ বাহিনীর ওই সদস্যকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) ভর্তি করা হয়েছে।

অন্যদের ইউনিফিলের তত্ত্বাধানে প্রাথমিক চিকিৎসা দিয়ে হামুদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা এখন আশঙ্কামুক্ত। ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে সবার চিকিৎসা চলছে।

বিস্ফোরণের ঘটনায় নৌবাহিনী জাহাজ বিজয়ের কতটা ক্ষতি হয়েছে তা নিরূপণে কাজ চলছে বলে জানিয়েছ আইএসপিআর।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নৌবাহিনীর সদর দপ্তর থেকে এ বিষয়ে বিএনএস বিজয়, ইউনিফিল সদর দপ্তর এবং বৈরুতে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

“ইউনিফিল হেড অব মিশন এবং ফোর্স কমান্ডার ও মেরিটাইম টাস্কফোর্স কমান্ডার সার্বিক পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন। ঘটনার পরপরই বৈরুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান বানৌজা বিজয় পরিদর্শন করেন এবং আহতদের হাসপাতালে স্থানান্তর ও যথাযথ চিকিৎসার বিষয়ে সকল প্রকার সহযোগিতা করেন।”

লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তীকালীন শান্তিরক্ষা বাহিনীর (ইউনিফিল) পক্ষ থেকেও বিস্ফোরণে বন্দরে ভিড়ে থাকা জাহাজের ক্ষতি এবং কয়েকজন নাবিকের আহত হওয়ার খবর জানিয়ে একটি বিবৃতি দেয়া হয়েছে।

ইউনিফিলের হেড অব মিশন ফোর্স কমান্ডার মেজর জেনারেল ডেল কল বলেছেন, “কঠিন এই সময়ে আমরা লেবাননের জনগণ ও সরকারের পাশে আছি। তাদের যে কোনো সহায়তা দিতে আমরা প্রস্তুত।

বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ২০১০ খ্রিষ্টাব্দ থেকে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে।

ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় বর্তমানে সেখানে ইউনিফিলের শান্তি মিশনে দায়িত্ব পালন করছিল।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.004223108291626