বৈশাখী ভাতা সকল পেনশানভোগীর জন্য নয় কেন? - Dainikshiksha

বৈশাখী ভাতা সকল পেনশানভোগীর জন্য নয় কেন?

মো. সিদ্দিকুর রহমান |

ধর্মীয় উৎসব ছাড়া প্রত্যেক জাতি নিজস্ব বিশেষ দিন রয়েছে। জাতি, ধর্ম নির্বিশেষে সকল জাতি জাকজমকভাবে তাদের বিশেষ দিনটি পালন করে থাকে। তেমনি বাঙালি জাতির বিশেষ দিন বাংলা নববর্ষ। চৈত্রের খরা তাপের পর আসে পহেলা বৈশাখ। নতুন বছরের দিনটিকে বাঙালি উৎসব মুখরভাবে পালন করে আসছে। স্বাধীনতা যুদ্ধের মতো বাঙালি জাতি সম্মিলিতভাবে পহেলা বৈশাখের উৎসব পালন করে থাকেন।

সম্রাট আকবরের সময় থেকে বাঙালি জাতি বাংলা নববর্ষ ধর্ম বর্ণ নির্বিশেষে পালন করে আসছে। এ উৎসবের মাধ্যমে বাঙালির হারানো ঐতিহ্য মনে করে দেয়। কতিপয় বাঙালি বাংলা ভাষায় কথা বললেও পরাজিত পাকিস্তানের আদর্শের ভাবধারায় বিশ্বাসী। তারা পরাজিত হলেও তাদের মানসিকতা পরাজিত হয়নি। তাই নববর্ষের পাশাপাশি জাতীয় উৎসব ও অনুষ্ঠানগুলো সার্বজনীন করা প্রয়োজন। মহাজনদের হাল খাতায় মিষ্টি খাওয়ানো, মেলা বসা, বৈশাখী সাজে ছেলে মেয়েরা বিভিন্ন অনুষ্ঠানে যাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা ধরনের আনন্দের মাঝে বৈশাখের প্রচ- তাপ যেন ম্লান করে দেয়। নববর্ষ উপলক্ষে প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়াও বিশেষ সংখ্যা ও অনুষ্ঠান আয়োজন করে। সারা দেশে উৎসবে আনন্দের বন্যা বয়ে যায়।

সকল বাঙালি যার যার সাধ্যমত ভাল খাবারের আয়োজন করেন। ধর্মীয় উৎসব পালনের জন্য স্বাধীনতার পর মূলবেতনের অর্ধেক অগ্রিম হিসেবে সরকারি চাকুরিজীবীরা দেয়া হতো। পরবর্তীতে পুরো মূলবেতন অগ্রিম হিসেবে দেওয়া হতো। এরশাদ সরকারের আমলে উক্ত অগ্রিমকে বোনাস হিসেবে দেওয়ার ঘোষণা কর্মচারীদের মনে স্বস্তি ফিরে আসে। উৎসবে অগ্রিম টাকা মাসে মাসে কেটে নেওয়া কষ্ট লাঘব হয়। বর্তমান সরকারে আরেকটি ঐতিহাসিক পদক্ষেপ হলো বাজেটে সরকারি চাকুরিজীবীদের জন্য বৈশাখী ভাতার প্রবর্তন। কৃষক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ তাদের আয় থেকে উৎসবে বাড়তি খরচ করবে। কিন্তু সীমিত আয়ের সরকারি চাকুরিজীবীরা কীভাবে বাড়তি খরচ করে আনন্দ উদ্যাপনে শরিক হবে? একমাত্র দূর্নীতি বা ঘুষের টাকা প্রাপ্তি ছাড়া বাড়তি খরচ সম্ভব নয়।

স্বাধীনতার ধ্বংসস্তুপে দাড়িয়ে বঙ্গবন্ধু মনেপ্রাণে উপলব্ধি করেছেন, এ দেশের সাধারণ মানুষের সন্তানদের শিক্ষিত না করতে পারলে দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। অনুরূপভাবে বঙ্গবন্ধুর কন্যার মনে এ উপলব্ধি বোধ জাগ্রত হয়েছে ধর্ম যার যার হলেও বাঙালি জাতির উৎসব হোক সবার। তাই এ উৎসবকে সার্বজনীন করা অভিপ্রায়ে সীমিত আয়ের মানুষদের জন্য বৈশাখী ভাতা চালু করেছেন।

এ উৎসবকে অধিকতর সার্বজনীন করার লক্ষ্যে বৈষম্য দূরীকরণ আজকের দিনে প্রত্যাশা। সকল সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তা, কর্মচারীরা ঈদ বোনাসসহ চিকিৎসা ভাতা পেয়ে আসছেন। কেবল মাত্র যারা সম্পূর্ণ পেনশনের টাকা উত্তোলন করেন নাই তারা মাসে মাসে পেনশনসহ উৎসব ও চিকিৎসা ভাতা পেয়ে থাকেন। অথচ বৈশাখী ভাতা প্রাপ্তির ক্ষেত্রে দেখা গেছে বৈষম্যমূলক আদেশের বহিঃপ্রকাশ। যারা পেনশনের পুরো টাকা একবারে উত্তোলন করেছেন, তারা মাসে মাসে চিকিৎসা ও উৎসব ভাতা পেলেও বৈশাখী ভাতা পাবেনা। যেখানে উৎসব সার্বজনীন করার উদ্যোগ। সেখানে ঈদ উৎসব, পূজা উৎসব বড় দিনের উৎসব বোনাস ও চিকিৎসা ভাতা পাশাপাশি সার্বজনীন উৎসবের ভাতা প্রদানের বৈষম্যমূলক আদেশ সত্যিই অমানবিক। আজকের দিনে যখন সকল বেসরকারি শিক্ষক, শ্রমিক, কর্মচারীদের বৈশাখী ভাতার আওতায় আনার কথা সরকারের ভাবনা হওয়ার কথা। সেখানে খোদ সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারীদের ক্ষেত্রে বৈশাখী ভাতা প্রদানের বৈষম্যমূলক আদেশ সত্যি নিন্দনীয় নয় কি? সকল অবসরপ্রাপ্ত সরকারি চাকুরিজীবীদের বৈশাখী ভাতা প্রাপ্তি নিশ্চিত হোক। বৈষম্যমূলক আদেশ প্রত্যাহারের মাধ্যমে উৎসবকে সার্বজনীন করার ইচ্ছা পোষণ করে সরকারের শুভ বুদ্ধির উদয় হোক।

মো. সিদ্দিকুর রহমান: আহ্বায়ক, প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম ও দৈনিক শিক্ষার সম্পাদকীয় উপদেষ্টা।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.005936861038208