ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ - দৈনিকশিক্ষা

ব্যবসায় ব্যবস্থাপনার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান  (ব্যবসায় ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মঙ্গলবার (১৪ আগস্ট) কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো: আলমগীর স্বাক্ষরিত নীতিমালায় বলা হয়েছে, নির্ধারিত শর্তাবলী পূরণ সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে যথাযথ কৃর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

নীতিমালায় এমপিওভুক্তির আবেদন বাছাইয়ের বিষয়ে বলা হয়েছে,শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে ‘এমপিওভুক্তির আবেদন বাছাই কমিটি’ নামে একটি কমিটি গঠন করা হবে। কমিটি নীতিমালা এবং বাজেট বরাদ্দের আলোকে এমপিওভুক্তির লক্ষ্যে যথানিয়মে প্রতিষ্ঠান বাছাইপূর্বক সরকারের কাছে সুপারিশ দাখিল করবে। তবে, জনস্বার্থের গুরুত্ব বিবেচনায় এমপিওভুক্তির শর্তপূরণ সাপেক্ষে সরকার কোন প্রতিষ্ঠান এমপিওভুক্তিরর আদেশ দিতে পারবে।

এমপিও নীতিমালার সংজ্ঞায় ৩.১ এ স্বতন্ত্র প্রতিষ্ঠান বলতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শুধুমাত্র ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান বোঝাবে। ৩.২ এ সংযুক্ত প্রতিষ্ঠান বলতে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা স্নাতক (সমমান) পর্যায়ে সাধারণ,মাদরাসা,কারিগরি প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী বোঝাবে।

নীতিমালায় শিক্ষাগত যোগ্যতা শিথিলের বিষয়ে বলা হয়েছে,শিক্ষক-কর্মচারী নিয়োগে নির্ধারিত যোগ্যতার ক্ষেত্রে সমগ্র শিক্ষা জীবনে প্রযোজ্য ক্ষেত্রে একটি তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমান গ্রহণযোগ্য হবে।

 

নীতিমালাটি দেখুন

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040509700775146