ব্যবহারিকে অতিরিক্ত টাকা আদায়, কেন্দ্রসচিবদের সতর্ক করলো বোর্ড - Dainikshiksha

ব্যবহারিকে অতিরিক্ত টাকা আদায়, কেন্দ্রসচিবদের সতর্ক করলো বোর্ড

নিজস্ব প্রতিবেদক |

ব্যবহারিক পরীক্ষার নামে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ে জড়িতদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নেয়া হবে বলে কেন্দ্র সচিবদের সতর্ক করেছে শিক্ষা বোর্ডগুলো। এ সংক্রান্ত অভিযোগে কেন্দ্র বাতিল করা হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে কেন্দ্রসচিবদের। রোববার (৪ মার্চ) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড থেকে কেন্দ্র সচিবদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। 

ব্যবহারিক পরীক্ষার নামে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের প্রেক্ষিতে রোববার (৩ মার্চ) দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশিত হয়। দৈনিক শিক্ষার প্রতিবেদনটি নজরে আসে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের। এ প্রেক্ষিতে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হলে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে মন্ত্রণালয়কে জানানোর জন্য শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের নির্দেশ দেন তিনি। 

এরই ধারাবাহিকতায় কেন্দ্র সচিবদের ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে সতর্ক করে চিঠি দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড। বোর্ডগুলো থেকে পাঠানো চিঠিতে বলা হয়, পরীক্ষার ফরম পূরণের সময় কেন্দ্র ফিয়ের সাথে ব্যবহারিকের ফি আদায় করা হয়েছে। ব্যবহারিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের কাছ থেকে কোন টাকা নেয়া যাবে না। অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে কেন্দ্র বাতিলসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। 

দৈনিক শিক্ষার প্রতিবেদন প্রকাশিত হলে ব্যবহারিক পরীক্ষার নামে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় বিষয়টি আমলে নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরও। অধিদপ্তর থেকেও প্রতিষ্ঠান প্রধানদের কছে চিঠি পাঠানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক আব্দুল মান্নান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ব্যবহারিক পরীক্ষার নামে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ে জড়িতদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে। আর পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ে জড়িত না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের। এছাড়া সুষ্ঠু-সুন্দরভাবে ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, বোর্ড নির্ধারিত ফি’র বাইরে এই অতিরিক্ত টাকা আদায় করছেন রাজধানীসহ বিভিন্ন এলাকার কেন্দ্রসচিব ও প্রতিষ্ঠান প্রধানরা। অতিরিক্ত পাঁচশ টাকা পর্যন্ত দাবি করা হচ্ছে। টাকা না দিলে পরীক্ষায় কম নম্বর দেয়ার হুমকিও দেয়া হচ্ছে। ব্যবহারিক পরীক্ষায় কম নম্বর দেয়া হতে পারে এই আশঙ্কায় টাকা দিতে বাধ্য হচ্ছে পরীক্ষার্থীরা। সোমবার (৪ মার্চ) থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়েছে। রাজধানীর মিরপুরের হযরত শাহ আলী বালিকা উচ্চ বিদ্যালয়, সামছুল হক খান, মাইলস্টোনসহ সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। 

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0071389675140381