ভবন নির্মাণ না হওয়ায়, খোলা আকাশের নীচে পাঠদান - Dainikshiksha

ভবন নির্মাণ না হওয়ায়, খোলা আকাশের নীচে পাঠদান

চাঁদপুর প্রতিনিধি |

শ্রেণিকক্ষের অভাবে ফরিদগঞ্জের বালিথুবা সামছুলিয়া অদুদিয়া মাদরাসা ছাত্রছাত্রীদের পাঠদান চলছে খোলা আকাশের নিচে। ১৯৯৪  খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সরকারি অর্থে অবকাঠামোগত কোনো উন্নয়ন হয়নি। ২০০১ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত হওয়া এই শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষের তীব্র সংকটের কারণে বর্তমানে ৫ শতাধিক ছাত্রছাত্রীর লেখাপড়া হুমকির মুখে পড়েছে। বাধাগ্রস্ত হচ্ছে ছাত্রছাত্রীদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। সংশ্নিষ্টদের দাবি, বোর্ড পরীক্ষায় ফলাফল ভালো হওয়া সত্ত্বেও এমপিওভুক্ত হওয়ার ১৮ বছর পেরিয়ে গেলেও অদৃশ্য কারণে এ প্রতিষ্ঠানটির অবকাঠামোগত কোনো উন্নয়ন হয়নি।

মাদরাসা মাঠের দক্ষিণ পাশে খোলা আকাশের নিচে পাশাপাশি তৃতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের পাঠদান করছেন তিনজন শিক্ষক। তিনটি শ্রেণির শিক্ষার্থীদের একই সঙ্গে উচ্চৈঃস্বরে পাঠদান, মাঠের পাশ দিয়ে বয়ে যাওয়ার রাস্তার ধুলাবালু ও যানবাহনের বিকট শব্দে কোমলমতি শিক্ষার্থীদের মনোযোগ মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। মাঠের পশ্চিম পাশে মসজিদের দ্বিতীয় তলায় ইবতেদায়ি প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিশু শিক্ষার্থীদের পাঠদান করছিলেন শিক্ষক। এ ছাড়া মাঠের উত্তর পাশে রাস্তার পাশে পুরনো পরিত্যক্ত আরেকটি ভবনের চারটি কক্ষে ঝুঁকির মধ্য দিয়ে চলছিল অন্যান্য শ্রেণির শিক্ষা কার্যক্রম।

মাঠে ষষ্ঠ শ্রেণির আরবি বিষয়ের ক্লাস নিচ্ছিলেন শিক্ষক মাওলানা হারুনুর রশিদ। তিনি বলেন, খোলা আকাশের নিচে সকালে ঠাণ্ডা ও দুপুরে প্রচণ্ড গরম থাকে। এতে করে শিশু শিক্ষার্থীরা অসুস্থ হয়ে যেতে পারে। খোলা স্থানে একই সঙ্গে তিনটি শ্রেণির পাঠদান চলমান থাকায় তারা মনোযোগ দিয়ে পাঠগ্রহণ করতে পারে না। তাছাড়া মাঠ সংলগ্ন যানবাহনের শব্দ ও ধুলাবালুতে পড়ালেখার পরিবেশ নেই বললেই চলে।

মাদরাসা  সুপার মো. মাহাবুবুর রহমান বলেন, ব্যবহার উপযোগী মাত্র দুটি শ্রেণিকক্ষ রয়েছে। বাকি ৪টি কক্ষ ২০১০  খ্রিষ্টাব্দে পরিত্যক্ত ঘোষণা করা হয়। এ ছাড়া বিভিন্ন জনের কাছ থেকে আর্থিক সহায়তা নিয়ে টিনশেডের ৩টি শ্রেণিকক্ষ নির্মাণ করা হচ্ছিল। কিন্তু আর্থিক সংকটের কারণে তাও সম্ভব হচ্ছে না। তীব্র শ্রেণিকক্ষ সংকটের কারণে বাধ্য হয়ে খোলা আকাশের নিচে ও পরিত্যক্ত ভবনে ঝুঁকি নিয়ে ছাত্রছাত্রীদের পাঠদান করতে হয়। সামনের বর্ষা মৌসুমে কীভাবে শ্রেণি কার্যক্রম চালাব এ নিয়ে আমরা দুশ্চিন্তার মধ্যে আছি। 

মাদরাসার  সভাপতি আব্দুল আজিজ বলেন, ২০০১ খ্রিষ্টাব্দে মাদরাসা  এমপিওভুক্ত হয়। বিশেষ করে গত ১০ বছরে ফরিদগঞ্জের অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের ভবন ও ডিজিটাল ল্যাবসহ ব্যাপক উন্নয়ন কাজ হলেও আমাদের এই প্রতিষ্ঠানের দিকে কেউ ফিরেও তাকায়নি।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলী আফরোজ বলেন, 'সংসদ সদস্যের ডিও লেটার নিয়ে আবেদন করলে অবশ্যই এই প্রতিষ্ঠানে একটি নতুন ভবন হবে। এ ক্ষেত্রে আমি এমপিকে অনুরোধ করব যাতে দ্রত শ্রেণিকক্ষ সংকট দূর করার জন্য ব্যবস্থা নেওয়া হয়। মাদরাসা কর্তৃপক্ষ যোগাযোগ করলে আমি জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করব।' ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাহেদ সরকার বলেন, এ সমস্যার কথা কেউ আমাদের জানায়নি। তবে এখন যখন জেনেছি, দ্রুত এ সমস্যার সমাধান করা হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0067598819732666