ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জাল করে কমিটি গঠনের অভিযোগ - দৈনিকশিক্ষা

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জাল করে কমিটি গঠনের অভিযোগ

নওগাঁ প্রতিনিধি |

নওগাঁর রাণীনগরে গহেলাপুর এনএম উচ্চবিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বাক্ষর জাল ও সরকারি বিধি অমান্য করে নতুন ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ পাওয়া গেছে। রোববার (১৬ আগস্ট) এ ঘটনায় রাণীনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর বিদ্যালয় পরিদর্শক বরাবর লিখিত অভিযোগ জমা দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান স্বপন।

তবে সভাপতি নিজাম উদ্দিন আহম্মেদ এ অভিযোগকে মিথ্যা দাবি করে বলেন, প্রধান শিক্ষকের সাড়ে তিন লাখ টাকার বিনিময়ে শিক্ষকতা করার প্রস্তাব ফিরিয়ে দেয়ায় তার বিরুদ্ধে এ অপপ্রচার চালানো হচ্ছে।

অভিযোগে জানা যায়, রাণীনগর উপজেলার গহেলাপুর এনএম উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ এ বছরের ১৫ মে শেষ হয়েছে। করোনা ভাইরাস, সাধারণ ছুটি ও লকডাউনের কারণে গত ২৩ মার্চ রাজশাহী মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এক‌টি পত্রের মাধ্যমে ম্যানেজিং কমিটি নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দেন। ফলে বিদ্যালয়ে নতুন কোনো কমিটি গঠন হয়নি। পরবর্তী সময়ে গত ১০ জুন নতুন কমিটি গঠনের জন্য শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা আসলে গত ২৩ জুলাই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান স্বপন অ্যাডহক কমিটি গঠনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীতে আবেদনপত্র জমা দেন।

অভিযোগে আরও জানা যায়, প্রধান শিক্ষক বিশ্বস্ত সূত্রে জানতে পারেন যে, বিদ্যালয়ের সাবেক সভাপতি নাজিম উদ্দীন আহম্মেদ নতুন ম্যানেজিং কমিটি গঠন করেছেন এবং ওই নতুন ম্যানেজিং কমিটি গঠনের জন্য সরকারি বিধি অমান্য ও তার স্বাক্ষর জাল করে শিক্ষা বোর্ডে জমা দেয়া হয়েছে। এ ঘটনায় গত ১৬ আগস্ট প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান স্বপন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর বিদ্যালয় পরিদর্শক এবং রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

উপজেলার গহেলাপুর এনএম উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান স্বপন দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিদ্যালয়ের সাবেক সভাপতি নাজিম উদ্দীন আহম্মেদ আমার স্বাক্ষর জাল করে শিক্ষা বোর্ডে আবেদনপত্র জমা দিয়েছেন।

তবে প্রধান শিক্ষকের অনুমতি ছাড়া উপজেলা শিক্ষা অফিসার কীভাবে কমিটি গঠনের অনুমতি দিয়েছেন এবং ওই কমিটি গঠনের সময় তিনি শিক্ষা অফিসে উপস্থিত ছিলেন; এ ঘটনা সত্য কি না এমন প্রশ্নের জবাবে কোনো সদুত্তর দিতে পারেননি মোস্তাফিজুর রহমান স্বপন।

এ ব্যাপারে গহেলাপুর এনএম উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি নাজিম উদ্দীন আহম্মেদ তার বিরুদ্ধে সকল অভিযোগ অস্বীকার করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিজে স্বাক্ষর করেছেন। আমি কোনো স্বাক্ষর জাল করিনি। শিক্ষক মোস্তাফিজুর রহমান স্বপন প্রধান শিক্ষক হওয়ার জন্য আমাকে প্রস্তাব দিয়েছিলেন এবং আমাকে তিন লাখ ৫০ হাজার টাকা ঘুষ দেয়ার কথা বললে আমি তা প্রত্যাখ্যান করেছি। এরপর থেকে তিনি আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন এবং এই জঘন্য মিথ্যে অভিযোগ করেছন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল জলিল দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জাল কমিটি গঠনের ব্যপারে আমি অভিযোগ পেয়েছি। তিনি নিজে আমার অফিসে এসে কমিটি গঠন করেছে এবং রাজশাহী শিক্ষা বোর্ডে পাঠিয়েছেন। কমিটি পাস হয়ে আসার পর তিনি অভিযোগ করেছেন তিনি নাকি স্বাক্ষর করেননি। তার অভিযোগের ভিত্তিতে আজ মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দুই পক্ষকে ডেকে ছিলেন। তবে প্রতিষ্ঠানের সভাপতি উপস্থিত হলেও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অসুস্থতার বাহানায় আসেননি বলে জানান তিনি।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আমাকে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। এ বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে মর্মে আজ দুই পক্ষকে ডাকা হলেও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আসেননি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0054070949554443