ভালোবাসা ভ্রমণে প্রতিবন্ধীরা - দৈনিকশিক্ষা

ভালোবাসা ভ্রমণে প্রতিবন্ধীরা

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সুবিধাবঞ্চিত প্রতিবন্ধীদের নিয়ে নেচেগেয়ে তাদের প্রতি ভালোবাসার নিদর্শনস্বরূপ 'ভালোবাসা ভ্রমণ' অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ ব্যতিক্রমধর্মী এ আয়োজন করে।

এতে অংশ নেন 'সুইড বাংলাদেশ' নামের একটি প্রতিবন্ধী স্কুলের ২৫ জন শ্রবণ, বাক্‌, বুদ্ধিপ্রতিবন্ধী। এ সময় ৪ শিক্ষকসহ তাদের কয়েকজন অভিভাবকও উপস্থিত ছিলেন।

মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে 'ভালোবাসা ভ্রমণে' প্রতিবন্ধীরা। ছবি সংগৃহীত

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের একটি বাস তাদের নিয়ে আসে। বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতেই তাদের গোলাপ ফুল দিয়ে ভালোবাসা জানান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে বাসে করে তাদের বিশ্ববিদ্যালয় পরিদর্শন করানো হয়।

দুপুরে বিভাগের একটি কক্ষে তাদের নিয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় তারা গল্প, কবিতা আবৃত্তি, গান ও নাচ পরিবেশন করে।

আলোচনায় সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ বলেন, তারা কখনও প্রতিবন্ধী না। তারাও সক্ষম। তারা আমাদের সমাজের বিশেষ মানুষ। আমাদের এ প্রতিবন্ধী শব্দের পরিবর্তন করতে হবে। আসল প্রতিবন্ধী তো তারাই যারা তথাকথিত সুস্থতার আড়ালে দুর্নীতি, ধর্ষণ, সন্ত্রাস করে। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের বিশেষ শিক্ষার্থীদের জন্য অনুষদ ভবনগুলোতে লিফ্‌ট ও হুইলচেয়ারের ব্যবস্থা করার দাবি জানান।

এ সময় বিভাগের সহকারী অধ্যাপক সালমা আহমেদ বলেন, শারীরিক বা যেকোনো প্রতিবন্ধিতা অক্ষমতা নয়, বরং ভিন্ন ধরনের সক্ষমতা। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও দক্ষতা ও পারদর্শিতার মাধ্যমে

অনেক কিছু করতে পারে। মানবাধিকার, উপযুক্ত পরিচর্যা, অনুকূল পরিবেশ, আর্থিক সহযোগিতা, সহমর্মিতা ও সমবেদনা পেলে তারা দেশ ও জাতি গঠনে যোগ্য অংশীদার হতে পারে। প্রতিবন্ধীদের প্রতি অবহেলা নয়, ভালোবাসা আর সহমর্মিতার হাত বাড়িয়ে দিতে হবে।

এছাড়া এ সময় বিভাগের সহকারী অধ্যাপক রাকিব আহমেদ, প্রভাষক মৃধা মো. শিবলী নোমান ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0057990550994873