মন ভালো রাখতে বই পড়ুন - দৈনিকশিক্ষা

মন ভালো রাখতে বই পড়ুন

দৈনিকশিক্ষা ডেস্ক |

যাদের মহান আত্মত্যাগে আজকে আমরা মাতৃভাষা বাংলায় কথা বলতে পারছি তাদের প্রতি নিবেদন করছি অন্তরের অন্তস্তল থেকে অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা। এই ভাষার মাসকে সম্মান জানিয়ে মাসব্যাপী আয়োজন করা হয় অমর একুশে বইমেলা। এবারের বইমেলা মাননীয় প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধুর নামে উত্সর্গ করে উদ্বোধন করেছেন। সূচনাকালে বইমেলার আয়োজন করা হতো তত্কালীন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি নামে পরিচিত বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিচতলায়। যা পরবর্তী সময়ে বড়ো পরিসরে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজন করা হয়। বইমেলা হচ্ছে অন্য সব মেলা থেকে উত্তম ও পবিত্র মেলা। এ মেলায় শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী, নারী-পুরুষ, বৃদ্ধসহ সব বইপ্রেমীদের উপস্থিতি লক্ষ্য করা যায়। বই মানুষকে পরিপূর্ণ মানুষ হতে সাহায্য করে। সোমবার (৩ ফেব্রুয়ারি) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে এ তথ্য জানা যায়।

নিবন্ধে আরও জানা যায়, যা তার জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করে, আত্মার খোরাক জোগিয়ে মানব মনকে তৃপ্তি দান করে। ভেতরের মনুষ্যত্বকে জাগিয়ে তোলে, পারিপার্শ্বিক অবস্থা উপলব্ধি করতে শেখায়। বইয়ের কাজ বা গুণাবলি বলে শেষ করার নয়। মন ভালো রাখতে বইয়ের বিকল্প নেই। বিভিন্ন রকম বই আপনাকে বিভিন্ন রকম জ্ঞান ও অভিজ্ঞতা দান করবে। বই কখনো আপনাকে হাসাবে, কখনো বাস্তবতা উপলব্ধি করিয়ে কাঁদাবে, কখনো আপনাকে কল্পনার রাজ্যে নিয়ে যাবে। মানবজীবন সমস্যার ঊর্ধ্বে নয়। মানুষের চারপাশ সর্বদা অনুকূলে থাকে না; কিন্তু গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, সায়েন্স ফিকশন, মুক্তিযুদ্ধ ও বিভিন্ন জীবনীগ্রন্থ পড়ে আপনি যে জ্ঞান, শিক্ষা ও আনন্দ লাভ করবেন তা আপনাকে স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী করে তুলবে। আপনার মস্তিষ্ককে শানিত করে তুলবে। আর শানিত মস্তিষ্ক দিয়ে জটিল ও কঠিন সমস্যাবলীর সমাধান করে আপনার জীবনকে সহজ ও সুন্দর করতে পারবেন। অধিকাংশ মানুষেরই মনের মতো বন্ধুবান্ধব হয় না। হলেও তাদের দ্বারা কখনো কখনো মনে কষ্ট পায়। যে বন্ধু কখনো মনে কষ্ট দেয় না সে হলো বই। যে কষ্ট থেকে মুক্তি দেয়। যাদের বন্ধুবান্ধবের সংখ্যা শিথিল বা পরিবারের সদস্যদের ব্যস্ততার কারণে বইমেলায় একা যেতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না—তাদেরকে বলব আপনারা একাই যান। কারণ বই মানেই হলো বন্ধু। একা গেলেও আপনি একা ফিরে আসবেন না।

বইমেলা হলো এমন একটি জ্ঞানের রাজ্য, যেখানে গেলে স্বর্গীয় অনুভূতির সৃষ্টি হয়। সেখানে ভালো ভালো বন্ধু (বই) বিভিন্ন প্রকাশনী ও প্যাভিলিয়নে সাজিয়ে রাখা হয়েছে। আপনার যে কয়টা বই পছন্দ হবে, ভালো লাগবে স্বল্পমূল্যে নিয়ে আসতে পারবেন। বইমেলায় গিয়ে সৌভাগ্যক্রমে আপনি বিখ্যাত লেখক, ঔপন্যাসিক, প্রাবন্ধিক ও সাহিত্যিকদের দেখাও পেয়ে যেতে পারেন। যাদের লেখা বই পড়ে আপনি নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলছেন ও আত্মার খোরাক যোগাচ্ছেন তাদেরকে সরাসরি দেখা এবং তাদের মুখ থেকে কথা শোনা ও অটোগ্রাফ নিতে পারা সত্যিই সৌভাগ্যের ব্যাপার। এই পৃথিবীতে বই ছাড়া নিঃস্বার্থভাবে কেউ আপনার মন ভালো করতে আসবে না। মন ভালো না থাকলে বিভিন্ন রোগ এসে দেহে বাসা বাঁধবে। আর মন প্রফুল্ল থাকলে দেহ সুস্থ থাকবে। দেহ সুস্থ থাকলে সবকিছু সুন্দরভাবে সম্পাদন করতে পারবেন। তাই সবার আগে জরুরি হচ্ছে মনকে ভালো রাখা। তাই মনকে ভালো রাখতে বইকে ভালোবাসুন, বেশি বেশি বই পড়ুন।

নিগার সুলতানা : শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070381164550781