মস্তিষ্কের ধুলা-ময়লা দূর করতে মাসে অন্তত একটি হলেও বই পড়ুন - দৈনিকশিক্ষা

মস্তিষ্কের ধুলা-ময়লা দূর করতে মাসে অন্তত একটি হলেও বই পড়ুন

নিজস্ব প্রতিবেদক |

আমরা দিনে দিনে কেমন জানি হয়ে যাচ্ছি, চিন্তা-ভাবনাগুলোও ভালোভাবে করতে পারছি না। এটা খুব কঠিন একটা কাজ Think without thinking। একটা চিন্তা করতে গেলে পাশ থেকে হাজারটা চিন্তা ঘিরে ধরে। ফলে আমাদের মূল ভাবনার জগৎ থেকে আমরা ছিটকে পড়ি সহজেই। মানসিক সুস্থ থেকেও হয়ে যাচ্ছি মানসিক রুগী। দয়া-মায়া, প্রেম-ভালোবাসা সবই আমরা বিসজর্ন দিতে বসেছি। বুধবার (২৬ ফেব্রুয়ারি) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, মনুষ্যত্ব বিষয়টা তো এখন নেই বললেই চলে। আর অসুস্থ সব আইডিয়া আমাদের মস্তিষ্ককে করে দিচ্ছে ক্রমশ আনপ্রোডিক্টিভ। আমাদের মাথাটা একই চিন্তন প্রক্রিয়ার মধ্যে দিয়ে চলে; কারণ প্রতিদিনের কাজগুলো ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়। নতুন বই পড়ার মাধ্যমে আমরা নতুন আইডিয়া এবং নতুন নতুন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে পারি। কিন্তু কেন যেন আমাদের এই সমাজ বইয়ের প্রতি বিমুখ। এর ফল আমরা এখনো অনেক দিক থেকেই পিছিয়ে আছি অনেক জাতি থেকে।

ডা. লুৎফর রহমানের বইতে পড়েছিলাম, ‘যদি একটি জাতিকে অবদমিত করতে চাও, তবে তাদের সকল সাহিত্য এবং বই ধ্বংস করে দাও।’ সঠিক সময়ে সঠিক কাজ করার যে উপযোগিতা এটা বইয়ের থেকে ভালো আর কেউ আমাদের বোঝাতে পারবে না। মস্তিষ্কের ধুলা-ময়লা দূর করতে বই পড়ার বিকল্প নেই। তাই সুস্থ মস্তিষ্কের অধিকারী হতে এবং ভালো ভালো আইডিয়া দিয়ে সমাজ বদলাতে বই পড়তে হবে এবং অন্যকে বই পড়তে উদ্বুদ্ধ করতে হবে। বাসায় ছোটোদের বিশেষ দিনগুলোতে উপহার হিসেবে বই দিন। প্রতিদিন বা প্রতি সপ্তাহে যদি না পারেন তাহলে অন্তত ১ মাসে ১টি বই পড়ার চেষ্টা করুন।

লেখক : স্বাধীন আহমেদ, শিক্ষার্থী, ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়।

দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038111209869385