মহাপরিচালকের প্রশংসায় সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারা - দৈনিকশিক্ষা

মহাপরিচালকের প্রশংসায় সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারা

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকের সঙ্গে মতবিনিময় করেছেন বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির (বাসমাশিস) নেতারা। সোমবার (৩ আগস্ট) অনলাইন এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সংগঠনটির সাধারণ সম্পাদক শাহাব উদ্দীন মাহমুদ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

বাসমাশিসের কেন্দ্রীয় সভাপতি আবু সাঈদ ভূইয়ার সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি অধিদপ্তরের পরিচালক প্রফেসর বেলাল হোসেন, সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকুসহ অধিদপ্তরের মাধ্যমিক শাখার কর্মকর্তারা।

সভার শুরুতে ঈদ-উল-আযহার শুভেচ্ছা বিনিময় করেন তারা। এসময় করোনাকালীন সরকারি পদক্ষেপের ভূয়সী প্রশংসা করে বক্তব্য দেন শিক্ষক নেতারা। তারা বলেন, করোনা মহামারির কারণে শিক্ষাব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেয়ার জন্য শিক্ষাবান্ধব সরকার আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সরকারি পদক্ষেপের অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিক্ষামন্ত্রীসহ শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় ও তত্ত্বাবধানে সংসদ টেলিভিশনের মাধ্যমে পরিচালিত ‘আমার ঘরে আমার স্কুল’ প্রোগ্রাম সচেতন মহলে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। এসময় সরকারি মাধ্যমিক শিক্ষকদের আন্তরিক সহযোগিতা ও অধিদপ্তরের প্রচেষ্টায় প্রায় প্রতিটি সরকারি স্কুলে অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ায় তাদেরকে ধন্যবাদ জানান শিক্ষক নেতারা।

শিক্ষক নেতারা আরও বলেন, মাননীয় প্রধনমন্ত্রী ঘোষিত ২০৪১ খ্রিষ্টাব্দের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার ঘোষণা বাস্তবায়ন করতে হলে ২০১০ খ্রিষ্টাব্দের শিক্ষানীতির বাস্তবায়ন জরুরি বলে শিক্ষকেরা মনে করেন। তাই মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষাবান্ধব সরকারের যে কোনো পদক্ষেপের প্রতি পূর্ণ সহযোগিতা, অংশগ্রহণ এবং বাস্তবায়নে সরকারি মাধ্যমিকের শিক্ষকেরা বদ্ধ পরিকর। এসএসসি-জেএসসির মতো পাবলিক পরীক্ষাগুলোর ভালো ফলাফলের ধারাবাহিকতা রক্ষার জন্য শিক্ষকদের আন্তরিকতার কোনো ঘাটতি থাকবে না বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা।

দীর্ঘদিন যাবত কার্যকর পদক্ষেপ গ্রহণ না করার কারণে সরকারি মাধ্যমিকে বেশ কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে বলে উল্লেখ করেন বাসমাশিস কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শাহাব উদ্দীন মাহমুদ সালমী। সমস্যাগুলো হলো- বকেয়া টাইমস্কেল/সিলেকশন গ্রেড প্রদান, সিনিয়র শিক্ষক থেকে উপ-পরিচালক পর্যন্ত সকল শূন্যপদে পদোন্নতি, অকার্যকর আত্তীকরণ বিধিতে আত্তীকরণ না করে দ্রুত আত্তীকরণ বিধি পরিমার্জন, এন্ট্রিপদ ৯ম গ্রেড করে নুতন পদসোপান সৃষ্টি, সকল শিক্ষকের গ্রেডেশন লিস্ট, চাকরি স্থায়ীকরণ, এডভান্স ইনক্রিমেন্ট সমস্যার সমাধান, সুনির্দিষ্ট বদলির নীতিমালা প্রণয়ন, বিধিসমূহ সংশোধনসহ সরকারি মাধ্যমিকের বিরাজমান সমস্যাসমূহ তুলে ধরে কার্যকর পদক্ষেপ গ্রহণে মহাপরিচালক মহোদয়ের সুদৃষ্টি কামনা করেন।

সমস্যা-সংকটের ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়ে মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বর্তমানে যে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে, তা আরও ফলপ্রসূ এবং কার্যকর করার জন্য শিক্ষকদের প্রতি আন্তরিক সহযোগিতা করতে হবে।

শিক্ষকদের সমস্যা-সংকট ও সার্বিক পরিস্থিতি নিয়ে আরও বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক প্রফেসর বেলাল হোসেন, সহকারী পরিচালক আমিনুল ইসলাম টুকু, কেন্দ্রীয় সহ-সভাপতি জালাল উদ্দিন সরকার, ময়মনসিংহ অঞ্চলের সভাপতি নাসিমা আক্তারসহ অন্যান্য নেতারা।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0042760372161865