মহাপরিচালকের মরদেহ আসছে আজ, দাফন কাল - দৈনিকশিক্ষা

মহাপরিচালকের মরদেহ আসছে আজ, দাফন কাল

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমানের মরদেহ রোববার (৪ নভেম্বর) বিকেলে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে। আগামীকাল সোমবার (৫ নভেম্বর) ফরিদপুরের আলীপুর কবরস্থানে তাঁকে দাফন দেয়া হবে। শনিবার (৩ নভেম্বর) বাংলাদেশ সময় আনুমানিক দুপুর ১২ টা ১৫ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অধিদপ্তরের শিক্ষা কর্মকর্তা (মাধ্যমিক-১) চন্দ্র শেখর হালদার দৈনিকশিক্ষা ডটকম জানান, মহাপরিচালকের মরদেহ আজ বিকেল সাড়ে ৫টায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে। বাদ এশা অধিদপ্তর প্রাঙ্গনে নামাযে জানাজা অনুষ্ঠিত হবে। রাত ৯টায় মাগুরার শ্রীপুরে গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হবে মরদেহ। সোমবার সকালে শ্রীপুর উপজেলার কাজলি স্কুল মাঠে দ্বিতীয় দফা  নামাযে জানাজা অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজে তৃতীয় দফা নামাযে জানাজা শেষে আলীপুর কবরস্থানে তাঁকে দাফন দেয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের  মহাপরিচালক  অধ্যাপক মাহাবুবুর রহমানের  মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।  শোকবার্তায় শিক্ষামন্ত্রী বলেন, মরহুম মাহাবুবুর রহমান একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন। তার অভাব সহজে পূরণ হওয়ার নয়। তার মৃত্যুতে শিক্ষা পরিবারের সবাই গভীরভাবে শোকাহত।  মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

মহাপরিচালকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) সভাপতি সিদ্দিকুর রহমান খান এবং সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজ , স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ,  বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ), জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য় ড. হারুন অর রশিদ , বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা তৃতীয় শ্রেণি কর্মচারী কল্যাণ সমিতি, বাংলাদেশ উপজেলা মাধ্যমিক অফিস কর্মচারী সমিতি, বাংলাদেশ  মাধ্যমিক শিক্ষা কর্মচারী কল্যাণ পরিষদ, শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি।

ফুসফুসের রোগে আক্রান্ত গত ২৩ সেপ্টেম্বর থেকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের আইসিইউতে ‘ইসিএমও’ সাপোর্টসহ লাইফ সাপোর্টে ছিলেন তিনি।গত ১৯ সেপ্টেম্বর (বুধবার) বিকেলে প্রচণ্ড জ্বরে আক্রান্ত হন মহাপরিচালক অধ্যাপক মাহাবুবুর রহমান। সেদিন রাতেই পরিস্থিতির অবনতি হলে তাকে একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএসএমইউ) ভর্তি করা হয়। গত ২০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত তাঁকে অক্সিজেন দিয়ে কেবিন ব্লকের ৭ম তলার আইসিইউতে রাখা হয়েছিল। এরপর গত ২৩ সেপ্টেম্বর অবস্থার অবনতি হলে তাঁকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

এ বছরের ৭ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পদে যোগদান দেন অধ্যাপক মো: মাহাবুবুর রহমান। বিসিএস সপ্তম ব্যাচের কর্মকর্তা মাহাবুবুর রহমান ১৯৮৫ খ্রিস্টাব্দে রাজেন্দ্র কলেজে প্রভাষক হিসেবে যোগ দেন। এরপর সরকারি বিএম কলেজ ও শরীয়তপুরের একটি মহিলা কলেজ শিক্ষকতা করেন। পরে সরকারি রাজেন্দ্র কলেজে উপাধ্যক্ষ এবং একই কলেজে পাঁচ বছর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ খ্রিস্টাব্দের ১৭ এপ্রিল ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান পদে যোগ দেন তিনি।

১৯৭৮ খ্রিস্টাব্দে বাগেরহাট পিসি কলেজ থেকে এইচএসসি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ খ্রিস্টাব্দে সমাজবিজ্ঞানে স্নাতক ও ১৯৮২ খ্রিস্টাব্দে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.023092985153198