মহিলা কোটা-নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনের সভা ২৬ জানুয়ারি - দৈনিকশিক্ষা

মহিলা কোটা-নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনের সভা ২৬ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক |

এনটিআরসিএর সুপারিশ পেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করেও অনেক প্রার্থী নবসৃষ্ট পদ ও মহিলা কোটা সংক্রান্ত জটিলতার কারণে এমপিওভুক্ত হতে পারছেন না। এসব প্রার্থীর জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ জটিলতা নিরসনে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি সভা আগামী ২৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। সভায় ডিগ্রি ৩য় স্তরে শিক্ষক হিসেবে নিয়োগে জটিলতা নিয়েও আলোচনা করা হবে। 

এর আগে মঙ্গলবার (১৪ জানুয়ারি) নবসৃষ্ট পদ ও মহিলা কোটার এমপিও জটিলতা নিরসনে সভাটি অনুষ্ঠিত হবার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

জানা গেছে, ২৬ জানুয়ারির সভায় নবসৃষ্ট পদ ও মহিলা কোটার জটিলতায় এমপিওভুক্ত হতে না পারা প্রার্থীদের জটিলতা নিরসনে আলোচনা হবে। ডিগ্রি ৩য় স্তরে শিক্ষক হিসেবে নিয়োগে জটিলতা নিয়েও আলোচনা করা হবে। 

এর আগে ৩০ ডিসেম্বর নতুন এমপিও নীতিমালা অনুসারে স্কুল ও কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, গত ১২ জুন জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কিছু পদ বৃদ্ধি পায়। গত ৩০ মে বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।  নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশে ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ২০১৯-২০ অর্থবছর থেকে শুরু করতে বলা হলেও এনটিআরসিএর মাধ্যমে ২য় নিয়োগ চক্রে ২০১৮-২০১৯ অর্থবছরে এসব পদে সুপারিশ পেয়ে যোগদান করেছেন কয়েকশ প্রার্থী। নিয়োগ কার্যক্রম গ্রহণের আদেশ ও প্রকৃত নিয়োগের অর্থবছর আলাদা হওয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে। তাই, কয়েকশ প্রার্থী এমপিওভুক্ত হতে পারছেন না।   

এদিকে, এনটিআরসিএর সুপারিশ পেয়ে যোগদান করলেও সুপারিশকৃত প্রতিষ্ঠানের মহিলা শিক্ষক কোটা পূরণ না থাকায়  এমপিওভুক্ত হতে পারছেন না কয়েকশ শিক্ষক। মহিলা কোটা পূরণ না থাকায় মাঠপর্যায়ের কর্মকর্তারা তাদের এমপিও আবেদন অগ্রায়ন করছেন না। যদিও এমপিও পদ দেখেই নিয়োগ সুপারিশের জন্য আবেদন করেছিলেন তারা। মহিলাকোটার জটিলতায় গত ১০মাস ধরে এমপিভুক্ত হতে পারেননি তারা।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0035169124603271