মাউশি এবং এনটিআরসিএর সমন্বয় চাই - দৈনিকশিক্ষা

মাউশি এবং এনটিআরসিএর সমন্বয় চাই

নজরুল ইসলাম |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ২০১৬ খ্রিস্টাব্দে ৯ অক্টোবর নিবন্ধনকৃত শিক্ষকদের উপজেলাভিত্তিক মেধা তালিকা অনুযায়ী নিয়োগের জন্য সুপারিশ করেছিল। কিন্তু যোগদান করার সময় কিংবা যোগদানের পরে শিক্ষকরা জানতে পেরেছিলেন পদটি ছিল 'মহিলা কোটা' বা 'সৃষ্ট পদ'। বিদ্যালয় ই-রিকুইজেশনের সময় 'মহিলা কোটা' বা 'সৃষ্ট পদ' উল্লেখ করেনি, এ জন্য এনটিআরসিএ তখন শিক্ষকদের কোনো দায়িত্ব নেয়নি।

অথচ প্রতিষ্ঠানভিত্তিক আবেদনকারীদের মেধা অনুযায়ী নিয়োগ হবে, প্রথমে এই ঘোষণার কারণে অনেকেই বেশিরভাগ আবেদন রাজধানী ঢাকা, বিভাগীয় শহর ও জেলার শিক্ষা প্রতিষ্ঠানে করেছিল। এদিকে এনটিআরসিএ সুপারিশ করলেও এমপিওভুক্তির জন্য যখন এসব শিক্ষক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে (মাউশি) গেলেন, তখন জানতে পারলেন, এনটিআরসিএ সুপারিশ করলেও এসব পদের এমপিওভুক্তি হবে না! অপেক্ষা করতে করতে অনেক নিবন্ধনধারীর বয়স ৩৫ পার হয়ে গেছে। এ বছর ২৬ আগস্ট এনটিআরসিএ আবারও সব শিক্ষা প্রতিষ্ঠানের কাছে ই-রিকুইজেশন চেয়েছে। ধারণা করা যায়, প্রতিষ্ঠানের দেওয়া রিকুইজেশন এবং নিবন্ধনধারীদের আবেদন অনুযায়ী যথাসময়ে এনটিআরসিএ নিবন্ধনধারীদের নিয়োগের জন্য সুপারিশপত্র প্রেরণ করবে।

মাউশি ও এনটিআরসিএর প্রতি অনুরোধ, যোগদানের পরে শিক্ষকরা যখন এমপিওভুক্তির জন্য আবেদন করবেন, তখন যেন তাদের এই কথা শুনতে না হয়- 'আপনার পদটি তো মহিলা কোটা', 'আপনার বয়স তো ৩৫ পার হয়ে গেছে', 'আপনার পদটি তো সৃষ্ট পদ' ইত্যাদি। মাউশি ও এনটিআরসিএ যদি দুই মেরুতে অবস্থান নেয়, তাহলে শিক্ষকদের দায়িত্ব কে নেবে? 

 

লেখক: শিক্ষক, চাঁদপুর

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0067629814147949