মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে - দৈনিকশিক্ষা

মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে

নিজস্ব প্রতিবেদক |

টাইম স্কেলের পরিবর্তে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ প্রস্তাব পাঠানো হয়েছে। সোমবার (২৫ নভেম্বর) কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেন। 

জানা গেছে, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পদ্ধতি বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু এ নিয়মে টাইমস্কেল সুবিধা বঞ্চিত হচ্ছেন কয়েক লাখ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী। তাদের বিষয়টি মাথায় রেখে বেসরকারি শিক্ষক কর্মচারীদের ‘টাইমস্কেলের’ পরিবর্তে ‘উচ্চতর গ্রেড’ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এদিকে স্কুল কলেজের শিক্ষকদের টাইম স্কেলের পরিবর্তে উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত জানানো হয়েছে। সে প্রেক্ষিতে গতকাল ২৪ নভেম্বর এমপিও কমিটির সভায় শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর কারিগরি শিক্ষকদের নতুন এমপিও নীতিমালার আলোকে উচ্চতর গ্রেড বা টাইম স্কেল দেয়া শুরু করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। যদিও মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেডের বিষয়টি ঝুলে ছিল।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, টাইমস্কেলের বদলে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পাঠানো প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় সম্মতি জানালে মাদরাসার এমপিও কমিটি সভায় তাদের আবেদন গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। সে প্রেক্ষিতে শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদন গ্রহণের বিষয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে নির্দেশনা দেবে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। 

কর্মকর্তারা জানান, টাইমস্কেলের নিয়মেই ‘উচ্চতর গ্রেড’ পাবেন মাদরাসার শিক্ষক-কর্মচারীরা। অর্থাৎ ১০ বছর পূর্তিতে একটি এবং চাকরির ১৬ বছর পূর্তিতে আরও একটি, মোট দুইটি উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা। কর্মকর্তারা আরও জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নির্দেশনা মতে মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে যোগ্য শিক্ষকদের আবেদন বিধি মোতাবেক ফরোয়ার্ড করার নির্দেশ দেয়া হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের। যোগ্য বিবেচিত সবার আবেদন পাঠাতে হবে।    

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0057070255279541