মাদরাসা শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস 'বিষফোঁড়া' নিষিদ্ধ - দৈনিকশিক্ষা

মাদরাসা শিশু ধর্ষণ নিয়ে লেখা উপন্যাস 'বিষফোঁড়া' নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক |

কওমি মাদ্রাসার শিশুদের ধর্ষণের ঘটনা নিয়ে লেখা ‘বিষফোঁড়া’ উপন্যাসটি বাংলাদেশে নিষিদ্ধ করেছে সরকার।

এ উপন্যাসকে ‘জননিরাপত্তার জন্য হুমকি’ হিসেবে বিবেচনা করে তা নিষিদ্ধের ঘোষণা দিয়ে গত ২৪ অগাস্ট গেজেট প্রকাশ করেছে সরকার।

সেখানে বলা হয়, “সরকারের কাছে এ মর্মে প্রতীয়মান হয় যে, সাইফুল বাতেন টিটো রচিত ও নারায়ণগঞ্জ আড়াইহাজারের জালাকান্দির ‘জংশন’ প্রকাশিত কওমি মাদ্রাসার শিশু ধর্ষণ উপাখ্যান ‘বিষফোঁড়া’ উপন্যাসটির বিষয়বস্তু দেশের শান্তি-শৃঙ্খলার পরিপন্থি।

“ইতোমধ্যে উপন্যাসটি জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে বইটি নিষিদ্ধ ঘোষণা করা হল।”

জংশন প্রকাশনীর স্বত্বাধিকারী মোশাররফ মাতুব্বর বৃহস্পতিবার বলেন, গত ফেব্রুয়ারি মাসে একুশে বইমেলায় উপন্যাসটি প্রথম প্রকাশিত হয়। প্রথম মুদ্রণের ৫০০ কপি মেলাতেই বিক্রি হয়েছে।

“তখন পুলিশ এসে ২০ কপি নিয়ে গিয়েছিল। এই উপন্যাসে যেহেতু ধর্মীয় কোনো বিতর্কিত কনটেন্ট নেই, শুধু কওমি মাদ্রাসায় শিশু ধর্ষণ নিয়ে বলা হয়েছে, তাই পুলিশের পক্ষ থেকে আমাদের আর কিছু বলা হয়নি।”

উপন্যাসটি যে নিষিদ্ধ করা হচ্ছে বা হতে পারে সে বিষয়ে তাদের সঙ্গে কেউ কথা বলেননি বলে জানান মোশাররফ।

তিনি বলেন, “ছাড় দেওয়ার পর বইমেলায় উপন্যাসটির প্রতি কপি ১৯২ টাকায় বিক্রি করা হয়। প্রথম মুদ্রণ শেষ হওয়ার পর রিয়াজ ওসমানী নামে একজন ইংল্যান্ডপ্রবাসী বাংলাদেশি আমাদের মাধ্যমে এর দ্বিতীয় মুদ্রণ করিয়ে বিপণনের দায়িত্ব নেন। আমরা এখন আর উপন্যাসটি বিক্রি করছি না।”

বই মেলায় স্টল পেতে একটি প্রকাশনীর যে পরিমাণ বই থাকতে হয় সেই শর্ত পূরণ করতে না পারায় গত বই মেলায় স্টল পায়নি ‘জংশন’। সে কারণে একটি লিটল ম্যাগাজিনের স্টল থেকে উপন্যাসটি বিক্রি করা হয়েছিল বলে জানান মোশাররফ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0055201053619385