মাদরাসার জনবল কাঠামো ও এমপিওতে অসামঞ্জস্য - দৈনিকশিক্ষা

মাদরাসার জনবল কাঠামো ও এমপিওতে অসামঞ্জস্য

মো: ইলিয়াছ হোসেন |

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, বাংলাদেশ সচিবালয় ঢাকা থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ প্রকাশ করা হয়েছে। তার গুণগত মান অত্যন্ত সময়োপযোগী ও প্রশংসা পাওয়ার যোগ্য। তবে তাতে আমার কাছে কিছু অসামঞ্জস্য নজরে পড়েছে। তা হলো, আলিম মাদরাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে দাখিল মাদরাসার সুপার ও সহকারী সুপার যেতে পারে যাদের প্রাপ্য স্কেল ২৯,০০০ ও ২৩,০০০ টাকা, যা  দাখিল মাদরাসার সহকারী মৌলভি পদে ১২ ও ১০ বছর অভিজ্ঞতা থাকার বিধান রয়েছে। 

অথচ আলিম মাদরাসার প্রভাষকরা (আরবি), যাদের স্কেল ২৯,০০০ টাকা তারা আলিম মাদরাসায় উক্ত পদে যতদিন চাকরি করুন, উপাধ্যক্ষ বা অধ্যক্ষ হতে পারবে না--এটা বড়ই নির্মম ও অবমাননাকর এবং অবমূল্যায়ন। দাখিল মাদরাসার সহ-সুপার আলিম মাদরাসার উপাধ্যক্ষ হতে পারবে আর প্রভাষক তার অধীনে চাকরি করবেন, আবার দাখিল মাদরাসার সুপার আলিম মাদরাসার অধ্যক্ষ হতে পারবেন, অথচ আলিম প্রভাষক হয়ে অধ্যক্ষ হতে পারবে না, তার অধীনে চাকরি করবে এটা বড়ই অবমাননাকর। বিষয়টা সুবিবেচনায় নেওয়া বিশেষ প্রয়োজন। পূর্বে জনবল কাঠামো  ছিল যে, প্রভাষকরা ১৫ বছরের অভিজ্ঞতা থাকলে অধ্যক্ষ হতে পারতেন। তাছাড়া সহকারী অধ্যাপক পদে পদোন্নতির যে অনুপাত (৫:২) রাখা হয়েছে, তাতে সহকারী অধ্যাপক পদে প্রভাষকদের যাওয়ার পথ রুদ্ধ হয়ে গেছে ১১.৪ অনুচ্ছেদের মাধ্যমে।

 

আবার পূর্বের জনবল কাঠামোতে প্রভাষকদের ২ বছর চাকরির পর যে উচ্চতর স্কেল দেওয়া হতো, তাও বাতিল করা হয়েছে। যদি তাদের এই উচ্চতর স্কেল রেখে ১০ বছর ও ৬ বছর পরে দুটি টাইমস্কেল দেওয়া হতো, তাহলে তারা ৬ নং গ্রেডেও যেতে পারতেন এবং তাদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া যেত। যেমন সহকারী মৌলভিরা শুরুর স্কেল ১২,৫০০ থেকে বিএমএড অথবা কামিল পাস হলে ফুল ১৬,০০০ স্কেল তারপর দুটি টাইমস্কেল পেয়ে তারা সহসুপার স্কেল অর্থাৎ ২৩,০০০ টাকা পাবেন।

তেমনটি যদি প্রভাষকরা শুরুর স্কেল ২২,০০০ টাকা থাকে দুই বছর পর উচ্চতর স্কেল ২৩,০০০ টাকা পেতেন, তারপর দুটি টাইমস্কেল হলে ওই দাখিল মাদরাসার ধারায় প্রভাষকরা ও আলিম মাদ্রাসায় উপাধ্যক্ষ পদের স্কেলে অর্থাৎ ৩৫,৫০০ টাকা পেতেন। তাহলে দাখিল মাদরাসার ধারা ও আলিম মাদরাসার ধারা বহাল থাকত। কিন্তু নতুন জনবল কাঠামোতে দাখিল স্তরে করা হয়েছে, আলিম স্তরে তা করা হয়নি। সহকারী মৌলভি ১৬ বছর পর যে স্কেল অর্থাৎ ২৩,০০০ টাকা পাবেন, প্রভাষকরা সে স্কেলে অর্থাৎ ২৩,০০০ টাকা দশ বছর পর পাবেন। এটা কি একটি বিধান হলো? এটা বড়ই অসামঞ্জস্যপূর্ণ বিষয় এবং বিষয়গুলো অতি জনগুরুত্বপূর্ণ ও জনস্বার্থ সংশ্লিষ্ট বিধায় জনবল কাঠামোটি সংশোধনীর বিশেষ দাবি রাখে।  

 লেখক : প্রভাষক, ইসমাইলপুর রহমানিয়া সিনিয়র মাদরাসা, বদলগাছী, নওগাঁ।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0033318996429443