মাদরাসার মাঠ দখল করে গোখাদ্য চাষ - Dainikshiksha

মাদরাসার মাঠ দখল করে গোখাদ্য চাষ

মোংলা প্রতিনিধি |

মোংলায় একটি মাদরাসার মাঠ দীর্ঘ তিন বছর দখল করে গো-খাদ্যের ঘাস চাষ করার অভিযোগ ওঠেছে ইউপি মেম্বারের বিরুদ্ধে। উপজেলার উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদরাসার এ মাঠ দখল করে রাখায় মাদরাসাটির শিক্ষার্থীরা এখন বিপাকে পড়েছেন। 

শিক্ষার্থীরা জানায়, মাঠ না থাকায় মাদরাসায় পাঠদান শেষে  টিফিনের ফাঁকে খেলাধুলা করতে পারছে না তারা। বিনোদনের ব্যবস্থা না থাকায় তাদের শ্রেণিকক্ষে পড়াশোনায় মনও বসে না। এনিয়ে তাদের অভিভাবকরাও চিন্তিত। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাদরাসাটির এখন মাঠ বলতে কিছু নেই। সামনে একটু হাটা চলার জায়গা আছে। মাদরাসার পেছনের  অংশে নেট জাল দিয়ে ঘেরা প্রায় ১২ শতক জায়গায় দুই হাত লম্বা সবুজ ঘাসে একাকার। বিস্তীর্ণ ঘাসে ভরা এই জমিই মাদরাসাটির একমাত্র মাঠ বলে  জানিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ। 

ষষ্ঠ শ্রেণির ছাত্র মো. হোসাইন শেখ বলেন, আমাদের মাঠ আটকিয়ে মেম্বার গরুর জন্য ঘাস চাষ করছেন। আমরা খেলবো কোথায় বলেন? 

মাদরাসাটির সুপার (প্রিন্সিপাল) হুমায়ূন কবির বলেন, মাঠ দখল করে স্থানীয় মতি মেম্বার ঘাস চাষ করার বিষয়টি সত্য। তবে এতে আমার কোনও হাত নেই। মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতির নির্দেশে আমি কেবল ঘাস চাষ করার অনুমতি দিয়েছি। ঘাস চাষের জন্য মাদরাসার শিক্ষার্থীদের অসুবিধা হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।

এ বিষয়ে জানতে মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও চাঁদপাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলামের সঙ্গে মুঠোফোনে একাধিকবার বক্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। 

স্থানীয় বাসিন্দা জহুর আলী ও মো. মিলন শেখ বলেন, আজ তিন বছর ধরে মাঠটি দখল করে চাঁদপাই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মতিউর রহমান তার গরুর জন্য ঘাস চাষ করে আসছেন। ঘাস চাষের আগে সেখানে তিনি পেঁপে, কলাসহ বিভিন্ন শাক সবজির চাষ করে ব্যবসা করেছেন। এর সঙ্গে মাদরাসার প্রিন্সিপালও জড়িত বলেও জানান তারা। 

নাম প্রকাশ না করার শর্তে আরেক স্থানীয় বাসিন্দা জানান, মেম্বার মাঠ দখল করে রাখায় মাদরাসার শিক্ষার্থীরা কোনও খেলাধুলা করতে পারে না। এটি হতে পারে? মেম্বার- চেয়ারম্যানরা প্রভাবশালী হওয়ায় এনিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও লাভ হয়নি।

এদিকে ইউপি মেম্বার মতিউর রহমান মাঠ দখল করে ঘাস চাষের বিষয়টি স্বীকার করে বলেন, মাঠ দখল করে ঘাস চাষ করে গরুকে খাওয়াই, আমি মিথ্যা বলবো না। আমি ওই মাদরাসা কর্তৃপক্ষ, এখন ঘাস চাষ করছি। ঘাস বড় হলে মাঠ ছেড়ে দিব।
 
বাচ্চারা কোথায় খেলবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন,  ছেলেরা খেলাধুলা করবে, ওই মাঠেই করবে কোন সমস্যা নেই। ঘাস বড় হলে খেলাধুলার পরিবেশ করে দিব।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রবিউল ইসলাম বলেন, উত্তর চাঁদপাই পীর মেছেরশাহ্ দাখিল মাদরাসার মাঠ দখল করে গরুর জন্য ঘাস চাষের বিষয়টি আমার জানা ছিল না, আমি দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি। 

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066289901733398