মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে ডিসিদের প্রতি গণশিক্ষা সচিবের আহ্বান - দৈনিকশিক্ষা

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে ডিসিদের প্রতি গণশিক্ষা সচিবের আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

নতুন প্রজন্মের জন্য সঠিক মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য একসাথে কাজ করতে জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন। একই সাথে দেশের সার্বিক উন্নয়নের অংশ হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম বাস্তবায়নে জেলা ডিসিদের গুরুত্বপূর্ণ ভূমিকা ও অংশীদারিত্ব রয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। আজ সোমবার (১৫ জুলাই) সকালে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপস্থাপনায় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম সম্মেলনে সভাপতিত্ব করছেন।

গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা সুষ্ঠু-নির্বিঘ্নে অনুষ্ঠান, শিক্ষক ও কর্মচারী নিয়োগে সভাপতির দায়িত্ব পালন, বিদ্যালয় পরিদর্শন, স্কুল সরকারিকরণে গঠিত জেলা টাস্কফোর্সের প্রধানের দায়িত্ব পালন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর গণশিক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন ও উন্নয়ন প্রকল্প পরিদর্শন কাজে অংশগ্রহণের মাধ্যমে জেলা প্রশাসকগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। 

বর্তমান সরকারের সঠিক পদক্ষেপ গ্রহণের ফলে প্রাথমিক শিক্ষায় গুণগত পরিবর্তন এসেছে উল্লেখ করে গণশিক্ষা সচিব জানান, ২০০৯ খ্রিষ্টাব্দে ছাত্র শিক্ষক অনুপাতের নির্ধারিত লক্ষ্য ১:৪৬ এর জায়গায় বর্তমানে ১:৩৬ এ উন্নীত হয়েছে। শিক্ষার্থীদের ঝরে পড়ার হার বর্তমানে ১৮ দশমিক ৬ শতাংশ, যা নিম্নগামী হয়েছে। ছাত্র-ছাত্রী অনুপস্থিতির হার ক্রমেই হ্রাস পাচ্ছে।

আরও পড়ুন: জেলা-উপজেলা শিক্ষা কমিটি গঠনের সুপারিশ

তিনি আরও জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২০০৯ খ্রিষ্টাব্দের পাসের হার ছিল ৮৮ দশমিক ৮৪ শতাংশ। তা বেড়ে ২০১৮ খ্রিষ্টাব্দে ৯৭ দশমিক ৫৯ শতাংশ হয়েছে। এ অর্জন প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধির উল্লেখযোগ্য উদাহরণ।

প্রতিটি শিশুর জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ সাংবিধানিক দায়িত্ব উল্লেখ করে প্রাথমিক শিক্ষা সচিব বলেন, এমডিজি অর্জনের পর জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) বাস্তবায়নের অংশ হিসেবে ২০৩০ খ্রিষ্টাব্দের মধ্যে সব ছেলেমেয়ের জন্য সম্পূর্ণ অবৈতনিক, একীভূত মানসম্মত ও জীবনব্যাপী প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ছাড়াও, অনগ্রসর এলাকার গরীব পরিবারের শিশুদের শিক্ষার জন্য স্থানীয় অবস্থাসম্পন্ন পরিবারের সহায়তাকে উৎসাহিত করা হচ্ছে। পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান নিশ্চিতকল্পে শিশুদের মায়ের সম্পৃক্ততা বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: স্কুল-কলেজের দেয়াল ঘেঁষে মার্কেট তৈরি বন্ধের সুপারিশ

প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা একটি বৃহৎ কর্ম-পরিসর উল্লেখ করে গণশিক্ষা সচিব বলেন, তৃণমূল থেকে জাতীয় পর্যায়ের যে কোনো গুরুত্বপূর্ণ কার্যক্রমে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ ভূমিকা পালন করেন। 

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি প্রশমন করতে প্রাথমিক শিক্ষার কাঠামোগত সুবিধাকে কাজে লাগিয়ে যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিতে জেলা প্রশাসকদের আহ্বান জানান গণশিক্ষা সচিব মো. আকরা-আল-হোসেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে প্রাথমিক স্তরের কারিকুলাম ও পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এজন্য জনসচেতনতা বৃদ্ধি এবং সমাজে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে শিক্ষায় আলোকিত করতে হবে।

আরও পড়ুন: স্কুল ভর্তিতে সব সরকারি কর্মকর্তার সন্তানদের কোটা চান ডিসিরা

বর্তমান সরকার দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণে বদ্ধপরিকর উল্লেখ করে তিনি আরও বলেন, সব পর্যায়ে অংশীদারিত্বের মাধ্যমে ‘দিন বদলের’ সুস্থ সমাজ গঠনে সকলকে এগিয়ে আসতে হবে। এ কাজে স্থানীয় প্রশাসন, বিভিন্ন অংশীজন ও দলমত নির্বিশেষে সকলের অংশগ্রহণের মাধ্যমে সাক্ষরতা কার্যক্রমকে সামাজিক আন্দোলন হিসেবে রূপান্তর করতে হবে। আনুষ্ঠানিক শিক্ষার পরিপূরক হিসেবে উপানুষ্ঠানিক শিক্ষায় গতি এলে ‘দিন বদলের সনদ’ ও রূপকল্প ২০২১ বাস্তবায়ন সম্ভব হবে। 

এ ছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রমকে আরও বিস্তৃত করে জীবনব্যাপী শিক্ষায় নিবিষ্ট করার আহ্বান জানান সচিব। তিনি বলেন, গোটা প্রাথমিক শিক্ষা পরিবারের চলমান অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে হলে মাঠ পর্যায়ে নিয়মিত মনিটরিং বাড়াতে হবে। এ ছাড়া, পরিদর্শনকালে প্রাথমিক শিক্ষার সমস্যাগুলো চিহ্নিত করে মন্ত্রণালয়কে জানালে মাঠপর্যায়ে বাস্তবায়িত কাজের মান উন্নয়নে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সহজ হবে। 

আরও পড়ুন: কোচিং-নোটবই বন্ধে কাজ করতে ডিসিদের বললেন শিক্ষামন্ত্রী

প্রাথমিক শিক্ষা শিশুর সাংবিধানিক অধিকার উল্লেখ করে প্রাথমিক শিক্ষা সচিব বলেন, প্রাথমিক শিক্ষাব্যবস্থাকে আধুনিক, গতিশীল ও সম্প্রসারিত করার লক্ষ্যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে প্রাথমিক শিক্ষাকে সর্বজনীন, বাধ্যতামূলক করে নিরক্ষরমুক্ত সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। শিক্ষার জন্য জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরন্তর কাজ করে যাচ্ছেন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0047800540924072